উঠে যাচ্ছে মাধ্যমিক বোর্ড পরীক্ষা , জানালেন বোর্ডের প্রধান, বিস্তারিত পড়ুন

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

দশম শ্রেণীর বোর্ড পরীক্ষা আর হবে না ২০২৫ সাল থেকে তুলে দেওয়া হতে পারে এই বোর্ড পরীক্ষা। বিরাট বড়ো আপডেট জানালেন খোদ বোর্ডের প্রধান সচিব। শুধু বার্ষিক পরীক্ষা দিয়ে একাদশ শ্রেণীতে উঠতে পারবে ছাত্রছার্ত্রীরা।

এবার সিবিএসই বোর্ডের পথেই হাঠতে চলেছে সিআইএসসিই বোর্ড। এতদিন মাধ্যমিক পরীক্ষা দিয়ে পাশ করে তবেই একাদশ শ্রেণীতে ভর্তি হতে পারতো পড়ুয়ারা। পড়ুয়ারা দশম এবং দ্বাদশ শ্রেণী মিলিয়ে মোট দুটি বোর্ড পরীক্ষা দিতে পারতো। তবে সব কিছু ঠিক থাকলে দ্বাদশ শ্রেণীর আগে পড়ুয়াদের এই পরীক্ষা আর দিতে হবে না। CISCE বোর্ডের প্রধান সচিব জেরি আরাথুন জানিয়েছেন ২০২৪ সালে আইসিএসই পরীক্ষা হবে। তবে ২০২৫ সাল থেকে এই পরীক্ষা হবে কিনা নিশ্চিত নয়, তা ঠিক করবে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

জাতীয় শিক্ষা নীতি চালু করা নিয়ে CISCE বোর্ডের অধীনে থাকা স্কুল গুলোর প্রধান শিক্ষকদের একটি ট্রেনিং দেওয়া হচ্ছে এখান থেকেই তিনি এই ইঙ্গিতটি দিয়েছেন। তিনি বলেন ২০২৫ সাল থেকে দশম শ্রেণীর বোর্ড পরীক্ষা তুলে দেওয়া হতে পারে , শুধু বার্ষিক পরীক্ষা দিয়েই একাদশে ওঠা যাবে। যেমনটা সিবিএসই বোর্ডে হয়ে থাকে। দ্বাদশ শ্রেণীতে গিয়ে পড়ুয়ারা প্রথম বোর্ড পরীক্ষা দিতে পাবে।

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment