UGC 2024 Exams Date: ঘোষণা হয়ে গেল ২০২৪ এর NEET, JEE এবং NET পরীক্ষার দিনক্ষণ, একনজরে জেনে নিন বিস্তারিত

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

আগামী বছরের ২০২৪ সালের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা গুলির দিনক্ষণ ঘোষণা হয়ে গেল। এগুলির মধ্যে রয়েছে সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা JEE(Main) Exam session 1 and session 2, এছাড়া রয়েছে সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা NEET(UG) National Entrance Cum Eligibility Test এবং দিনক্ষণ ঘোষণা হয়েছে CUET (common University entrance test এই পরীক্ষাগুলির। তাই বিস্তারিত ভালো ভাবে নিচে জেনে নিন।

JEE (Joint Entrance Examination): এটি সর্বভারতীয় স্তরের ইঞ্জিনিয়ারিং বিভাগে পড়া শোনা করার জন্য প্রবেশিকা পরীক্ষা। এই পরীক্ষার সেশন ১ ( JEE Main Exam 2024 Session 1) অনুষ্ঠিত হবে ২০২৪ সালের জানুয়ারি মাসের ২৪ তারিখ থেকে ফেব্রুয়ারি মাসের ১ তারিখের মধ্যে। এবং ( JEE Main Exam 2024 Session 2) পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের এপ্রিল মাসের ১ তারিখ থেকে ১৫ তারিখের মধ্যে।

JEE Main 2024 Registration অনুষ্ঠিত হবে এবছরের ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে। যারা এই পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করবেন তারা অফিসিয়াল ওয়েবসাইট jeemain.nta.nic.in ভিজিট করে রেজিস্ট্রেশন করতে পারবেন। মনে রাখবেন এই পরীক্ষার দুটি সেশন রয়েছে প্রথমটি জানুয়ারিতে এবং পরেরটি এপ্রিল মাসে ২০২৪ সালে।

আরো পড়ুন: রাজ্যের DELED কলেজ গুলোতে ভর্তির নিয়মে পরিবর্তন করলো প্রাথমিক শিক্ষা পর্ষদ।

NEET(UG) এটি একটি সর্বভারতীয় স্তরের পরীক্ষা যে সমস্ত ছেলেমেয়েরা মেডিক্যাল বিভাগে পড়াশোনার জন্য চিন্তাভাবনা করছেন তাদেরকে এই পরীক্ষাটির মধ্যে দিয়ে এগিয়ে যেতে হবে। আগামী বছর neet পরীক্ষা অনুষ্ঠিত হবে মে মাসের ৫ তারিখে। তাই যে সমস্ত ছেলে মেয়েরা নেট পরীক্ষার জন্য পড়াশোনা করছেন তাদের এই খবর গুলি অবশ্যই জেনে রাখতে হবে।

CUET 2024 (Common University Entrance Test) এই পরীক্ষাটি সেই সমস্ত ছেলে মেয়েদের জন্য যারা স্নাতক স্তরে বা স্নাতকোত্তর বা পিএইচডি বা ডিপ্লোমা এবং সার্টিফিকেট কোর্সের জন্য ভর্তি হতে চাইছে। তাদের এই প্রবেশিকা পরীক্ষাটি পাস করে ভর্তি হতে হয়। এই পরীক্ষাটি অনুষ্ঠিত হবে আগামী বছর ২০২৪ সালের মে মাসের ১৫ তারিখ থেকে ৩১ তারিখ পর্যন্ত।

UGC NET 2024 এই পরীক্ষার জন্য দিনক্ষণ ঘোষণা করে দেওয়া হয়েছে। এই পরীক্ষা সেশন এক অনুষ্ঠিত হবে ২০২৪ সালের জুন মাসের ১০ তারিখ থেকে ২১ তারিখ পর্যন্ত।

উপরে যতগুলি পরীক্ষার ব্যাপারে আলোচনা করা হয়েছে তো পরীক্ষাগুলির দায়িত্বে থাকে ন্যাশনাল টেস্টিং এজেন্সি অর্থাৎ NTA. এ সমস্ত পরীক্ষাগুলি কম্পিউটার বেস্ট টেস্ট CBT EXAM হয়ে থাকে। এ সমস্ত পরীক্ষাগুলির সম্পর্কে আরো বিস্তারিত তথ্য অনলাইন রেজিস্ট্রেশন শুরু হলে তখন অফিসিয়াল ওয়েবসাইটে জানতে পারবেন। তাই নতুন নতুন আপডেট গুলি সবার আগে জানার জন্য আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হয়ে থাকুন।

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

NTA Official website: Click Here

Read Job News: Click Here 

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment