প্রকাশিত হলো পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল বিজ্ঞপ্তি 2024, পরিবর্তন পরীক্ষা এবং সিলেবাস

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে প্রকাশিত হল পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল ২০২৪ এর বিজ্ঞপ্তি। এর সাথে বিরাট বড় পরিবর্তন করা হলো নিয়োগ পদ্ধতিতে, এবং পরিবর্তন করা হয়েছে পরীক্ষার সিলেবাসও। এবার মোট একটাই মাত্র পরীক্ষা নেওয়া হবে কোন প্রিলিমিনারি পরীক্ষার নেওয়া হবে না। অনলাইনে দরখাস্ত শুরু হবে ৭ মার্চ থেকে ছেলেমেয়ে উভয়ের জন্য রয়েছে আলাদা আলাদা ভ্যাকান্সি রয়েছে। নিচে বিস্তারিত দেখুন, মেয়েদের উচ্চতা সহ আজকের বিজ্ঞপ্তির গুরুত্বপূর্ণ তথ্যগুলি-

পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল বিজ্ঞপ্তি ২০২৪

পদের নাম: পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল।

মোট শূন্যপদ : ১০,২২৫ টি।

ছেলেদের ভ্যাকান্সি: ৭২২৮ টি।

মেয়েদের ভ্যাকেন্সি: ৩০২৭ টি।

আবেদনের বয়স: ১৮ থেকে ৩০ বছর, বয়সের হিসেব করতে হবে পহেলা জানুয়ারি ২০২৪ এর হিসেবে। তাছাড়া সংক্ষিপ্ত শ্রেণীর প্রার্থীদের যথারীতি ছাড় রয়েছে।

আবেদন ফী : ১৭০ টাকা। অন্যান্য সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের আবেদন জানতে নিজের দেওয়া বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে দেখে নিন।

আরো পড়ুন : বর্তমানে কোন কোন চাকরির দরখাস্ত চলছে।

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

উচ্চতা: ছেলেদের বেলায় শারীরিক উচ্চতা ন্যূনতম ১৬৭ সেন্টিমিটার এবং মেয়েদের ন্যূনতম উচ্চতা ১৬০ সেন্টিমিটার। তাছাড়া সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের উচ্চতা আগের মতোই রয়েছে এর সাথে একটি কথা বলাই বাহুল্য মেয়েদের উচ্চতা কমানোর কথা বলা হলেও সেটি কমানো হয়নি।

আবেদন পদ্ধতি: পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল ২০২৪ সালের অফিসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে এবং এই বিজ্ঞপ্তি অনুযায়ী অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন শুরু হবে ৭ মার্চ থেকে এবং চলবে ৫ এপ্রিল পর্যন্ত। অফিসার লিঙ্ক নিচে দেওয়া হয়েছে

নিয়োগ পদ্ধতি: নিয়োগ পদ্ধতিতে বিরাট বড় পরিবর্তন হলো পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট ২০২৪ সালের বিজ্ঞপ্তিতে। এবার মোট একটাই মাত্র পরীক্ষা নেওয়া হবে। তারপরে হবে শারীরিক মাপ যোগ এবং শারীরিক সক্ষমতার পরীক্ষা। এবং সবশেষে হবে ইন্টারভিউ।

পরীক্ষার সিলেবাস: পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবল ২০২৪ সালের অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে এবং এই বিজ্ঞপ্তিতে যে সিলেবাস দেয়া হয়েছে সেই সিলেবাস দেখা যাচ্ছে বিরাট বড় পরিবর্তন।

৮৫ মার্কের পরীক্ষায় থাকবে general আওয়ারনেস বা জিকে- ২৫ মার্ক, ইংরেজি ১০ মার্ক, অংক বা এলিমেন্টারি ম্যাথমেটিক্স ২৫ মার্ক, রিজনিং ২৫ মার্ক।

রানিং বা দৌড়: ছেলেদের বেলায় সাড়ে ছয় মিনিটে 1600 মিটার রান এবং মেয়েদের বেলায় ৪ মিনিটে ৮০০ মিটার রান রয়েছে।

অফিসিয়াল বিজ্ঞপ্তি: ক্লিক করুন
অফিসিয়াল ওয়েবসাইট: ক্লিক করুন
অন্যান্য চাকরির খবর: ক্লিক করুন

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment