আপনি কি জানেন? রেলে ভ্রমণে মাত্র ৩৫ পয়সায় পাবেন ১০ লক্ষ টাকা, কিভাবে পাবেন জেনে নিন

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে ভারতীয় রেল যাত্রী সুরক্ষায় অনেক প্রকল্প চালু রেখেছে যার মধ্যে এটি একটি। ভারতীয় রেলে ভ্রমণ করার সময় যাত্রীরা মাত্র ৩৫ পয়সার বিনিময়ে ১০ লক্ষ টাকা পর্যন্ত ভ্রমণ বীমার সুবিধা পেয়ে থাকেন। তবে কিভাবে আপনি এই আর্থিক সুবিধার লাভ উঠাতে পারবেন সেটি সম্পর্কে অবশ্যই আপনার জানা প্রয়োজন।

সাধারণত দেখা যায় অনেকেই বীমা করিয়ে থাকেন। যেমন স্বাস্থ্য বীমা থেকে শুরু করে দুর্ঘটনা বীমা কারণ ভবিষ্যতে যদি কোন দুর্ঘটনা ঘটে যায় তারপর যাতে তার পরিবার আর্থিক সাহায্য পেতে পারে। এরকমই রেলের তরফ থেকে আইআরসিটিসি বিভাগ রেলের যাত্রীদের সুবিধার্থে বিমার সুরক্ষা দিয়ে থাকে। এতে যাত্রীদের কাছ থেকে মাত্র ৩৫ পয়সা ট্রাভেল ইন্সুরেন্স হিসাবে নিয়ে ১০ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য বা সুরক্ষার ব্যবস্থা করে থাকে ভারতীয় রেল। যদি কোন দুর্ঘটনা জনিত কারণে কোন জাতির শারীরিক কোন ক্ষয়ক্ষতি বা মৃত্যু হয়ে গেলে তার পরিবার এই ইনস্যুরেন্সের আওতায় আর্থিক সাহায্য পেয়ে থাকে।

যখন আপনি রেলে ভ্রমণ করার জন্য অনলাইনে টিকিট কাটছেন তখন আপনি ই-টিকিটে ট্রাভেল ইন্সুরেন্স তথ্যটি দেখতে পাবেন। তবে তার আগে অনলাইনে টিকিট বুকিং করার সময় এই সুবিধাটি অর্থাৎ ট্রাভেল ইন্সুরেন্স অপশনটি অবশ্যই আপনাকে নির্বাচন করে থাকতে হবে। তাছাড়া যদি আপনি টিকিট বুকিং করার সময় এটি নির্বাচন না করেন তাহলে আপনি এই সুবিধাটি পাবেন না। IRCTC বিভাগ থেকে দেওয়া এই সুবিধাটি কোন রেলযাত্রীর জন্য বাধ্যতামূলক নয়। আপনি ইচ্ছে করলে এই সুবিধাটি নিতে পারেন বা নাও নিতে পারেন টিকিট বুকিং করার সময়।

আরও পড়ুনঃ বন সহায়ক নতুন নিয়োগে স্থগিতাদেশ দিল হাইকোর্ট।

কোন ক্ষেত্রে কত টাকা আর্থিক সুবিধা পাওয়া যায় রেলে ভ্রমণ বীমার অধীনে:

  • দুর্ঘটনা জনিত কারণে কোন যাত্রীর যদি মৃত্যু হয়ে যায় সে ক্ষেত্রে ১০ লক্ষ টাকা আর্থিক সুবিধা পাওয়া যায়।
  • স্থায়ীভাবে যদি কোন যাত্রী দুর্ঘটনা জনিত কারণে অক্ষম হয়ে যায় সে ক্ষেত্রে ১০ লক্ষ টাকা আর্থিক সাহায্য বা সুবিধা পাওয়া যায়।
  • ট্রেন দুর্ঘটনার কারণে যদি কোন যাত্রীর স্থায়ী কোন আংশিক অক্ষমতা বা শরীরের কোন অঙ্গ অক্ষম হয়ে যায় সেক্ষেত্রে সাত লক্ষ পঞ্চাশ হাজার টাকা। আর্থিক সাহায্য পাওয়া যায়।
  • রেলে দুর্ঘটনা জনিত কারণে আঘাত পেয়ে কোন যাত্রী যদি হাসপাতালে চিকিৎসাধীন থাকেন সেক্ষেত্রে দুই লক্ষ টাকা আর্থিক সুবিধা বা সাহায্য পাওয়া যায়।
  • তাছাড়া যদি কোন রেল দুর্ঘটনার কারণে কোন জাতির মৃত্যু হয় এবং তার দেহ পরিবহন করার জন্য বা যাতায়াত করার জন্য 10 হাজার টাকা আর্থিক সাহায্য দিয়ে থাকে ভারতীয় রেলের আইআরসিটিসি বিভাগ।

আরও পড়ুনঃ মাধ্যমিক পাসে ৬০০ আবগাড়ী কনস্টেবল নিয়োগ ২০২৩

তবে এই সমস্ত বিমার আর্থিক সাহায্য পাওয়ার জন্য মৃতদেহ পরিবহন ছাড়া বাকি সমস্ত ক্ষেত্রে ভারতীয় রেলকে সম্পূর্ণ সঠিক তথ্য দিতে হবে। এবং তা নিশ্চিত করে দেখবে ভারতীয় রেলের আইআরসিটিসি বিভাগ তারা যদি সঠিক তথ্য পায় তবে অবশ্যই আপনি সাহায্য পাবেন।

IRCTC শর্ত অনুযায়ী উপরের দেওয়া সমস্ত সুযোগ-সুবিধা পেতে যদি কোন বীমা কৃত ব্যক্তি পেলের আইন অনুযায়ী 1989 সালের নিয়ম অনুসারে ধারা 124, 124A এবং ১৩৩ এর অধীনে বর্ণিত কোন অপ্রীতিকর ঘটনার কারণে বা দুর্ঘটনার কারণে সময় যদি কেউ মারা যান তবে তার মৃতদেহ তার নিজের বাড়িতে নিয়ে যাওয়া বা শেষকৃত্যের জন্য 10 হাজার টাকা আর্থিক সাহায্য দেওয়া হয় এর জন্য কোন প্রমাণের প্রয়োজন হয় না।

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

আরও পড়ুনঃ কেন্দ্রীয় সরকারের ভারত ইলেকট্রনিক্স এ কর্মী নিয়োগ দরখাস্ত চলছে আবেদন করুন।

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment