সরকারি দপ্তরে কর্মী নিয়োগ , রাজ্যে ৬ হাজার চাকরির খবর

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

পশ্চিমবঙ্গ সরকারি দপ্তরে কর্মী নিয়োগ ৬ হাজার শূন্যপদে অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রতি বছর ৬ হাজার শূন্যপদে নিয়োগ হবে। যে কোন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির সহয়তা করার জন্য পশ্চিমবঙ্গ সরকার স্টুডেন্ট ইন্টার্নশিপ প্রোগ্রাম ২০২২ চালু করেছে।

ইন্টার্নশিপ কি
অনেকেই হয়তো জানেন না ইন্টার্নশিপ মানে কি, ইন্টার্নশিপ হলো এমন একটি সুবিধা যেখানে আপনি সরকারি দপ্তরে বা বেসরকারি সংস্থায় সম্পূর্ণ ফ্রিতে ট্রেনিং নিতে পারবেন। এই ট্রেনিং শেষে তারা একটি সার্টিফিকেট প্রদান করে সেই সার্টিফিকেট আপনার পরবর্তী চাকরির ক্ষেত্রে বড়ো সুযোগ করে দেবে।

ইন্টার্নশিপ এর প্রয়োজনীয়তা :- পড়ুয়াদের কাজের সুযোগ করে দিতে সরকারি দপ্তরে কর্মী নিয়োগ করতে ইন্টার্নশিপ একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ আর এটি ইন্টার্নশিপ এর উদ্দেশ্য। এখানে ছাত্র ছাত্রীরা বিভিন্ন দপ্তরে কাজের অভিজ্ঞতা অর্জন করতে পারবে। আর অভিজ্ঞতার নিরীখে চাকরির সুযোগ পাবে।

ইন্টার্ন কি বা সুবিধা কী
একজন ছাত্র বা প্রশিক্ষণার্থী যিনি কাজের অভিজ্ঞতা অর্জনের জন্য, কখনও কখনও বিনা বেতনে, একটি বাণিজ্য বা পেশায় কাজ করেন। তবে বেশিরভাগ ক্ষেত্রেই বেতন প্রদান করা হয়।

ইন্টার্নশিপ এর বৃত্তি বা বেতন কত
পশ্চিমবঙ্গ স্টুডেন্ট ইন্টার্নশিপ প্রোগ্রাম ২০২২ চালু হয়েছে এখানে পড়ুয়াদের ৫ হাজার টাকা ইন্টার্নশিপ বৃত্তি প্রদান করা হবে। তাছাড়া অনেক সময় দপ্তর বা সংস্থা হিসেবে ১০-১৫ হাজার টাকা পর্যন্ত ইন্টার্নশিপ বৃত্তি বা বেতন রয়েছে।

ইন্টার্নশিপ এর যোগ্যতা
পশ্চিমবঙ্গ সরকার স্টুডেন্ট ইন্টার্নশিপ প্রোগ্রাম এ ট্রেনিং নিতে হলে এর যোগ্যতা সম্পর্কে জেনে নেওয়া প্রয়োজন। দেখুন ইন্টার্নশিপ বিভিন্ন যোগ্যতায় দেওয়া হয়, তবে বর্তমানে পশ্চিমবঙ্গের যে বিজ্ঞপ্তি সেখানে আবেদন করতে হলে ৬০ শতাংশ নাম্বার সহ পোস্ট গ্রাজুয়েট পাশ হতে হবে। চাকরির খবর :- অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ

ইন্টার্নশিপ প্রোগ্রাম আবেদন পদ্ধতি ও সময় :- পশ্চিমবঙ্গ সরকার স্টুডেন্ট ইন্টার্নশিপ প্রোগ্রামে আবেদন অনলাইনে করতে হবে, খুব শিগগিরই ওয়েবসাইট আপডেট করা হবে। এখানে যারা সুযোগ পাবে তারা এক বছর পর্যন্ত ট্রেনিং নিতে পারবেন।

সরকারি বিজ্ঞপ্তি দেখুন :- Click here
চাকরির আবেদন করুন :- Click here
আজকের চাকরির খবর :- Click here

Share post
যুক্ত হন আমাদের সাথে