Chandrayaan-3: বিক্রম প্রজ্ঞান চাঁদে কত দিন বাঁচবে? আবার কি পৃথিবীতে ফিরবে চন্দ্রযান-৩?

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

দীর্ঘ প্রচেষ্টার পর চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-৩ এর সফল অবতরণ হয়েছে। যাতে গোটা বিশ্বজুড়ে ইতিহাস সৃষ্টি করল ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্র তথা ইসরো। তবে এখন মানুষের মনে তিনটি প্রশ্ন ঘুরফির করছে (১) ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান চাঁদে কত দিন বাঁচবে বা তাদের আয়ু কত দিন চাঁদের উপরে। (২) আবার কি পৃথিবীতে ফিরে আসবে চন্দ্রযান-৩? নাকি সারা জীবনের মতো চাঁদেরই থেকে যাবে। (৩) চাঁদে কিভাবে বেঁচে থাকবে ল্যান্ডার বিক্রম এবং প্রজ্ঞান? কি জানাচ্ছে বিজ্ঞানীরা চলুন জেনে নেব আজকের এই প্রতিবেদনে।

জানা গিয়েছে, চাঁদের উপরে বিক্রম এবং রোভার প্রজ্ঞান সক্রিয়ভাবে থাকবে দুই সপ্তাহ। চন্দ্রপৃষ্ঠে দক্ষিণ মেরুতে স্পেকট্রোমিটার এনালাইসিস করবে রোভার প্রজ্ঞান। তবে এই দুই সপ্তাহ বা ১৪ দিন পর কি হবে বিক্রম এবং প্রজ্ঞানের?

Chandrayaan 3 pragyan rover »

চন্দ্রযান-৩ এর আয়ু কত দিন?

চাঁদে একদিন যা পৃথিবীতে ১৪ দিনের সমান, আর এই চন্দ্রযান-৩ এর বিক্রম এবং রোভার প্রজ্ঞান সোলার প্যানেলের সাহায্যে চাঁদে মোট একদিন অর্থাৎ পৃথিবীর হিসাবে 14 দিন সক্রিয় থাকতে পারবে। কারণ সোলার প্যানেলে পর্যাপ্ত পরিমাণ সূর্যের আলো না পড়লে প্যানেল কাজ করা বন্ধ করে দেবে। তবে ২৩ আগস্ট থেকে ১৪ দিন পর চাঁদে নেমে আসবে গভীর অন্ধকার। অর্থাৎ সূর্যের আলো আবার ১৪ দিন পৌঁছাবে না চাঁদের দক্ষিণ মেরুতে। তখন কি হবে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

পর্যাপ্ত সূর্যের আলো না পেলে কি হবে বিক্রম-প্রজ্ঞানের?

চাঁদের দক্ষিণ মেরুতে চাঁদের হিসেবে একদিন এবং পৃথিবীর হিসেবে ১৪ দিন অন্তর সূর্যের আলো পৌঁছায়। তাই 23 আগস্ট যদি চন্দ্রযান ৩ ল্যান্ড করতে না পারতো তবে ২৪ আগস্ট থেকে মোট তের দিন সময় পেতে ইসরো। তবে এই সময়ের মধ্যে যদি অবতরণ প্রক্রিয়া শেষ না হতো তবে আরো 29 দিন অপেক্ষা করতে হতো চন্দ্রযান-৩ সফল ল্যান্ডিং করানোর জন্য।

১৪ দিন পর কি করবে চন্দ্রযান-৩

ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ এর কথায় যতক্ষণ পর্যন্ত সূর্যের আলো চাঁদের গায়ে পড়বে ততক্ষণ পর্যন্ত কোন রকম সমস্যা হবে না। কিন্তু সূর্যাস্ত হয়ে গেলে অন্ধকার নামবে চাঁদে তখন তাপমাত্রায় একদম -১৮০° সেলফি আসেন নেমে যাবে। এই অবস্থায় বিক্রম এবং রোভার প্রজ্ঞান এর বেঁচে থাকা সম্ভব নয়। তবে যদি বেঁচে থাকে আমরা খুশি হব।

চন্দ্রযান-৩ আবার কি পৃথিবীতে ফিরে আসবে?

বিজ্ঞানীরা জানাচ্ছেন চন্দ্রযান-৩ এর পৃথিবীতে ফিরে আসর কোন সম্ভাবনা নেই অর্থাৎ এর কোনো অংশই পৃথিবীতে ফিরে আসবেনা। বিক্রম এবং রোভার প্রজ্ঞান সারা জীবনের মতো চাঁদের উপরেই থেকে যাবে।

চাঁদের দক্ষিণ মেরুতে যেখানে চন্দ্রযান-৩ ল্যান্ড করেছে সেখানে জলের অস্তিত্ব থাকা প্রবল সম্ভাবনা রয়েছে। এই অংশে বর্তমানে সূর্যের আলো যথেষ্ট ভাবে পৌঁছাচ্ছে।

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

আরো গুরুত্বপূর্ণ তথ্য এবং সরকারি চাকরির খবর পড়তে আমাদের whatsapp গ্রুপ এবং টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান।

আরও পড়ুনঃ সরকারি চাকরির খবর বিজ্ঞপ্তি দেখুন।

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment