23 হাজার শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ, ICDS Recruitment

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

রাজ্যের চাকরি প্রার্থীদের জন্য সুখবর, নতুন চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এবার ২৩ হাজার শুন্য পদে ICDS অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ করবে তাই প্রত্যেকটি চাকরি প্রার্থীদের জন্য আইসিডিএস চাকরি করার স্বপ্ন পূরণ হতে চলেছে। পশ্চিমবঙ্গের প্রত্যেকটি জেলাতে বসবাসকারী মাধ্যমিক এবং অষ্টম শ্রেণী পাস যোগ্যতার মহিলারা আবেদন করতে পারবেন। তাই আবেদন করার আগে আজকের এই প্রতিবেদন থেকে বিস্তারিত তথ্য গুলি জেনে নিন। আজ এখান থেকে জানতে পারবেন রাজ্য সরকারের ২৩ হাজার শূন্য পদে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে। তাই প্রথম থেকে শেষ পর্যন্ত সবকিছু ভালো হবে মনোযোগ সহকারে পড়ুন।

পদের নাম: 

ICDS অঙ্গনওয়াড়ি কর্মী এবং অঙ্গনওয়াড়ি সহায়িকা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী কিছুদিনের মধ্যেই রাজ্যে এক লক্ষ পঁচিশ হাজার কর্মী নিয়োগ করা হবে তার মধ্যে ২৩ হাজার আইসিডিএস এ নিয়োগ হবে।

মোট শূন্য পদের সংখ্যা: 

রাজ্যের প্রত্যেকটি জেলাতে ICDS অঙ্গনওয়াড়ি ও সহায়িকা পদে মোট ২৩ হাজার কর্মী নিয়োগ করা হবে।

আবেদনের বয়স: 

পশ্চিমবঙ্গ আইসিডিএস ICDS কর্মী এবং সহায়িকা নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন কারীর বয়স ন্যূনতম 18 বছর থেকে সর্বোচ্চ ৪৫ বছর বয়স হতে হয়। এছাড়াও সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের বেলায় বয়সে যথা রীতি ছাড় রয়েছে।

ICDS WB শিক্ষাগত যোগ্যতা

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

আবেদনকারীদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি এবং মাধ্যমিক পাস হলে আবেদন করতে পারবেন। অঙ্গনওয়াড়ি কর্মী পদে বেলায় মাধ্যমিক পাস এবং সহায়িকা পদের জন্য অষ্টম শ্রেণী পাস শিক্ষাগত যোগ্যতা থাকা প্রয়োজন।

বেতন প্রতিমাসে

আইসিডিএস কর্মী এবং সহায়িকা পদের বেতন প্রতি মাসে ৬০০০ থেকে ৯০০০ এর মধ্যে দেওয়া হয়ে থাকে। তাছাড়া সরকারের নতুন নিয়ম অনুযায়ী বেতন বাড়তে পারে। তাই বিজ্ঞপ্তিটি অবশ্যই দেখে নেবেন।

নিয়োগ প্রক্রিয়া: 

পশ্চিমবঙ্গে আইসিডিএস কর্মী নিয়োগ এবং সহায়িকা নিয়োগ প্রক্রিয়া, দুটি ধাপে সম্পন্ন হয়। প্রথমে লিখিত পরীক্ষা এবং তারপরে ইন্টারভিউ নেওয়া হয়। লিখিত পরীক্ষা হয় অবজেক্টিভ মাল্টিপল চয়েস প্রশ্ন অর্থাৎ MCQ type Question হয়।

প্রয়োজনীয় ডকুমেন্ট সমূহ

পশ্চিমবঙ্গ অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ এবং সহায়িকা পদে আবেদন করার জন্য যে সমস্ত ডকুমেন্ট বা নথিপত্রের প্রয়োজন সেগুলি হল –

(১) মাধ্যমিকের ADMIT কার্ড বা বার্থ সার্টিফিকেট।

(2) ভোটার কার্ড এবং আধার কার্ড এড্রেস প্রুফ এবং পরিচয় পত্র হিসেবে।

(৩) জাতিগত শংসাপত্র যদি প্রযোজ্য হয় তাহলে দেবেন না থাকলে দেওয়ার প্রয়োজন নেই।

(৪) প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসিট এবং সার্টিফিকেট। যার ক্ষেত্রে যেটি প্রযোজ্য সেটি দেবেন।

(৫) আবেদনকারীর তিন মাসের মধ্যে তোলা রঙিন পাসপোর্ট সাইজ ফটো।

আবেদন পদ্ধতি: 

আইসিডিএস বা অঙ্গনওয়াড়ি পদে ২৩০০০ শূন্যপদের পদের আবেদন এখনও শুরু হয়নি, তবে আবেদন প্রক্রিয়া শুরু হলে আমরা আপনাদের সবার আগে জানিয়ে দেব। তাই নিয়মিত পেজটিকে ফলো করুন। এবং মোবাইলে সেভ করে রাখুন যখনই কোন নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হবে আপনাদের সামনে সবার আগে নোটিফিকেশন পৌঁছে যাবে।

     এছাড়াও যদি আপনি এই চাকরির সম্পর্কিত আরো কোনো বিস্তারিত তথ্য জানতে চান তবে অফিশিয়াল বিজ্ঞপ্তি ফলো করুন। আপনাদের সকলের জানার সুবিধার্থে অফিসিয়াল নোটিফিকেশনের লিংকগুলি নিচে দেওয়া হয়েছে সেখানে ক্লিক করলে সবকিছু জানতে পারবেন সরাসরি।

আরও পড়ুনঃ CLICK HERE

JOIN TELEGRAM CHANNEL: CLICK NOW

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment