How to become a teacher after 12th, উচ্চ মাধ্যমিক পাস করে শিক্ষক কিভাবে হওয়া যায়, জেনে সম্পূর্ণ বিস্তারিত বিবরণ

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

যদি আপনিও উচ্চ মাধ্যমিক পাস করে শিক্ষকতার চাকরির জন্য অপেক্ষা করছেন তবে আপনি আজ সঠিক জায়গায় উপস্থিত হয়েছেন। এখানে জানতে পারবেন How to become a teacher after 12th কিভাবে উচ্চ মাধ্যমিক পাস করার পর শিক্ষক হওয়া যায় তার সম্পূর্ণ বিবরণ।

Hey guys if you are looking for a teacher job after 12th class pass. Then you are in the right place today, here you can know all about how to become a teacher after 12th.

রাজ্য সরকারের শিক্ষক হোক বা কেন্দ্রীয় সরকারের শিক্ষক উচ্চ মাধ্যমিক পাস করার পরে শিক্ষক হতে গেলে কোন কোন যোগ্যতা গুলি অবশ্যই থাকতে হবে সেগুলি জেনে নেওয়া প্রয়োজন। যেমন- 

  • উচ্চমাধ্যমিকে কত শতাংশ নম্বর থাকতে হবে।
  • এর সাথে কোন কোন ডিগ্রীর প্রয়োজন হয়।
  • চাকরির জন্য আবেদন কিভাবে করতে হয়।
  • বয়স কেমন থাকতে হয়।
  • চাকরির পরীক্ষা কেমন হয়।
  • কত নম্বর পেলে চাকরির পরীক্ষায় পাস করা যায় ।

সবকিছু আজকের এই প্রতিবেদনে জেনে নিন।

Read More: 12th pass government job 2023 apply now.

State government or Central government job at first you need to know become a school teacher after 12th eligibility criteria like education qualification, age limit, exam pattern, pass mark, many more details before filling application form.

How to become a teacher after 12th: সাধারণত উচ্চ মাধ্যমিক পাস যোগ্যতায় প্রাথমিক স্কুলের শিক্ষকতার জন্য যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারবেন। রাজ্য সরকারের হোক বা কেন্দ্রীয় সরকারের প্রাথমিক শিক্ষকতার জন্য উচ্চ মাধ্যমিক পাস প্রার্থীরা আবেদন যোগ্য। তবে শুধু উচ্চ মাধ্যমিক পাস হলেই হবে না এর সাথে আরও যেগুলি যোগ্যতা থাক তবে সেগুলি নিচে দেখুন।

প্রাথমিক ইস্কুলের শিক্ষকতার জন্য অন্ততপক্ষে ৫০ শতাংশ নম্বর উচ্চ মাধ্যমিক স্তরে পেয়ে থাকতে হবে। আর এর সাথে সাথে ডিএলের ডিগ্রী পাস করে থাকতে হবে অর্থাৎ আপনি যে শিক্ষকতার জন্য আবেদন করবেন তার জন্য আপনার একটি যথার্থ training করে থাকতে হবে যাকে আমরা ডি এল এড বা ডিএড ডিগ্রী বলে থাকি।

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

প্রাথমিক শিক্ষক পদে আবেদনের জন্য ন্যূনতম বয়স ১৮ বছর হলে আবেদন করতে পারবেন।

আপনি যখন উচ্চ মাধ্যমিক পাস করি প্রাথমিক শিক্ষকতার জন্য আবেদন করবেন তখন আবেদনের ফর্মে আপনার উচ্চমাধ্যমিকে প্রাপ্ত নম্বর এবং ডি.এল.এড কোর্সে প্রাপ্ত নম্বর গুলি উল্লেখ করতে হয়। আর এর উপরে স্কোরিং সিস্টেম থাকে আর সেই সিস্টেম অনুযায়ী আপনার স্কোর হয় প্রাথমিকের শিক্ষক হওয়ার জন্য।

Read More: 12th pass Defence job for male and female both.

পশ্চিমবঙ্গ সহ যেকোনো প্রাথমিক স্কুলে শিক্ষকতার জন্য আবেদন করতে হলে প্রথমে সরকারি বিজ্ঞপ্তি দেখে আবেদন করতে হবে। তার জন্য অফিশিয়াল বিজ্ঞপ্তি কখন প্রকাশিত হয়েছে সেদিকে খেয়াল অবশ্যই রাখতে হবে। যখন পশ্চিমবঙ্গে প্রতি বছর প্রাইমারি টেট পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। তাই পশ্চিমবঙ্গে প্রাইমারি শিক্ষক পরীক্ষায় বসতে গেলে প্রাইমারি টেট পরীক্ষার ফর্ম পূরণ করতে হবে। পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট পরীক্ষা ২০২৩-২৪ অনুষ্ঠিত হলে আপনি এই ফর্মটি পূরণ করতে পারবেন।

পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট পরীক্ষা সাধারণত ১৫০ নম্বর এর হয়ে থাকে। এর মধ্যে চাকরি প্রার্থীকে ৬০ শতাংশ নম্বর পেতে হয় চাকরির পরীক্ষায় পাস করতে হলে। আর তারপরে থাকে স্কোরিং সিস্টেম যে সিস্টেমে আপনার উচ্চমাধ্যমিকে প্রাপ্ত নম্বর এবং ডি এল এড কোর্সে প্রাপ্ত নম্বর এর ভিত্তিতে গণনা করা হয়। আর তারপরে হয় আপনার মোট প্রাপ্তি নম্বর কত হলো সেই হিসাবে চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়।

যদি আপনিও চাইছেন How to become a teacher after 12th তবে অফিসের ওয়েবসাইট ফলো করে রাখুন যথা সময়ে আমাদের এখানে অফিসিয়াল বিজ্ঞপ্তি খবর পেয়ে যাবেন। আর তারপরে অনলাইনে আবেদন করতে পারবেন প্রাথমিক শিক্ষক হওয়ার জন্য পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট পরীক্ষা ২০২৩-২৪ সালের জন্য।

Visit Official Website: click on

Check out more job circulars in West Bengal

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment