রাজ্যের জেলাগুলিতে ৩ হাজার শুন্যপদে BSK কর্মী নিয়োগ, কোন জেলায় কত শূন্যপদ দেখে নিন এক নজরে

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

রাজ্যে জেলা ভিত্তিক ৩ হাজার শুন্যপদে বাংলা সহায়তা কেন্দ্রে BSK কর্মী নিয়োগ কোন জেলায় কত শূন্যপদ দেখে নিন এক নজরে। চাকরির দারুণ সুযোগ নিয়ে এল রাজ্য সরকার।

পশ্চিমবঙ্গের প্রতিটি জেলাতে পঞ্চায়েত গুলিতে বাংলা সহায়তা কেন্দ্রে কর্মী নিয়োগ করছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। এবার প্রায় ৩ হাজার শুন্যপদে পশ্চিমবঙ্গের প্রতিটি জেলাতে বাংলা সহায়ক কেন্দ্রে কর্মী নিয়োগ হবে। কোন জেলায় কত শুন্যপদ সব তথ্য জানুন আজকের এই প্রতিবেদনে।

রাজ্যের ২৩ টি জেলায় বর্তমানে ৩৫৪১ টি বিএসকে সেন্টার রয়েছে আর এই সমস্ত সেন্টারগুলিতে মোট ৭১২০ জন কর্মী কর্মরত রয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের লক্ষ্য রয়েছে প্রতিটি পঞ্চায়েতে বিএসকে সেন্টার স্থাপন করার জন্য আর এই লক্ষ্য পূরণে আরও ১৪৬১ টি নতুন কেন্দ্র তৈরি করা হবে।

আরও পড়ুন: মাধ্যমিক পাসে আতিথেয়তা সেক্টরে চাকরি পশ্চিমবঙ্গে আবেদন করুন।

ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ রাজ্য মন্ত্রিসভায় এই সিদ্ধান্তে সীলমোহর দিয়ে ফেলেছে রাজ্য সরকার। আর এবার সিদ্ধান্ত নিয়েছে প্রায় (3000 BSK) তিন হাজার বাংলা সহায়তা কর্মী নিয়োগ করবে। দেখে নিন এক নজরে কোন জেলায় কত শূন্যপদ

জেলাভিত্তিক নতুন বিএসকে এর তালিকা District wise BSK Vacancy List 2023:
মোট BSK শূন্যপদ ২৯২২ তারমধ্যে
আলিপুরদুয়ার ৩৪
বাঁকুড়া 78
বীরভূম ৬৪
কোচবিহার ৪৮
দক্ষিণ দিনাজপুর ২৩
দার্জিলিং ৩৬
হুগলি ৭৯
হাওড়া ৬০
জলপাইগুড়ি ৩৫
ঝারগ্রাম ৩৪ কালিম্পং ২৯
মালদা ৭২
মুর্শিদাবাদ ১০৭
নদীয়া ৭৭
উত্তর ২৪ পরগনা ৮২
পশ্চিম বর্ধমান ২৮
পশ্চিম মেদিনীপুর ১০৩
পূর্ব বর্ধমান ৭৩
পূর্ব মেদিনীপুর ১০১
পুরুলিয়া ৬৪
দক্ষিণ ২৪ পরগনা ১৬৯
উত্তর দিনাজপুর ৪৫
কলকাতা ৩০ টি BSK তৈরি করা হবে।

আরও পড়ুন : রাজ্যে এইট পাশে হোমগার্ড নিয়োগ চলছে আবেদন করুন আজকেই।

বর্তমানে সরকারি যেকোনো প্রকল্পের সাথে আদার সংযোগ এখন বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। তাছড়া নতুন আধার কার্ড তৈরি সংশোধন এই সমস্ত কাজগুলিও এখন বাংলা সহায়ক কেন্দ্রে আসতে চলেছে তাই রাজ্য সরকার প্রতিটি জায়গায় রাজ্যের বিভিন্ন পরিষেবা গুলি সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য আরও বেশি পরিমাণে বিএসকে সেন্টার তৈরি করতে উদ্যত হয়েছেন।

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

রাজ্যের বিএসকে সেন্টারগুলি থেকে এখনো পর্যন্ত নো লক্ষের বেশি মানুষ পরিষেবা পেয়েছেন। চল্লিশটি সরকারি দপ্তরের ৩২৩টি পরিষেবা পাওয়া যায় এই বিএসকে সেন্টারগুলি থেকে।

আপনি এখান থেকে ন্যূনতম ৫০ টাকার বিনিময়ে আদার পরিষেবা পাবেন যেমন আধার তৈরি আধার সংশোধন সমস্ত পরিষেবা গুলি এখন থেকে বিএসকে সেন্টারে পাওয়া যাবে তার জন্য প্রতিটি বিএসকে কর্মীদেরকে ট্রেনিং দিতে শুরু করেছে রাজ্য সরকারি দপ্তর। তাই আপনাদের আধার কার্ড করার জন্য এখন থেকে আর ৫০০ টাকা বা ১০০০ টাকা কাউকে দেওয়ার প্রয়োজন নেই।

তাছাড়া এই বিএসকে সেন্টারগুলি থেকে লক্ষীর ভান্ডার স্বাস্থ্য সাথী পেনশনসহ বিভিন্ন ধরনের ফর্ম বিনামূল্যে পাওয়া যায় এখান থেকে ইলেকট্রিক বিল কাটানো যায়। সে ক্ষেত্রে গ্রাহকরা আরও ১% অতিরিক্ত ছাড় পেয়ে যায়।

পশ্চিমবঙ্গে নতুন করে বি এস কে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশিত হলে সব আগে আপনি এখান থেকে জানতে পারবেন তাই অবশ্যই আমাদের টেলিগ্রাম চ্যানেলে জয়েন হয়ে থাকুন। তাছাড়া আজকের এই প্রতিবেদনটি ভালো লাগলে বন্ধু-বান্ধবের সাথে শেয়ার করুন।

বিজ্ঞপ্তিটি ডাউনলোড করুন

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment