DELED Admission: রাজ্যে ডিএলএড কোর্সে ভর্তির নিয়ম পরিবর্তন, জেনেনিন ভর্তি কিভাবে হবেন এবং মেধা তালিকা কিভাবে দেখতে পাবেন

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

রাজ্যজুড়ে সমস্ত ডিএলএড কলেজ (DELED College) গুলিতে ভর্তির (Admission) ক্ষেত্রে বিরাট পরিবর্তন করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। এবার থেকে এই নতুন পদ্ধতিতে ভর্তি হতে হবে এবং ছাত্র-ছাত্রীরা তাদের মেধা তালিকা দেখার জন্য আর অফলাইনে সুযোগ পাবেন না এবার অনলাইনেই মেধা তালিকা দেখতে হবে। কিসের জন্য এই পরিবর্তন সবকিছু নিচে বিস্তারিত ভাবে পড়ুন এবং জেনে নিন।

রাজ্যের সমস্ত ডিএলএড কলেজ গুলিতে এবার অফলাইনে ভর্তি প্রক্রিয়া বন্ধ হতে চলেছে। স্বচ্ছতা আনতেই এই নতুন পদক্ষেপ প্রাথমিক শিক্ষা পর্ষদের। সরকারি বেসরকারি কোন ডিএলএড কলেজে আর অফলাইন এডমিশন হবে না। আদালতে প্রাথমিক শিক্ষা পর্ষদ পরিষ্কার জানিয়ে দিয়েছে মেধা তালিকা প্রকাশিত হবে অনলাইনে।

আদালতে বিচারপতি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijit Gangopadhyay) এজলাসে বুধবার প্রাথমিক শিক্ষা পর্ষদের আইনজীবী সৈকত বন্দ্যোপাধ্যায় বলেছেন এ ব্যাপারে প্রাথমিক শিক্ষা পর্ষদের একটি বৈঠক হয়েছে। তারা ঠিক করেছে যে চলতি বছর থেকেই ডি এল এড কলেজ গুলিতে আর অফলাইনে ভর্তি(Offline Admission) নেওয়া হবে না এই প্রক্রিয়াটা সম্পূর্ণ অনলাইনে করার ব্যবস্থা চলছে।

চাকরির খবর : রাজ্যের রূপশ্রী প্রকল্পে কর্মী নিয়োগ।

পশ্চিমবঙ্গে বর্তমানে সরকারি এবং বেসরকারি মিলিয়ে মোট ডিএলএড কলেজ (DELED Collage) রয়েছে প্রায় ৬৫০টি। সরকারি ডি এল এড কলেজ 44 টি এবং বেসরকারি ডি এল এড কলেজ 600 টি ও বেশি রয়েছে। সব কলেজেই এবার থেকে প্রাথমিক শিক্ষক পর্ষদের(Primary Education Board) এই নিয়ম মেনে অনলাইনে ভর্তি প্রক্রিয়া শুরু করবে এবং মেধা তালিকা(Merit List) দেখার জন্যেও অনলাইনে তাদের তালিকা চেক করতে হবে।

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় এবার ডিএলএড সার্টিফিকেট(DELED Certificate) নিয়েও দুর্নীতির অভিযোগ উঠেছিল। তাছাড়া ডিএলএড কলেজ গুলিতে ভর্তিকে কেন্দ্র করে প্রাইমারি শিক্ষক নিয়োগ (Primary Teachers Recruitment) দুর্নীতির একটি বড় অংশ তৈরি হয়েছিল। এই সমস্ত অভিযোগ গুলির মূল বিষয়টা ছিল ডিএলএড কলেজ গুলিতে অফলাইনে ভর্তি প্রক্রিয়াকে (Admission Process) নিয়ে। ওয়াকিবহাল মহল মনে করছে এই অফলাইন ভর্তি প্রক্রিয়ার জন্য দুর্নীতির একটি বড় রাস্তা তৈরি হয়েছিল।

আরও পড়ুন: বর্তমানে কোন কোন সরকারি চাকরির দরখাস্ত চলছে।

আরও পড়ুন: বাড়িতে বসে ওয়ার্ক ফ্রম হোম Work From Home জব আবেদন করুন।

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment