রাজ্যের বাংলা সহায়তা কেন্দ্রে প্রচুর কর্মী নিয়োগ, উচ্চমাধ্যমিক পাশে আবেদন করুন, WB BSK Recruitment 2023-24

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

দীর্ঘদিন পর আবার পশ্চিমবঙ্গের বাংলা সহায়তা কেন্দ্রগুলিতে কর্মী নিয়োগের জন্য প্রকাশিত হলো নোটিশ , যদি আপনি পশ্চিমবঙ্গের একজন বেকার ছেলে মেয়ে হয়ে থাকেন তাহলে আপনি পশ্চিমবঙ্গের বিভিন্ন বাংলা সহায়তা কেন্দ্রগুলিতে যে নিয়োগ হবে সেগুলিতে আবেদন করতে পারবেন।  রাজ্য বিএসকে সেন্টারগুলিতে ডাটা এন্ট্রি অপারেটর পদে নিয়োগের বিজ্ঞপ্তি খুব শীঘ্রই আসছে। এবারের এই নিয়োগে যদি আপনি আবেদন করতে ইচ্ছুক তবে আজকের এই প্রতিবেদনটি ভালোভাবে পড়ুন এবং জেনে নিন সমস্ত যোগ্যতা ও গুরুত্বপূর্ণ তথ্য গুলি।

WB BSK Recruitment 2023: রাজ্যের বাংলা সহায়তা কেন্দ্রগুলিতে এর আগেও কর্মী নিয়োগ হয়েছে তবে আবারো এবছর কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হতে চলেছে। সূত্রের খবর অনুযায়ী, এবারও বড় সংখ্যায় নিয়োগ হবে। তবে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা কেমন প্রয়োজন,  বয়স কত থাকতে হবে, নিয়োগ কিভাবে করা হয়  সবকিছু আগেভাগেই জেনে নিন। 

নিয়োগকারী সংস্থা: পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।
কি ধরনের চাকরি: বর্তমানে এই নিয়মটি পশ্চিমবঙ্গ সরকার চুক্তিভিত্তিক হিসেবে নিয়োগ করছে। তবে আজ পর্যন্ত যে সমস্ত চুক্তিভিত্তিক নিয়োগগুলি হয়েছে কোনগুলি বাতিল হয়ে যায়নি। এটা আপনাকে মনে রাখতে হবে।
পদের নাম:  নিয়োগ করা হবে ডাটা এন্ট্রি অপারেটর পদে। এই পদে চাকরি পেলে আপনাকে কম্পিউটারের বিভিন্ন কাজ করতে হবে। 
ভ্যাকেন্সি কত: এবার শূন্য পদের সংখ্যা রয়েছে অনেক নিচে বিস্তারিত দেখুন।

আবেদন কিভাবে করতে হবে:  আবেদন করতে হবে অনলাইনে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের বাংলা সহায়ক কেন্দ্রের অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে সেই ওয়েবসাইটের মাধ্যমে  আবেদন করতে হবে। 
বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ: পরে জানিয়ে দেওয়া হবে। 
আবেদন শুরু এবং শেষ তারিখ: খুব শীঘ্রই জানানো হবে। 

আরও পড়ুন: অঙ্গনওয়াড়ি হেল্পার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হলো আবেদন চলছে।

শূন্য পদের বিবরণ (BSK Recruitment WB 2023) 

পদের নাম : Data entry Operator for Bangla Sahayata Kendras of West Bengal. ডাটা এন্ট্রি অপারেটর পদে বাংলা সহায়তা কেন্দ্রে কর্মী নিয়োগ। 
বেতন: পশ্চিমবঙ্গের বাংলা সহায়তা কেন্দ্রের টাটা এন্ট্রি  অপারেটর পদের কর্মীদের সাধারণত বেতন  ১৫ হাজার টাকা দেওয়া হয়। তবে এ বছর সরকারি নোটিশ প্রকাশিত হলে সেটি আরো নিশ্চিত হওয়া যাবে। তাই অবশ্যই আমাদের এই পেজটি ফলো করুন।
চাকরির স্থান:  চাকরি হবে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাতে বিভিন্ন বাংলা সহায়তা কেন্দ্র গুলিতে। 

আরও পড়ুন : রাজ্যের জেলায় জেলায় মেডিকেল কলেজ এবং হাসপাতালে চাকরি এখনই আবেদন করুন।

শিক্ষাগত যোগ্যতা এবং বয়স

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

রাজ্যের বাংলা সহায়তা কেন্দ্রে ডাটা এন্ট্রি অফিসের পদে কর্মী নিয়োগের জন্য শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাস বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এছাড়াও কম্পিউটারের সাধারণ জ্ঞান এবং ছয় মাসের কম্পিউটার সার্টিফিকেট থাকতে হবে এর সাথে MS Word, MS Excel মাইক্রোসফটের বিভিন্ন কাজ  করার অভিজ্ঞতা থাকতে হবে। আবেদনকারীকে সংশ্লিষ্ট জেলার স্থায়ী বাসিন্দা হতে হবে। 
বয়স: এই পদের জন্য যদি আপনি আবেদন করতে চান তাহলে আপনার বয়স ন্যূনতম ১৮ বছর এবং সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে হওয়া প্রয়োজন। আবেদনকারীর বয়স ০১.০১.২০২৩  এর হিসেব অনুযায়ী গণনা করতে হবে। সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় দেওয়া হবে এ ব্যাপারে প্রকাশিত হওয়া অফিসিয়াল বিজ্ঞপ্তিতে অবশ্যই চোখ রাখুন।  

নিয়োগ পদ্ধতি

পশ্চিমবঙ্গের বাংলা সহায়তা কেন্দ্রগুলিতে কর্মী নিয়োগ করার যে নিয়ম রয়েছে সেই নিয়ম অনুযায়ী মোট তিনটি পর্যায়ে  প্রার্থী বাছাই হয়। প্রথম পর্যায়ে- 100 নম্বরের MCQ টাইপের লিখিত পরীক্ষা নেওয়া হয় OMR Sheet এ এগুলি পরীক্ষা দিতে হয়। দ্বিতীয় পর্যায়ে- কম্পিউটার জ্ঞান সম্পর্কে 50 নম্বরের পরীক্ষা নেয়া হয়।  তৃতীয় পর্যায় বা সর্বশেষ পর্যায়ে-  ডকুমেন্ট ভেরিফিকেশন এর কাজ হয় অর্থাৎ প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ ডকুমেন্ট গুলি ভেরিফাই করা হয়।

লিখিত পরীক্ষার সম্পর্কিত তথ্য:  রাজ্যের বিএসকে কেন্দ্রগুলিতে ডিইও পদে কর্মী নিয়োগের জন্য যে পরীক্ষা হবে সেখানে ৫০টি প্রশ্ন থাকবে এবং টোটাল নম্বর 100 অর্থাৎ প্রতিটি প্রশ্নের মান ২ নম্বর করে।  পরীক্ষার জন্য সময় দেওয়া হবে ৯০ মিনিট।  মনে রাখবেন পরীক্ষার্থীদের প্রতিটি প্রশ্ন ভুলের জন্য প্রাপ্ত নম্বর থেকে কিছু নম্বর কেটে নেওয়া হবে,  অর্থাৎ তিনটি প্রশ্ন ভুল করলে প্রাপ্ত নম্বর থেকে এক নম্বর কেটে নেওয়া হবে। লিখিত পরীক্ষার জন্য ভালো মানের বই অবশ্যই পড়ুন। এ ব্যাপারে পরামর্শ নিতে আমাদের টেলিগ্রাম চ্যানেল গ্রুপে জয়েন হতে পারেন।

BSK পরীক্ষার সিলেবাস

এই চাকরির জন্য যে লিখিত পরীক্ষা নেয়া হয় সেখানে বেশ কয়েকটি টপিক থেকে প্রশ্ন থাকে যেমন – সাধারণ জ্ঞান,  গণিত-  পাটিগণিত বীজগণিত,  সাধারণ ইংরেজি,  সাম্প্রতিক ঘটনাবলী  এই সমস্ত টপিকগুলি ভালোভাবে পড়তে হবে এই টপিগুলি থেকে প্রশ্ন হয়। 

আবেদন পদ্ধতি: পশ্চিমবঙ্গের যোগ্য এবং ইচ্ছুক চাকরি প্রার্থীরা এই পদের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।  তাই প্রথমে  বিজ্ঞপ্তিতে প্রকাশিত হওয়া অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে নিজের নাম ফোন নাম্বার এবং ইমেইল আইডি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।  এরপর ধাপে ধাপে নাম, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা সহ আরো গুরুত্বপূর্ণ যেগুলি আপডেট করার সমস্ত তথ্য গুলি আপডেট করার পরে ফর্ম সাবমিট করতে হবে। সাবমিট করার পরে  একনলেজমেন্ট স্লিপ অবশ্যই প্রিন্ট করে নেবেন যদি পরবর্তী সময়ে আপনাকে অনেক কাজে সাহায্য করবে। 

প্রসঙ্গত একটি কথা আপনাদের জানিয়ে রাখি-  পশ্চিমবঙ্গে BSK নিয়োগ ২০২৩  এর অফিসিয়াল বিজ্ঞপ্তি এখনো প্রকাশিত হয়নি। তবে গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপনাদের আগেই জানিয়ে রাখা হলো আর এই ব্যাপারে Webel  Technology Limited এর ওয়েবসাইটে সাম্প্রতিক একটি টেন্ডার ১৭/১০/২০২৩ এ প্রকাশিত হয়েছে যেখানে বিএসকে নিয়োগ সম্পর্কে বলা হয়েছে। তবে আশা করছি খুব শীঘ্রই পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এই নিয়োগ সম্পর্কিত অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত করবে। শিক্ষাগত যোগ্যতা এবং আরও গুরুত্বপূর্ণ তথ্যগুলো যেগুলি আপনাদের জানানো হয়েছে সেগুলো আগের সালের প্রকাশিত হওয়া অফিশিয়াল বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। ২০২৩ এ webel সংস্থার যে টেন্ডার প্রকাশিত হয়েছে তার নাম্বার হল- Tender No. & date WTL/PAR/BSK/23-24/037 Dated 17/10/2023. নিচে আপনি এই টেন্ডার এবং গত বছরের বিজ্ঞপ্তিটি ডাউনলোড  করুন এবং বিস্তারিত জেনে নিন। 

Tender Notice 2023:- Check Now
গত বছরের বিজ্ঞপ্তি: পড়ুন
official website: Visit
Job Notification: Read Now 

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment