WB Yoggashree Scheme 2024: রাজ্যে শুরু হল ‘যোগ্যশ্রী’ নতুন প্রকল্প, সুবিধা, যোগ্যতা, আবেদন পদ্ধতি

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

রাজ্যে যোগ্যশ্রী প্রকল্প (Yoggashree scheme) চালু করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এই প্রকল্পের কি সুবিধা রয়েছে, কারা লাভবান হবেন, যোগ্যতা কী রয়েছে এবং আবেদন কিভাবে করতে হবে সবকিছু একনজরে জেনে নিন।

যোগ্যশ্রী প্রকল্প ২০২৪ Yoggashree Scheme WB

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ একটি সম্মেলনে ধনধান্য স্টেডিয়াম থেকে শুভ সূচনা করলেন পশ্চিমবঙ্গের নতুন প্রকল্প যার নাম দেওয়া হয়েছে যোগ্যশ্রী প্রকল্প। এই প্রকল্পের মধ্য দিয়ে রাজ্যের পড়ুয়াদের একাধিক সুযোগ-সুবিধা প্রদান করবে রাজ্য সরকার। নিচে সবকিছু ভালোভাবে পড়ুন-

যোগ্যশ্রী প্রকল্প কী What is Yoggashree Prakalpa

যোগ্যশ্রী প্রকল্পটি হলো মূলত রাজ্যের পড়ুয়াদের জন্য একটি প্রকল্প, এই প্রকল্পের মধ্য দিয়ে পশ্চিমবঙ্গের পড়ুয়াদের বিনামূল্য সরকারি চাকরির প্রবেশিকা পরীক্ষা থেকে শুরু করে JEE, NEET, WBJEE সহ অন্যান্য পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। ব্যাংক, রেল ,পোস্ট অফিস, সেনাবাহিনী, পুলিশ, রাজ্যের গ্রুপ বি, গ্রুপ সি , গ্রুপ ডি সব পরীক্ষার জন্য প্রশিক্ষণ পাবেন।

চাকরির খবর:✅RPF Recruitment 2024 Official Notification out

🔴 রাজ্যের সব চাকরির খবর ইচ্ছে মতন খুঁজুন এখানে ক্লিক করে।
WBP DEO নিয়োগ ২০২৪ অনলাইন আবেদন করুন

যোগ্যশ্রী প্রকল্পের সুবিধা কারা কিভাবে পাবেন Benefits of Yoggashree Prakalpa/scheme

যোগ্যশ্রী প্রকল্পের সুবিধা শুধুমাত্র পশ্চিমবঙ্গের তফসিলি জাতি এবং তফসিলি উপজাতি বা আদিবাসী ছাত্র-ছাত্রীরা পাবেন। তারা সম্পূর্ণ বিনামূল্যে কোন চাকরির জন্য প্রশিক্ষণ নিতে পারবেন এবং এর জন্য প্রশিক্ষণ নেওয়ার আগে আবেদন করতে হবে। এই প্রকল্পে ২০২৪ সালে প্রথম ধাপে ২০০০ জন বিনামূল্যে প্রশিক্ষণের সুযোগ পাবেন।

কোথায় ট্রেনিং নিতে পারবেন Place of Training Yoggashree WB New Scheme

এই ট্রেনিং দেওয়ার জন্য পশ্চিমবঙ্গের প্রত্যেকটি জেলাতে দুটি করে সেন্টার চালু করা হয়েছে অর্থাৎ ২৩ টি জেলাতে মোট ৪৬ টি সেন্টার তৈরি করা হয়েছে।

কতদিনের ট্রেনিং হবে

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

রাজ্যে যোগ্যশ্রী প্রকল্পের মাধ্যমে সব পড়ুয়াদেরকে ৩০০ ঘন্টার এবং ছয় মাস পর্যন্ত কোর্স করানো হবে।

আবেদনের যোগ্যতা Educational Qualification for Yoggashree Scheme

যোগ্যশ্রী প্রকল্পে আবেদনের যোগ্যতা ন্যূনতম মাধ্যমিক পাস। এই প্রশিক্ষণ নেওয়ার জন্য উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকলেও আবেদন করতে পারবেন। তার জন্য ন্যূনতম বয়স 18 বছর এবং সর্বোচ্চ ৪০ বছর বয়স হতে হবে।

যোগ্যশ্রী প্রকল্পে আবেদন পদ্ধতি How to Apply Yoggashree Scheme online

যোগ্যশ্রী প্রকল্পে আবেদন করতে হবে অনলাইনে www.wbbcdev.gov.in এই অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে। তবে আবেদন করার আগে এই প্রকল্পটি সম্পর্কে ভালোভাবে জেনে নিন তারপর যোগ্য হলে অবশ্যই আবেদন করুন। ইতিমধ্যেই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে নিচে আবেদনের তারিখ অবশ্যই জেনে নিন।

যোগ্যশ্রী প্রকল্পে আবেদন কখন শুরু হবে

ইতিমধ্যেই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে JEE, WBJEE, NEET এর জন্য কিন্তু সরকারি চাকরির প্রশিক্ষণের জন্য অফিসিয়াল ওয়েবসাইটের লিংক খুব শীঘ্রই ওপেন করে দেওয়া হবে, ফেব্রুয়ারি মাস থেকে অনলাইনে আবেদন করতে পারবেন।

এই প্রকল্প সম্পর্কে আরো বিস্তারিত আপডেট সবার আগে জানতে আমাদের whatsapp গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে অবশ্যই যুক্ত হয়ে থাকুন।

Official Website: Click Here

Job Notification: Click Here

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment