কম্পিউটার সম্পর্কিত সাধারণ জ্ঞান , কম্পিউটার কি বিস্তারিত তথ্য

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

কম্পিউটার কি বা কম্পিউটার কাকে বলে :- কম্পিউটার কি বা কম্পিউটার কাকে বলে এই প্রশ্নের উত্তরে বলা যায় যে কম্পিউটার হল আসলে একটি সিস্টেম। যেখানে ইনপুট এবং আউটপুট দুই ধরনের কাজ হয়। সিস্টেম আমরা তাকে বলি যেখানে কতগুলি যন্ত্রাংশ একে অপরের উপর নির্ভরশীল হয়ে কাজ করে। কম্পিউটার হল এমন একটি সিস্টেম যেখানে ইনপুট ডিভাইস থাকে এবং কিছু আউটপুট ডিভাইস থাকে।

কম্পিউটার শিক্ষা :- কম্পিউটার শিক্ষা আজকাল সচরাচর হয়ে উঠেছে। কম্পিউটার শিক্ষার আগে আপনাকে জানতে হবে যে কম্পিউটারের কাজ কি। কম্পিউটারের কাজ হল তথ্য সংগ্রহ করা এবং তারপর সেগুলিকে প্রক্রিয়াকরণ করে সংরক্ষণ করা এবং প্রক্রিয়াজাত তথ্য হিসাবে সরবরাহ করা। কম্পিউটারের মধ্যে যাবতীয় হিসাব নিকাশ হয় বাইনারী সিস্টেমে।

চাকরির খবর পড়ুন :- মাধ্যমিক পাশে 39000 হাজার শূন্যপদে দরখাস্ত চলছে রাজ্য সরকারের চাকরির দরখাস্ত 2022 কেন্দ্রীয় সরকারের চাকরির খবর 2022

কম্পিউটার বাইনারি সিস্টেম :- কম্পিউটার এর বাইনারি সিস্টেম হল যেখানে 0 এবং 1 এর অন্তহীন সমন্বয়ে গঠিত হয় এই অদ্ভুত বাইনারি সিস্টেম। কম্পিউটারের যে কোন সংখ্যা বা বর্ণকে বাইনারী সিস্টেমে প্রকাশ করা হয়। যেমন , একটি কম্পিউটার মেমোরি কতটা তথ্য কম্পিউটারে জমা রাখতে পারে তার পরিমাপ করার জন্য বাইট এর সাহায্যে পরিমাপ করা হয়।

কম্পিউটার কে আবিষ্কার করেন :- কম্পিউটার কি এটি কে আবিষ্কার করেন অনেকে সংশয় প্রকাশ করেছেন আজকের পর থেকে আর কোন সন্দেহ আপনি করবেন না। কম্পিউটার আবিষ্কার করেন চার্লস ব্যাবেজ।

কম্পিউটারের জনক কে :- কম্পিউটারের আবিষ্কারক বা জনক হলেন ইংল্যান্ডের বিখ্যাত বিজ্ঞানী চার্লস ব্যাবেজ। 1822 চার্লস ব্যাবেজ প্রথম একটি স্বয়ংক্রিয় যন্ত্রের পরিকল্পনা করেন। তাই চার্লস ব্যাবেজকে কম্পিউটারের জনক বলা হয় কারণ বর্তমান কম্পিউটার তার ধারণার উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত হয়েছে।

কম্পিউটার শিক্ষা :- কম্পিউটার শিক্ষা সম্পর্কে বলতে গেলে একটি কথা না বললেই চলে না। কম্পিউটার শিখতে হলে আপনাকে যেসব জিনিস গুলো জানতে হবে এ সমস্ত জিনিস গুলো সম্পর্কে ধারণা থাকতে হবে। যেমন, স্টোরেজ ডিভাইস ইউনিট ,প্রাইমারি মেমোরি ও সেকেন্ডারি মেমোরি, RAM (random access memory) ROM (read only memory)

আরও পড়ুন:- পুলিশের চাকরির দরখাস্ত করুন 2022
আজকের সরকারি চাকরির খবর
ICDS নিয়োগ জেলায় জেলায় দরখাস্ত চলছে
পশ্চিমবঙ্গ শিক্ষক নিয়োগ দরখাস্ত চলছে

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

হার্ডডিক্স কি, কিবোর্ড ,ডেস্ক, রিপোর্ট, আউটপুট ডিভাইস ,স্পিকার , এসএমপিএস, মডেম ,সফটওয়্যার, অপারেটিং ,সিস্টেম, কম্পিউটারের ভাষা, এডিটর, সমস্ত কিছু জানার প্রয়োজন রয়েছে।

কম্পিউটার ফুল ফর্ম :- কম্পিউটার ফুল ফর্ম Commonly Operated Machine Particularly Use For Technical and Educational Research

কম্পিউটার ভাইরাস কি :- কম্পিউটার ভাইরাস একটি কম্পিউটার প্রোগ্রাম যখন কম্পিউটারের গুরুত্বপূর্ণ সফটওয়্যার গুলিকে অকেজো করে ফেলে। কম্পিউটার ভাইরাস হলো এমন একটি ভাইরাস যার ফলে কম্পিউটার অচল হয়ে পড়ে এবং ভুলভাল কাজ করে। এই সমস্ত ভাইরাসগুলো কে রিমুভ করার জন্য এন্টিভাইরাস ব্যবহার করা হয়।

কম্পিউটার শিক্ষা কোর্স :- কম্পিউটার শিক্ষা কোর্স বিভিন্ন ধরনের রয়েছে তারমধ্যে সচরাচর যেটা সকলেই শিখে থাকে সেটা হচ্ছে ডিপ্লোমা কোর্স সিটি 6 মাস একবছরের হতে পারে। সাধারণত কম্পিউটার শিক্ষা কোর্স সিটা এবং ডিটা এ ধরনের ছোট ছোট কোর্স করানো হয়ে থাকে। এগুলির মাধ্যমে আপনি এমএস অফিস টেলি একাউন্টান্সি পেসমেকার এক্সেল ফটোশপ এ সমস্ত কাজ গুলো শিখতে পারবেন।

কম্পিউটার শিক্ষা a to z :- কম্পিউটার শিক্ষা a to z বলতে সমস্ত তথ্যগুলি আপনাকে জানা দরকার যেমন, (১) কম্পিউটারের জনক হলেন বিজ্ঞানী চার্লস ব্যাবেজ।
(২) কম্পিউটারের দুটি প্রধান অংশ কি
কম্পিউটার প্রধানত দুটি অংশ হার্ডওয়ার এবং সফটওয়্যার।
(৩) কম্পিউটার সফটওয়্যার কয় প্রকার
সফটওয়্যার দুই প্রকার এপ্লিকেশন সফটওয়্যার এবং অপারেটিং সফটওয়্যার।
(৪) কম্পিউটারের মস্তিষ্ক কাকে বলে
সিপিইউ বা সেন্ট্রাল প্রসেসিং ইউনিট একে কম্পিউটারের মস্তিষ্ক বলে।
(৫) কম্পিউটার ভাইরাস কি
ভাইরাস এর ফুল ফর্ম হল ভাইটাল ইনফর্মেশন রিসোর্সেস কান্ডার সইজ।
(৬) মডেম কি
মডেল হল কম্পিউটার টেলিফোন লাইনের মাধ্যমে তথ্য আদান-প্রদান কারী যন্ত্র।
(৭) প্রিন্টার কি
প্রিন্টার হলো একটি আউটপুট ডিভাইস ইন্টারেস্ট নাই যে যাবতীয় লেখা জিনিস গুলি এবং ছবি বের করা হয়।

আরো বিভিন্ন তথ্য পাওয়ার জন্য প্রতিদিন ভিজিট করুন আমাদের এই yuktidhara.com ওয়েবসাইটে।

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment