শিবরাত্রির উপবাস করছেন? জেনেনিন কি করবেন আর কি করবেন না

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে অনুষ্ঠিত হয় মহা শিবরাত্রি প্রতিবছর আর ধুমধাম করে পালন করা হয় এই শিবরাত্রির দিনটিকে। দেবাদিদেব মহাদেবের অর্থাৎ শিবের সারা রাত ব্যাপী পূজা অনুষ্ঠান পূজার্চনা করা হয়। এবং এই রাত্রিবেলা চার প্রহরে চারবার কি মধু দুধ গঙ্গা জল ইত্যাদি দিয়ে পুজোরচনা করা হয়।

মহাদেবকে অভিষেক করেন এবং সমস্ত ভক্তরা মহাদেবের জন্য সারারাত ধরে জেগে থাকেন। এই শিবরাত্রি ব্রত টি হল অত্যন্ত সংযমী এবং কঠোর একটি ব্রত পালন। শিবরাত্রির সমস্ত ব্রতীরা উপবাস করেন নির্জলা উপবাস করেন। আবার অনেকেই আছে যারা উপবাস করতে পারেন না তারা অনেক সময় দুধ, সরবত এই ধরনের খাবার খেয়ে থাকেন।

২০২৩ সালে শিবরাত্রি (Mahashivratri) ১৮ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬/৫/৩০ থেকে ১৯ ফেব্রুয়ারি বিকেল ৩/৩৮/৩৪ পর্যন্ত থাকবে শিব চতুর্দশীর তিথি।


প্রথম প্রহরের পুজো শুরু হবে সন্ধ্যা ৬.১৩ মিনিটে। চলবে ৯.২৪ মিনিট পর্যন্ত।
দ্বিতীয় প্রহরের পুজোর সময় রাত ৯.২৪ থেকে ১২.৩৫ মিনিট পর্যন্ত।
তৃতীয় প্রহরের উপাসনা শুরু হবে রাত ১২.৩৫ থেকে ভোর ৩.৪৬ মিনিট পর্যন্ত।
চতুর্থ প্রহরের পুজো শুরু হবে ৩.৪৬ মিনিটে। চলবে ৬.৫৬ মিনিট পর্যন্ত।

যাঁরা উপবাস পালন করবেন মনস্থ করেছেন, তাঁরা এদিন অবশ্যই কয়েকটি নিয়ম পালন করতে হবে।
(1) উপবাসের আগের দিন নিরামিষ খাবার খাওয়াই নিয়ম।
(1) শিবরাত্রির দিন সূর্যোদয়ের পূর্বে অর্থাত্‍ ব্রাহ্মমুহূর্তে ঘুম থেকে উঠে পড়াই বিধেয়।
(3) এরপর স্নান সেরে, শুদ্ধবস্ত্রে উপবাসের সংকল্প নিতে হয়।
(4) হাতে চাল-জল নিয়ে এই সংকল্প গ্রহণ করতে হয়।

আরও পড়ুন: মাসে কোন কোন চাকরির দরখাস্ত চলছে? জেনে নিন

তাছাড়া আজকের এই প্রতিবেদনে আপনি জানতে পারবেন শিবরাত্রির আগের দিন কি কি নিয়ম পালন করতে হয়। কি কি খেতে পারবেন কি কি খেতে পারবেন না।
শিবরাত্রি ২০২৩ শিবরাত্রি পূজা পদ্ধতি, শিবরাত্রি ব্রত পালনের নিয়ম, শিবরাত্রি স্ট্যাটাস, শিবরাত্রি গান, শিবরাত্রি স্পেশাল গান, শিবরাত্রি কেন পালন করা হয়, শিবরাত্রি ২০২৩ স্ট্যাটাস, শিবরাত্রি সাজ জেনেনিন সবকিছু একনজরে।

শিবরাত্রি ব্রত পালনের নিয়ম:
শিব ত্রয়দশী তিথিতে এই দিন অত্যন্ত ভাবে তিনটি পালন করতে হয়। মহাদেব অর্থাৎ শিব পূজার জন্য যে সমস্ত প্রয়োজনীয় উপকরণগুলি রয়েছে সেগুলি আজকের দিনে এনে দশকর্মা ভান্ডার থেকে সবকিছু সংগ্রহ করে বাড়িতে রাখুন।

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

একটি বিষয় মনে রাখবেন এই দিন সারা দিন মিলিয়ে মাত্র একবার অন্য গ্রহণ করার নিয়ম রয়েছে। খাবারের সাথে যদি লবণ খান তবে সাধারণ লবণ খাওয়া যায় না সৈন্ধব লবণ খাওয়া যেতে পারে। শিবরাত্রির এই আগের দিন হলুদ ছাড়া খাবার গ্রহণ করুন।

শিবরাত্রির আগের দিন বিছানায় ঘুমাবেন না এদিন নিচে ঘুমানোর রীতি রয়েছে। তাই নিচে ঘুমাবেন। কোন একটি কম্বল পেতে ঘুমিয়ে পড়বেন। এই দিনটিতে ব্রহ্মচর্য অবশ্যই পালন করবেন কোন খারাপ গল্প কারো সাথে করবেন না কোন খারাপ কিছু মনে আনবেন না সব সময় মহাদেব এর কথাই মনের মধ্যে স্মরণ রাখবেন।

চতুর্দশীতে আপনি সম্পূর্ণভাবে নিরামিষ খাবার খাবেন এই দিন কোনভাবেই পেঁয়াজ রসুন খাওয়া চলবে না।

শিবরাত্রি ২০২৩ শিবরাত্রি পূজা পদ্ধতি: হিন্দু ধর্মে মহাদেবের পরিচয় একদমই আলাদা অন্যান্য দেব দেবীর পূজার তুলনায় মহাদেবের পূজো একদম আলাদাভাবে করা হয়। মহাদেবের পূজার সবথেকে পছন্দের ফুল হলো আকন্দ ফুল ধথুরাপুর এবং কলকে ফুল যেটি হলুদ গলকে ফুল সেটি মহাদেবকে অর্পণ করা যায় তাছাড়া নীল অপরাজিতা ফুল মহাদেবকে দিতে পারেন।

একটি কথা মনে রাখবেন সেই পূজাতে সব সময় সাদা রঙের ফুল পুজোর ক্ষেত্রে বেশি কার্যকর হয়। তাই অবশ্যই চেষ্টা করবেন সাধারণের ফুল দিয়ে পুজো করা। হলুদ কল্কে ফুল মহাদেব কে অর্পণ করলে প্রচলিত রয়েছে মনস্কামনা পূর্ণ হয় ব্রতির তাই অবশ্যই চেষ্টা করুন এই ফুল দিয়ে পূজা করা। এই ফুলের সাথে সাথে বেল পাতা এবং পাঁচ রকমের গোটা ফল অবশ্যই দেবেন।

শিবরাত্রি কেন পালন করা হয়: কৈলাস পাহাড়ে একসময় শিবকে পরবর্তী প্রশ্ন করেছিলেন ভগবান আপনি ধর্ম, কাম, কর্ম এবং মক্ষদাতা তবে আপনি কোন লক্ষ্য বা ব্রততে সন্তুষ্ট হয়ে থাকেন। তখন মহাদেব বলেছিলেন ফাল্গুন মাসের চতুর্দশী তিথিতে যে শিবরাত্রি পালন করা হয় শেষ সেই দিনেই তিনি সব থেকে বেশি সন্তুষ্ট হন।

এর সাথে সাথেই তিনি বলে দিলেন শিবরাত্রির পূজা করার নিয়ম, যেখানে ফুল, বিল্ল পত্র থাকবে নিরামিষ খাবার গ্রহণ করবে বিছানায় ঘুমাবেন না মাটির উপরে কোন কিছু পেতে দিয়ে ঘুমাবেন এসব কিছু তিনি পরপর বলে দিলেন।

Read More:🎯 মাধ্যমিক যোগ্যতায় কনস্টেবল পদে নিয়োগ।

🎯 উচ্চ মাধ্যমিক যোগ্যতায় ৩০০০ বাংলা সহায়তা কেন্দ্রে BSK কর্মী নিয়োগ।

🎯 রাজ্যে রূপশ্রী প্রকল্পে কর্মী নিয়োগ আবেদন করুন।

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment