রাজ্যের D.EL.ED &B.ED পাসদের জন্য সুখবর, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

পশ্চিমবঙ্গের ডিএলএড ও ডিএড (D.EL.Ed & D.Ed) প্রার্থীদের জন্য সুখবর। পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে আবার বড় সর পরিবর্তন হতে চলেছে। সুপ্রিম কোর্ট ডিএলএড ও ডিএড প্রার্থীদের পক্ষে রায় দান করলো। এবার থেকে বিএড (B.Ed) পাস করলেও বসা যাবে না টেট পরীক্ষায়। এই রায় একদিকে যেমন ডিএলএড পাস চাকরিপ্রার্থীদের জন্য সুখবর তেমনই বিএড প্রার্থীদের জন্য দুঃখের সংবাদ। কি রায় দিল সুপ্রিম কোর্ট? ২০২২ সালের ডিসেম্বরে যে সব বিএড চাকরি প্রার্থী টেট দিয়েছিল তাদের তাহলে কি হবে? চলুন বিস্তারিত খবর প্রতিবেদন থেকে জেনে নিন।

আসার আলো দেখছে ডিএলএড চাকরি প্রার্থীরা

পশ্চিমবঙ্গে প্রাথমিক শিক্ষক নিয়োগ (WB Primary Teachers Recruitment) নিয়ে দীর্ঘদিন ধরে বিতর্ক চলছিল। অবশেষে এই বিতর্কের অবসান ঘটলো। সুপ্রিম কোর্ট (Supreme Court) প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে রায় জানালো। এই রায়ের পর একদিকে যেমন খুশির আলো দেখছে ডিএলএড চাকরি প্রার্থীরা। তেমনই স্বপ্ন ভেঙেছে অনেক বিএড চাকরি প্রার্থীর। কেননা সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী, এবার থেকে বিএড চাকরি প্রার্থীরা টেট পরীক্ষায় বসতে পারবে না।

আরও পড়ুনঃ বর্তমানে রাজ্যে কোন কোন চাকরির দরখাস্ত চলছে।

RRAD MORE: IRCON Company job vacancy 2023

কলকাতা হাইকোর্টের রায় খারিজ করলো সুপ্রিম কোর্ট

২০২২ সালে বিএড, ডিএলএড উভয় প্রার্থীরাই টেট পরীক্ষায় (TET Exam) বসতে পেরেছিল। বিজ্ঞপ্তি জারি করা থেকেই এ নিয়ে বিতর্ক শুরু হয়েছিল। প্রশ্ন উঠেছিল বিএড প্রার্থীরাও টেট পরীক্ষায় বসতে পারবে কি? তবে কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Bbhijit Ganguly)-এ বিষয়ে সাফ জানিয়ে দিয়েছিলেন, বিএড পাস থাকলেও টেট পরীক্ষায় বসা যাবে। এরপরই এই সম্পর্কে সুপ্রিম কোর্টে মামলা করা হয়। গতকাল অর্থাৎ ১১ই আগস্ট এই মামলার রায় দেন সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কিষাণ (Justice Sanjay Kishan) এবং বিচারপতি সুধাংশু ধুলিয়া (Justice Sudhansu Dhulia)।

শুধু বিএড পাস হলে বসা যাবে না টেট পরীক্ষায়

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

ডিভিশন বেঞ্চের রায়ে কলকাতা হাইকোর্টের রায় খারিজ করে সুপ্রিম কোর্ট। বিচারপতি জানান, টেট পরীক্ষায় বসতে গেলে ডিএড কিংবা ডিএলএড থাকা বাধ্যতামূলক। অপরদিকে শুধু বিএড পাস হলে কোনো ভাবেই টেট পরীক্ষায় বসা যাবে না। এই রায়ের ফলে এক দিকে বিএড পাসদের চাকরির পরীক্ষা দেওয়ার জায়গা কমে গেল। অন্যদিকে ডিএলএড ও ডিএড চাকরি প্রার্থীদের সুযোগ অনেকটা বেড়ে গেল।

আরও পড়ুনঃ WORK FROM HOME JOB বিস্তারিত জেনে আবেদন করুন।

২০২২ সালের টেট পরীক্ষায় অংশ নেওয়া বিএড প্রার্থীদের কি হবে?

এখন প্রশ্ন হলো তাহলে ২০২২ সালের ডিসেম্বরে যে সব বিএড চাকরি প্রার্থী টেট পরীক্ষায় বসেছিল এবং বর্তমানে তাঁদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হয়েছে, তাদের কি হবে? বলে রাখি, ২০২২ সালের ডিসেম্বরে যে সব বিএড চাকরি প্রার্থী টেটে অংশ নিয়েছিলেন, সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী তারা কেও আর যোগ্য প্রাথমিক শিক্ষক হওয়ায় যোগ্য নয়। ইতিমধ্যে অনেক বিএড চাকরি প্রার্থীরা ইন্টারভিউ প্রক্রিয়াও সম্পন্ন করে ফেলেছেন। সুপ্রিম কোর্টের এই রায়ের পর তারাও কিন্তু প্রাথমিক শিক্ষকের চাকরি আর পাবে না।

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment