100 Rupee Coin: ১০০ টাকা দিয়ে পাবেন না এই টাকা! দাম জানলে চমকে উঠবেন, সরকারি দাম জেনেনিন 

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

আমরা জানি ১০০ টাকার সাধারণ মূল্য ১০০ টাকাই হয় কিন্তু আজ এমন এক ১০০ টাকার ভারতীয় কয়েন (100 rupee Indian coin) সম্পর্কে আপনি জানতে পারবেন যার দাম হয়তো আপনি এর আগে কখনো শোনেননি। হ্যাঁ আপনি ঠিকই পড়েছেন এই ১০০ টাকার কয়েনটির দাম শুনলে রীতিমতো চমকে উঠবেন। তাহলে দেরি না করে চটপট জেনে নিন এই টাকাটি কোথায় পাওয়া যাবে এবং এর সরকারি দাম (Govt price) কত টাকা রয়েছে। তাছাড়া কেন এই টাকার দাম এত বেশি রাখা হয়েছে সবকিছু আজকের এই প্রতিবেদনে জানতে পারবেন।

100 Rs Coin Cost 

আপনি হয়তো ভাবছেন যে একটা ১০০ টাকার ভারতীয় মুদ্রার মূল্য কি করে বেশি হতে পারে যেমনটা অন্যান্য দেশের সাথে ভারতীয় মুদ্রার মূল্যের দিক দিয়ে অনেক তফাৎ রয়েছে। তবে আপনি নিশ্চিন্ত থাকুন এটি ১০০% ভারতীয় মুদ্রা, এটি স্মারক মুদ্রা যেটি ভারতীয় অর্থ মন্ত্রক থেকে অনলাইনে বিক্রি করার জন্য রাখা হয়েছে। এই ১০০ টাকার মুদ্রাটি সংগ্রহ করতে গেলে আপনাকে ১৮০০০ টাকা খরচ করতে হবে। হয়তো আপনি এই দাম শুনে অবাক হয়েছেন তবে এটাই সত্যি কারণ এগুলি ভারত সরকারের স্মারক মুদ্রা। আর প্রতিটি স্মারক মুদ্রা বেশ চড়া দামেই বিক্রি হয়ে থাকে।

Read more: ট্রেনের বগি তৈরির কারখানায় কর্মী নিয়োগ ২০২৩।

১০০ টাকার কয়েনের মতোই ভারত সরকারের অর্থমন্ত্রক ৭৫ টাকার স্মারক মুদ্রা নিয়ে এসেছে। এটি গত ২৮ শে মে নতুন সংসদ ভবনের উদ্বোধন উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সংসদ ভবনের ঘরে এই ৭৫ টাকার স্মারক মুদ্রাটি প্রকাশ করেছেন।

কোথায় এবং কিভাবে কিনতে পারবেন ১০০ টাকার কয়েন (how to buy 100 rupee coin online)

যদি আপনি ১০০ টাকার এই কয়েনটি কিনতে চান বা যেকোনো কয়েন যদি কিনতে চান তবে আপনাকে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের অফিসিয়াল ওয়েবসাইট www.indiagovtmint.in থেকে ক্রয় করতে হবে। 

১৯৬৮ সাল থেকে বিভিন্ন ধরনের ঘটনা এবং গুণজন ব্যক্তিত্বকে স্মরণ করে রাখতে ভারতীয় কেন্দ্রীয় সরকারের অর্থমন্ত্রক এই  স্মারক মুদ্রা গুলি প্রকাশিত করে চলেছে। আর এগুলির মধ্যে সবচেয়ে দামি মুদ্রাটি হল প্রয়াত পরমাণু বিজ্ঞানী ডঃ হোমি জাহাঙ্গীর ভাবা এর জন্মশতবর্ষ উপলক্ষে ২০০৮ সালে প্রকাশিত হওয়া ১০০ টাকার কয়েনটি। এই কয়েনটির বর্তমান মূল্য সরকারি ওয়েবসাইটে www.indiagovtmint.in দেখাচ্ছে ১৮৫৬১ টাকা।

তবে আপনি নিশ্চয়ই বুঝতে পারছেন যে ১০০ টাকার একটি স্মারক মুদ্রার সংগ্রহ করতে হলে আপনাকে ১৮ হাজারের বেশি টাকা দিয়ে ক্রয় করতে হবে।

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

এখানে শুধু একশ টাকার কয়েন নয় যেকোনো স্মারক মুদ্রা গুলি এখান থেকে ক্রয় করতে পারবেন। ৭৫ টাকার কয়েনটি এখানে তালিকা বদ্ধ করা হয়েছে তবে বর্তমানে এর দাম কত সেটি উল্লেখ করা হয়নি।

20230610 133616 »

তবে এই সরকারি ওয়েবসাইটে আরো বিভিন্ন ১০০ টাকার স্মারক মুদ্রা রয়েছে যেগুলোর দাম কোনটা কম কোনোটা বেশি রয়েছে যেমন স্বাধীনতা সংগ্রামী ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর বাবা মতিলাল নেহেরুর দেড়শো তম জন্ম উপলক্ষে প্রকাশিত হওয়া ১৫০ টাকার স্মারক মুদ্রা টির দাম ১০৮৯০ টাকা দেয়া হয়েছে এই ওয়েবসাইটে।

আরও পড়ুনঃ রাজ্যের পৌরসভা তে কর্মী নিয়োগ চলছে আবেদন করুন।

কেন এত বেশি দাম এই সব মুদ্রা গুলির

আর পাঁচটা মুদ্রার মতো বাজারে জিনিসপত্র কেনা বেচার জন্য তৈরি নয় এই সব মুদ্রা। এগুলো তৈরি করা হয়েছে কোন‌ অতীত কে স্মরন করে রাখতে স্মারক মুদ্রা হিসেবে। তাছাড়া এই সমস্ত মুদ্রা গুলি কয়েকটি ধাতুর মিশ্রনে তৈরি করা হয় য়ার জন্য আর কয়েকটা Coin থেকে এই স্মারক মুদ্রা গুলির দাম বেশি হয়।

📌আরো চাকরির বিজ্ঞপ্তি দেখুন

আরও পড়ুনঃ বাড়িতে আধার কার্ড থাকলে সাত দিনের মধ্যে এই ছোট্ট কাজটি করে নিন। তা না হলে আর সুযোগ পাবেন না।

আরও পড়ুনঃ ২০০০ জন বন সহায়ক নতুন নিয়োগে স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট জানুন বিস্তারিত।

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment