জানেন কি একটা ট্রেনে কত রকমের হর্ন থাকে? কোন হর্ন বিপদের সংকেত দেয় জানেন? অর্থ সহ জেনে রাখুন 

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

ট্রেনে তো আমরা সকলেই যাতায়াত করি কিন্তু জানেন কি একটি ট্রেনের মধ্যে বিভিন্ন রকমের হর্ন থাকে এবং এগুলোর অর্থ রয়েছে আলাদা আলাদা। কোন হর্ন বিপদের সংকেত দেয় জানেন? একটি ট্রেন কোন সময় কি ধরনের হর্ণ বাজায় সবকিছু আজকে অর্থ সহ জেনে নিন।

সাম্প্রতিক ঘটে যাওয়া করমন্ডল ট্রেন দুর্ঘটনার কথা আশা করি আপনার অজানা নেই। তবে এই ঘটনায় মানুষের মধ্যে ট্রেনে যাতায়াত নিয়ে একটি আতঙ্কের সৃষ্টি হয়েছে এটি বলায় বহুল্য।

তবে আপনি যখন ট্রেনে যাতায়াত করছেন আপনার যাত্রার সুবিধার জন্য একটা জরুরী তথ্য আপনাকে জেনে রাখতেই হবে। একটি ট্রেনের মধ্যে বিভিন্ন ধরনের হর্ন থাকে অনেক মানুষ সেটা জানেন না বা জানলেও তার অর্থ হয়তো অজানা রয়েছে। আপনার জেনে রাখা ভালো একটি ট্রেনে ১১ ধরনের হর্ন থাকে আর এগুলির অর্থ রয়েছে আলাদা আলাদা।

আরও পড়ুনঃ রাজ্যের এই সমস্ত ছাত্র-ছাত্রীদের পড়াশুনার খরচ দেবে সরকার বিস্তারিত জানুন এখুনি।

ট্রেনের হর্নের অর্থ

লক্ষ্য করে দেখবেন কোন একটি বড় স্টেশনে বা জংশনে যখন একটি ট্রেন একটি ছোট করে হর্ন দেয় তখন বুঝতে হবে সেই ট্রেনটিকে পরিষ্কার করার জন্য নিয়ে যাওয়া হচ্ছে আর এর পরেই ট্রেনটি পরবর্তী যাত্রার জন্য প্রস্তুতি নেবে। এরপর সেই ট্রেনটি যখন পরপর দুইবার ছোট ছোট হর্ন দেয় তখন সেই ট্রেনটি ইঙ্গিত দিচ্ছে যাত্রা জন্য প্রস্তুতি শুরু। এরপর সিগন্যাল পেলেই ট্রেন যাত্রা শুরু করতে পারে সেই ট্রেনটি।

ট্রেনের কোন হর্ন বিপদ সংকেত দেয়

লক্ষ্য করে দেখবেন যদি আপনি ট্রেনে যাত্রা করছেন এবং সেই সময় ট্রেনটি ৬ বার হর্ন দেয় তাহলে বুঝবেন ট্রেনটি গুরুতর কোন বিপদে পড়েছে। তবে এটি একটি বিপদের সংকেত সেটা কোন বিপদ লোকো পাইলট গন ভালোভাবে জানেন। এছাড়া কোন বড়সড় দুর্ঘটনার আশঙ্কা থাকলেও ৬ বার ছোট ছোট হর্ন দিয়ে সতর্ক বার্তা দিয়ে থাকে ট্রেনের পাইলট গন।

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

ট্রেনে চেন বা শিকোল টানলে কেমন হর্ন বাজিয়ে

যখন কোন ট্রেনে কোন যাত্রী হঠাৎ করে ট্রেনের ভেতরে থাকা চেন টেনে ট্রেনটিকে থামানোর চেষ্টা করেন তখন লক্ষ্য করে দেখবেন ট্রেনটি দুই বার ছোট করে এবং একবার লম্বা হর্ন বাজিয়ে থাকে। এই ধরনের হর্ন বাজায় যখন ট্রেনটি ট্রাক পরিবর্তন করে সেই সময়েও লক্ষ্য করলেই এটি আপনি বুঝতে পারবেন।

 ক্রসিং করার সময় কেমন হর্ন বাজায়

যখন একটি ট্রেন রেল ক্রসিং করে তখন দেখবেন প্রথমে একবার হর্ন বাজিয়ে থেমে যায়, তারপর আবার দুইবার হর্ন বাজায় যার অর্থ হলো ট্রেনটি সতর্ক করে দিচ্ছে ক্রসিংয়ের সময়ে যাতে দুর্ঘটনা না ঘটে।

আরও পড়ুনঃ রাজ্যের মাধ্যমিক যোগ্যতাই প্রচুর কর্মী নিয়োগ এক নজরে জেনে নিন।

ট্রেন না থামলে কেমন হর্ন বাজায়

লক্ষ্য করে দেখবেন যখন কোন ট্রেন কোন স্টেশনে দাঁড়াবে না তবে স্টেশনটি ক্রস করবে। এই অবস্থায় সেই ট্রেনটি একটানা লম্বা লম্বা হর্ন দিতে দিতে আসে। এর অর্থ হল ট্রেনটি ওই স্টেশনে থামবে না সরাসরি স্টেশন ক্রস করে চলে যাবে।

আরও পড়ুনঃ রাজ্যের পোস্ট অফিসে ১২ হাজার জিডিএস নিয়োগ বিস্তারিত জেনে আবেদন করুন।

আরও পড়ুনঃ কেন্দ্রীয় সরকারের সমস্ত চাকরির বিজ্ঞপ্তি দেখুন।

আরও পড়ুনঃ বর্তমানে রাজ্য সরকারের কোন কোন চাকরির দরখাস্ত চলছে জানেন?

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment