RuPay Card: রিজার্ভ ব্যাংকের নতুন উদ্যোগ! RuPay কার্ড থাকলে এবার পাবেন এই সুবিধাটি, ভারতে প্রথম শুরু হচ্ছে

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

প্রত্যেক ব্যাংকের গ্রাহকরা পেতে চলেছেন সম্পূর্ণ নতুন একটি সুবিধা রিজার্ভ ব্যাংকের তরফে নেওয়া হলো উদ্যোগ। সারা ভারতব্যাপী শুরু হতে চলেছে সম্পূর্ণ নতুন এই গ্রাহক সুবিধা। রূপে কার্ড (RuPay Card) থাকলে আপনি এই সুবিধাটি পাবেন। তাই যদি আপনার কোন ব্যাংকে একাউন্ট থেকে থাকে এবং তার সাথে আপনার কাছে এটিএম কার্ড রয়েছে তবে আজকের এই প্রতিবেদনটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ভারত তথা পশ্চিমবঙ্গ জুড়ে বেড়েছে RuPay Card কার্ডের ব্যবহার। শুধু ভারতেই নয় ভারতের বাইরে ও যাতে এই কার্ডটি ব্যবহার করা যায় তার জন্য রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India) থেকে নতুন এক উদ্যোগ নেওয়া হয়েছে। সংবাদ সূত্রের খবর রিজার্ভ ব্যাংক এটিএম, PoS মেশিন, বিদেশে ভ্রমণকারী এবং বিদেশে অনলাইন ব্যবসায়ীদের ব্যবহারের সুবিধার্থে ভারতের যতগুলি ব্যাংক রয়েছে সেই ব্যাঙ্কগুলিকে RuPay Prepaid Forex card কার হিসু করার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এবার গ্রুপে ডেবিট ক্রেডিট এবং প্রিপেড কার্ডগুলি বিদেশের যেকোনো দেশে ব্যবহার করার অনুমতি দেওয়া হবে গ্রাহকদের জন্য।

আরও পড়ুনঃ একটা ১০০ টাকার কয়েন এর দাম কত জানেন? জেনে নিন সরকারি দাম কত টাকা

ভারতীয় রিজার্ভ ব্যাংকের এক বিবৃতিতে বলা হয়েছে ভারতের ব্যাংক গুলির পক্ষ থেকে যে রূপে কার্ড, ডেবিট ক্রেডিট সমস্ত কার্ডগুলি ইস্যু করা হবে সেই কার্ডগুলি আন্তর্জাতিক স্কিম গুলির সঙ্গে কো-ব্যাজিং ব্যবস্থার মাধ্যমে গ্রহণযোগ্যতা অর্জন করেছে।

আপনি হয়তো ভাবছেন কো ব্যাজ পেমেন্ট আবার কেমন জিনিস? তবে আপনি জেনে নিন কো-ব্যাজড পেমেন্ট কার্ড হল এমন একটি কার্ড যা দুই বা ততোধিক পেমেন্ট ব্র্যান্ডকে একসাথে একত্রিত করে দেয়। এই একই কার্ডটি নিয়ে ভারতেও আপনি ব্যবহার করতে পারবেন এবং বিদেশে গেলে বিদেশেও আপনি এই কার্ডটি ব্যবহার করতে পারবেন। জানা গিয়েছে ইতিমধ্যেই ভুটান, সিঙ্গাপুর, নেপাল এবং আরব আমিরশাহীর মত দেশে এই কার্ডের গ্রহণ করার ব্যবস্থা করে দেওয়া হয়েছে। এবং বিশ্বের অন্যান্য দেশেও যাতে এই কার্ডটির গ্রহণযোগ্যতা পাওয়া যায় সেই বিষয়টি পরীক্ষা করে দেখছে ভারতীয় রিজার্ভ ব্যাংক।

তাই প্রত্যেকটি এটিএম কার্ড গ্রাহকদের জন্য এটি একটি সুখবর যে আগামীতে রিজার্ভ ব্যাংকের এই নতুন উদ্যোগে অনেক রূপে কার্ড ব্যবহারকারী উপকৃত হতে চলেছেন এই নতুন পদ্ধতির মাধ্যমে।

আরও পড়ুনঃ পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন চাকরির খবর একসাথে দেখে নিন।

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment