রাজ্যে অঙ্গনওয়াড়ি কেন্দ্র গুলিতে প্রচুর কর্মী নিয়োগ, অঙ্গনওয়াড়ি হেল্পার নিয়োগ, WB Anganwari Helper Recruitment 2023-24 

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

রাজ্যের মহিলা চাকরি প্রার্থীদের জন্য সরকারি চাকরির দারুন সুখবর, আবারো অঙ্গনওয়াড়ি বা আইসিডিএস হেলপার (Anganwari Helper) পদে বিপুল সংখ্যায় কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। তাই যদি আপনি আবেদন করতে চান তবে আজকের এই প্রতিবেদন থেকে বিজ্ঞপ্তিতে প্রকাশিত হওয়ার সমস্ত গুরুত্বপূর্ণ তথ্যগুলির ভালোভাবে পড়ুন। তারপর নিচের দেওয়া অ্যাপ্লিকেশন ফর্ম নিয়ে যেভাবে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে সঠিকভাবে আবেদন করুন। নিচে বিস্তারিত তথ্য রয়েছে

Anganwari Recruitment 2023: রাজ্যে জেলা ভিত্তিক আইসিডিএস কর্মী এবং সহায়িকা বিভিন্ন পদে নিয়োগ শুরু হয়েছে। এক এক করে প্রতিটি জেলাতে নিয়োগের কাজ চলছে মহিলা চাকরি প্রার্থীরা সব সময় অফিসিয়াল ওয়েবসাইটে চোখ রাখুন এবং আমাদের সাথে যুক্ত থাকুন। নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে রাজ্যের আরও একটি জেলা থেকে। তাই আবেদনকারীকে সংশ্লিষ্ট জেলার স্থায়ী বাসিন্দা হতে হবে এই পদ গুলিতে আবেদন করার জন্য। কোন জেলা থেকে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে কোন কোন ব্লকের মহিলা চাকরি প্রার্থীরা আবেদন করতে পারবেন সবকিছু বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।আপনি এই বিজ্ঞপ্তি টি অফিসিয়াল ওয়েবসাইট থেকেও ডাউনলোড করতে পারবেন এবং আমাদের এই আর্টিকেলের নিচে রয়েছে লিংক সেখান থেকেও ডাউনলোড করতে পারবেন। 

নিয়োগকারী সংস্থা: পশ্চিমবঙ্গ রাজ্য সরকার সুসংহত শিশু বিকাশ দপ্তর।
কি ধরনের চাকরি: এখানে যারা চাকরি পাবেন তাদেরকে বিভিন্ন অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে যেখানে আপনার ডিউটি পড়বে সেখানে অঙ্গনওয়াড়ি কর্মীর সাথে কাজে সহযোগিতা করতে হবে।  অর্থাৎ সবজি কাটা ধোয়া বা খিচুড়ি রান্না করা এই ধরনের কাজগুলি করতে হবে। 

আরও পড়ুন : মাধ্যমিক ২০২৪ নিয়ে বড় পদক্ষেপ নিলো পর্ষদ।

পদের নাম: নিয়োগ করা হবে আইসিডিএস হেলপার  বা সহায়িকা পদে। এই পদে চাকরি পেলে আপনাকে প্রতিদিন সেন্টারের বিভিন্ন কাজ করতে হবে। 
ভ্যাকেন্সি কত:  যে জেলা থেকে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সে জেলার নাম এবং শূন্য পদের সংখ্যা রয়েছে অনেক নিচে বিস্তারিত দেখুন।
আবেদন কিভাবে করতে হবে:  আবেদন করতে হবে অফলাইনে নির্দিষ্ট ফর্ম নিয়ে সঠিক ঠিকানায় অর্থাৎ আপনার সংশ্লিষ্ট ব্লক আধিকারিকের অফিসে জমা করতে হবে। আবেদন ফর্ম এবং অফিসিয়াল ওয়েবসাইটের লিংক এই আর্টিকেলের নিচে দেয়া হয়েছে।  
বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ: ১০/১১/২০২৩। 
আবেদন শুরু এবং শেষ তারিখ: ০৬/১২/২০২৩ তারিখ পর্যন্ত। 

শূন্য পদের বিবরণ (Anganwari Helper Recruitment WB 2023) 

পদের নাম : Anganwari or ICDS Helper of West Bengal. জেলার অঙ্গনওয়াড়ি কেন্দ্রে কর্মী নিয়োগ। 
বেতন: পশ্চিমবঙ্গের অঙ্গনওয়াড়ি সহায়িকা পদের বেতন ৬৫০০ টাকা প্রতি মাসে এবং অঙ্গনারী কর্মী পদের জন্য বেতন প্রতি মাসে ৯৫০০ টাকা দেওয়া হয়।
চাকরির স্থান:  চাকরি হবে পশ্চিমবঙ্গের দার্জিলিং জেলাতে বিভিন্ন ব্লকের অন্তর্গত অঙ্গনওয়াড়ি কেন্দ্র গুলিতে। 

আরও পড়ুন : রাজ্যের জেলায় জেলায় মেডিকেল কলেজ এবং হাসপাতালে চাকরি এখনই আবেদন করুন।

শিক্ষাগত যোগ্যতা এবং বয়স:  অঙ্গনওয়াড়ি সহায়িকা পদের জন্য আবেদন করতে হলে আবেদনকারের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাস বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।  এছাড়াও উচ্চ শিক্ষাগত যোগ্যতার মহিলারাও আবেদন করতে পারবেন তবে এক্ষেত্রে উচ্চ শিক্ষাগত যোগ্যতার জন্য কোন অতিরিক্ত সুবিধা পাবেন না। আবেদনকারীকে সংশ্লিষ্ট ব্লকের স্থায়ী বাসিন্দা হতে হবে।  

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

বয়স: অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে আবেদন করার জন্য আবেদনকারীর বয়স ন্যূনতম ১৮ বছর এবং সর্বোচ্চ ৩৫ বছরের মধ্যে হওয়া প্রয়োজন। আবেদনকারীর বয়স ০১.০১.২০২৩  এর হিসেব অনুযায়ী গণনা করতে হবে। সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় দেওয়া হবে এ ব্যাপারে প্রকাশিত হওয়া অফিসিয়াল বিজ্ঞপ্তিতে অবশ্যই চোখ রাখুন।  

নিয়োগ পদ্ধতি : পশ্চিমবঙ্গের অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে কর্মী নিয়োগ করার যে নিয়ম রয়েছে সেই নিয়ম অনুযায়ী মোট তিনটি পর্যায়ে  প্রার্থী বাছাই হয়। প্রথম পর্যায়ে-  প্রথমে সমস্ত আবেদনকারীদের আবেদন পত্র গুলিকে ভেরিফাই করা হবে এবং যোগ্য আবেদন পত্রগুলিকে ভেরিফাইড হিসেবে ঘোষণা করা হবে তারপর পাবেন এডমিট কার্ড।  দ্বিতীয় পর্যায়ে-  এই পর্বে আপনাদের ৯০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়া হবে।  তৃতীয় পর্যায় বা সর্বশেষ পর্যায়ে-   লিখিত পরীক্ষায় পাশ করা প্রার্থীদের ১০ নম্বরের ইন্টারভিউ অফ ভাইভা টেস্ট হবে এবং এই পরীক্ষায় উত্তীর্ণ হলে তৈরি হবে চূড়ান্ত তালিকা। 

আরও পড়ুন: BSK নিয়োগ ১৩০০ পদে আবেদন বিস্তারিত পড়ুন।

লিখিত পরীক্ষার সম্পর্কিত তথ্য: এই অঙ্গনওয়াড়ি সহায়িকা পদের পরীক্ষাতে ৯০ নম্বরের লিখিত পরীক্ষা হবে এর মধ্যে ৭৫টি থাকবে মাল্টিপল চয়েস কসসেন এবং 15 নম্বর থাকবে Essay রাইটিং।  মনে রাখবেন  এই পরীক্ষাতে পাস করার জন্য  ন্যূনতম একটি  করুন নাম্বার উঠাতে হবে অর্থাৎ  লিখিত পরীক্ষাতে ৩০ নাম্বার পেতে হবে। 

পরীক্ষার সিলেবাস : এই চাকরির জন্য যে লিখিত পরীক্ষা নেয়া হয় সেখানে বেশ কয়েকটি টপিক থেকে প্রশ্ন থাকে যেমন – সাধারণ জ্ঞান ২০,  গণিত-২০  পাটিগণিত,  সাধারণ ইংরেজি ২০, পুষ্টি এবং স্বাস্থ্য থেকে ২০, Essay ১৫ এই সমস্ত টপিকগুলি ভালোভাবে পড়তে হবে এই টপিগুলি থেকে প্রশ্ন হয়। 

আবেদন পদ্ধতি: যোগ্য এবং ইচ্ছুক চাকরি প্রার্থীরা এই পদের জন্য অফলাইনে ফর্ম নিয়ে আবেদন করতে পারবেন।  তাই প্রথমে  বিজ্ঞপ্তিতে প্রকাশিত হওয়া অফিশিয়াল ওয়েবসাইটে অফিসিয়াল বিজ্ঞপ্তিটি ডাউনলোড করুন আপনার সংশ্লিষ্ট ব্লকের আবেদন ফরম সহ। এরপর ধাপে ধাপে নাম, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা সহ নিজের হাতে ভালোভাবে ফর্মটি পূরণ করুন। সবশেষে গুরুত্বপূর্ণ ডকুমেন্ট গুলি জেরক্স করে নিয়ে ফর্মের সাথে আপনার সংশ্লিষ্ট ব্লক আধিকারিক এর অফিসে জমা করুন। 

দার্জিলিং জেলার বিভিন্ন ব্লক আধিকারিক এর অফিসে অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে কর্মী নিয়োগের এই বিজ্ঞপ্তি সম্পর্কে আরো বিস্তারিত কিছু জানতে অফিসিয়াল ওয়েবসাইটে চোখ রাখুন এবং নিচের দেওয়া বিজ্ঞপ্তিটি পড়ুন। 

official website: Visit
Job Notification : Read Now
Block ভিত্তিক বিজ্ঞপ্তি : Download করুন 

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment