রাজ্যে মাধ্যমিক পাশে রেশম বন্ধু নিয়োগ , রেশম বন্ধু পদে চাকরির আবেদন

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

পশ্চিমবঙ্গে রেশম বন্ধু কর্মী নিয়োগ এর অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। রাজ্য প্রথম জেলায় জেলায় রেশম বন্ধু নিয়োগ চলছে। ছেলে মেয়ে উভয়েই আবেদন করতে পারবেন।

( Note) রেশম বন্ধু চাকরি রাজ্যের কোথায় কোথায় নিয়োগ হবে কিভাবে আবেদন করবেন বেতন কত বয়স যোগ্যতা সমস্ত তথ্য এক নজরে দেখুন এবং কি কাজ করতে হবে সেটিও বিস্তারিত ভাবে জেনে নিন।

পদের নাম :- রেশম বন্ধু।
আবেদনের যোগ্যতা:- আবেদনকারী মিনিমাম শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাস হলে আবেদন করতে পারবেন এবং আইসিডিএস / রেশম চাষ সংক্রান্ত প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে।

রেশম বন্ধু পদে আবেদনের বয়স :- পহেলা জানুয়ারি 2022 হিসাবে বয়স হতে হবে 25 থেকে 45 বছরের মধ্যে।
বেতনক্রম :- রেশম বন্ধু পদে চাকুরী পেলে পশ্চিমবঙ্গ রেশম বন্ধু নিয়োগ এর নিয়ম অনুযায়ী বেতন নির্ধারিত হবে। 5000 টাকা প্রতি মাসে বেতন হবে।
নিয়োগের স্থান :- নদীয়া জেলার কৃষ্ণনগরে নাকাশিপারা ব্লক এলাকায় নিয়োগ হবে এই এলাকার স্থানীয় রেশম চাষীরা আবেদন করতে পারবেন।

আরো পড়ুন :- রূপশ্রী প্রকল্পে নিয়োগ চলছে 2022
পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল নতুন নিয়োগ 2022
মাধ্যমিক পাস চাকুরীর আবেদন 2022
পশ্চিমবঙ্গে অঙ্গনওয়াড়ি নিয়োগ 2022

রেশম বন্ধু পদে কি কাজ করতে হবে :- পশ্চিমবঙ্গের রেশমবন্ধু নিয়োগের দরখাস্ত চলছে সমস্ত প্রক্রিয়া শেষ হয়ে যাওয়ার পর ডিউটি হবে। রেশম বন্ধু কর্মীদের যে কাজগুলো করতে হবে সেগুলি হল – (1) রেশম চাষ এলাকায় সহজে যাতায়াত ও যোগাযোগ করার জন্য একটি সাইকেল এবং একটি স্মার্টফোন অবশ্যই থাকতে হবে (2) রেশম চাষ বা শিল্পের প্রচার ও প্রসারে সক্রিয় ভূমিকা গ্রহণ করতে হবে এবং রেশম চাষীদের সর্বদা অনুপ্রাণিত করতে হবে। (3) তুতপলুপালন , বীজ গুটি উৎপাদন বাজারজাতকরণ, স্বনির্ভর গোষ্ঠী গুলিকে সহায়তা, বিভিন্ন ধরনের কাজ করতে হবে।

রেশমবন্ধু নিয়োগ পদ্ধতি :- পশ্চিমবঙ্গের রেশমবন্ধু নিয়োগ সরাসরি ইন্টারভিউ এর মাধ্যমে হবে এখানে কোন লিখিত পরীক্ষা হবে না।
আবেদন পদ্ধতি :- অফলাইনে নির্দিষ্ট ফরমে আবেদন করতে হবে। এবং এই ফরমটি জমা করতে হবে স্পিড পোস্ট বা কুরিয়ার সার্ভিসের মাধ্যমে। আবেদন জমা দেওয়ার ঠিকানা – উপ অধিকর্তা রেশমশিল্প, রেশমভবন, বনশ্রীপাড়া লেন, কৃষ্ণনগর নদীয়া, পিন নম্বর – ৭৪১১০১ এই ঠিকানায়।

ফর্ম জমা দেওয়ার শেষ তারিখ :– রাজ্যে রেশমবন্ধু চাকরির আবেদন জমা দেওয়ার শুরু ও শেষ তারিখ হলো 02/03/2022 থেকে 10/03/2022 পর্যন্ত।
ডকুমেন্ট কি কি লাগবে :- নিচের ডকুমেন্টগুলি জেরক্স করে সই করে করে ভর্তি ফরমের সাথে জমা করতে হবে।
(1) আধার কার্ড (2) ভোটার কার্ড (3) মাধ্যমিক মার্কশীট শংসাপত্র(4) মাধ্যমিক এডমিট কার্ড বয়সের প্রমাণপত্র হিসেবে (5) জাতিগত শংসাপত্র বা কাস্ট সার্টিফিকেট (6) সেরিকালচার প্রশিক্ষণের শংসাপত্র যদি থাকে (7) রেশম চাষ পরিবারভুক্ত শংসাপত্র ।

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

অফিশিয়াল ওয়েবসাইট:- Click Here
দরখাস্তের ফর্ম ডাউনলোড :- Click Here
মাসে যেসব চাকরির দরখাস্ত চলছে :- Click Here

Share post
যুক্ত হন আমাদের সাথে

2 thoughts on “রাজ্যে মাধ্যমিক পাশে রেশম বন্ধু নিয়োগ , রেশম বন্ধু পদে চাকরির আবেদন”

Leave a Comment