রাজ্যে শুরু হল অন্নদাত্রী যোজনা, রইল সবকিছু খুঁটিনাটি

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

পশ্চিমবঙ্গে রাজ্য সরকারের নতুন প্রকল্প অন্নদাত্রী যোজনা চালু করা হয়েছে। এই প্রকল্পের সুবিধা কি কি রয়েছে, এই প্রকল্পের আবেদন পদ্ধতি কেমন কিভাবে এই প্রকল্পের সুবিধা আপনি পাবেন সবকিছু আজকের এই প্রতিবেদনে এক নজরে জেনে নিন।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার বিভিন্ন সময়ে বিভিন্ন নতুন নতুন প্রকল্প চালু করছে রাজ্যের প্রতিটি মানুষের সুবিধার্থে। তাই সঠিক সময়ে যদি আপনি আপনার প্রাপ্য প্রকল্প গুলি সম্পর্কে জানতে না পারেন তাহলে আপনি আপনার যোগ্য সুবিধাটুকুও পাবেন না। তাই রাজ্য সরকারের নতুন প্রকল্প গুলি সম্পর্কে অবগত থাকা প্রয়োজন রয়েছে আপনার নিজের।

আজকের এই প্রতিবেদনে অন্নদাত্রী যোজনা সম্পর্কে বিস্তারিতভাবে আপনি জেনে নিতে পারবেন এখান থেকেই।

অন্নদাত্রী যোজনা কি?
অন্নদাত্রী যোজনা হল এমন একটি প্রকল্প যে প্রকল্পের মাধ্যমে যে কোন কৃষক কোন মধ্যস্থতায় ছাড়া নিজের ফসল বা যেকোনো শাকসবজি বিক্রি করতে পারবেন ন্যায্য দামে সরাসরি অনলাইনে বিক্রির মাধ্যমে।

অন্নদাত্রী প্রকল্পের সুবিধা: অন্নদাত্রী বা খাদ্য সাথী যোজনার মাধ্যমে আপনি যদি ফসল বিক্রি করেন তাহলে সাথে সাথে চেক মারফত সরকার আপনাকে আপনার ন্যায্য মূল্য দিয়ে দেবে। এবং আপনাকে ফসল বা শাকসবজি বিক্রির জন্য এখানে ওখানে ছুটে বেড়াতে হবে না তাই এটি একটি ভালো সুবিধে রয়েছে।

Read More: রাজ্যে এই মাসে কোন কোন চাকরির দরখাস্ত চলছে।

কারা এই সুযোগ পাবেন:
যদি আপনি অন্নদাত্রী প্রকল্প থেকে ফসল বা যে কোন শাকসবজি অনলাইনে বিক্রি করতে চান ন্যায্য মূল্যে তবে আপনাকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

অন্নদাত্রী প্রকল্পে আবেদন কিভাবে করবেন:
পশ্চিমবঙ্গ সরকারের অন্নদাত্রী প্রকল্পে আবেদন করার জন্য আপনার কাছে একটি মোবাইল থাকা প্রয়োজন রয়েছে যদি মোবাইল না থাকে তবে আপনি এই কাজটি অন্য কারো মোবাইল থেকেও করে নিতে পারবেন।
(১) প্রথমে আপনাকে আপনার মোবাইল প্লে স্টোর থেকে অন্নদাত্রী নামে মোবাইল অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে হবে।

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

(২) এরপর আপনার একটি বৈধ মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

(৩) যখন রেজিস্ট্রেশনটি সম্পূর্ণ হবে তখন আপনি আপনার ফসল শাক সবজি অনলাইনে ন্যায্য মূল্যে কিভাবে বিক্রি করবেন সে সম্পর্কে সেখান থেকে জানতে পারবেন সেখানে আপনাকে ইন্সট্রাকশন গুলি দিয়ে দেওয়া হবে।

তাছাড়া আপনি ইচ্ছে করলে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অফিসিয়াল ওয়েবসাইট থেকেও অন্য দত্তের প্রকল্পের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন তার জন্য অফিসিয়াল ওয়েবসাইট wbagrimarketingboard.gov.in এর মাধ্যমে।

প্রয়োজনীয় ডকুমেন্ট: অন্নদাত্রী প্রকল্পে আবেদন করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট হিসেবে সেই রকম কোনো গুরুত্বপূর্ণ ডকুমেন্ট এর প্রয়োজন হয় না তবে মোবাইল নম্বর বা একটি মোবাইল অবশ্যই প্রয়োজন হয়।

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment