মাধ্যমিকের প্রশ্ন ফাঁস রুখতে চরম পদক্ষেপ, থাকছে বোর্ডের দেওয়া স্বতন্ত্র কোড (জেনেনিন)

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র যাতে ফাঁস না হয় তাই পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা পর্ষদ থেকে নেওয়া হলো চরম পদক্ষেপ যা এর আগে কখনো হয়নি। এবার WBBSE এর তরফে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেটা কি, বা কিভাবে এই স্বতন্ত্র কোডটি কাজ করবে, প্রশ্নপত্র ফাঁস করলেই এবার ধরা পড়তে হবে রাজ্য মাধ্যমিক শিক্ষা পর্ষদের হাতে। আজ এখানে সব তথ্য জেনেনিন, কারণ প্রতিটি ছাত্রছাত্রী এবং অভিভাবক /অভিভাবিকাকে পরীক্ষার আগে এটি জানা অবশ্যই প্রয়োজন। 

পরীক্ষার সময় দেখা যায় পরীক্ষা শুরু হতে না হতেই প্রশ্নপত্র ফাঁস হয়ে যায়, এ সময় মোবাইলের মাধ্যমে প্রশ্নপত্র বাইরে বেরিয়ে যায়। তবে ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করা সম্ভবপর হবে না, আগেভাগে সতর্ক হয়ে গেল মধ্য শিক্ষা পর্ষদ। মাধ্যমিকের প্রশ্নপত্রের গোপনীয়তা রক্ষার জন্য একেবারে একটি নতুন স্বতন্ত্র কোডের ব্যবস্থা করেছে প্রতিটি পরীক্ষার্থীর জন্য। যদি কোন পরীক্ষার্থী মোবাইলে ছবি তুলে প্রশ্নপত্র বাইরে ফাঁস করার চেষ্টা করে, তবে তার কোড নাম্বার দেখে চিহ্নিত করা হবে, কার দ্বারা প্রশ্ন পত্রটি ফাঁস করা হয়েছে। প্রত্যেকটি পরীক্ষার্থীর জন্য আলাদা আলাদা স্বতন্ত্র কোড থাকবে এবং এই কোডটি প্রশ্নপত্রের প্রতিটি পাতাতে দেওয়া থাকবে। শুধু প্রশ্নপত্রই নয়, এই কোড লিখতে হবে উত্তর পত্রতেও। 

এই ব্যাপারে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, ‘ কেউ পরীক্ষার শুরু হওয়ার পর যাতে ছবি তুলে প্রশ্ন বাইরে না বের করতে পারেন তার জন্যই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিটি প্রশ্নপত্রের একটি করে ইউনিক সিরিয়াল নম্বর করে দিয়েছি। পরীক্ষার সময়ে একজন পরীক্ষার্থী যে প্রশ্নপত্র পাবে তার প্রশ্নপত্রে থাকা ইউনিক কোড গুলি উত্তরপত্র তেও লিখতে হবে এক্ষেত্রে কোন প্রশ্নপত্র বাইরে বেরিয়ে আসলে কোন জায়গা থেকে ছবি বেরিয়েছে, এবং এই প্রশ্নপত্রটি কার, সেটা এই কোডটি দেখলেই বোঝা যাবে। এর সাথে তিনি বলেন কোড গুলি এমনভাবে দেওয়া হয়েছে যা দেখলেই বোর্ড  বুঝতে পারবে প্রশ্নপত্রটি কোন জেলার। এরপর সেই কোডের মাধ্যমে ট্র্যাকিং করে সংশ্লিষ্ট পরীক্ষার্থীকে খুঁজে বার করে ব্যবস্থা নেবে পর্ষদ।

ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাগুলিতে পরিদর্শন শুরু করেছে পর্ষদ সভাপতি, এর সাথে দায়িত্বপ্রাপ্ত আধিকারীদের এ বিষয়টি সম্পর্কে জানিয়ে দেওয়া হয়েছে। প্রতিটি পরীক্ষার কেন্দ্রে পরীক্ষার্থীদের উপস্থিতির তালিকা তে প্রশ্ন পত্রে থাকা এই ইউনিক কোডটি লিখিয়ে নেওয়ার দায়িত্ব থাকবে প্রত্যেক ইনভিজিলেটরের উপরে। জানা যাচ্ছে ২০২৪ সালের মাধ্যমিকের রেজিস্ট্রেশন সম্পন্ন করেছে এমন ছাত্রছাত্রীদের সংখ্যা প্রায় ১২ লক্ষ যারা আগামীতে পরীক্ষা দেবে। ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ২ ফেব্রুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত। 

চাকরির খবর : রাজ্য ও কেন্দ্র সরকারের বিভিন্ন চাকরির খবর পড়ুন ,ক্লিক করুন।

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment