মাধ্যমিক যোগ্যতায় পশ্চিমবঙ্গের জেলায় জেলায় প্রচুর রেশন ডিলার নিয়োগ, আবেদন করলেই চাকরি, Ration Dealer Recruitment west Bengal 2023

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

পশ্চিমবঙ্গে মাধ্যমিক পাস যোগ্যতায় রেশন ডিলার নিয়োগ করার জন্য দরখাস্ত নেওয়া শুরু হয়েছে। যদি আপনি রেশন ডিলার হতে চান এবং আপনারও স্বপ্ন রয়েছে অনেক অর্থ উপার্জন করার তবে আজকের এই প্রতিবেদনটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। পশ্চিমবঙ্গ সরকারের রেশন ডিলার হওয়ার জন্য আবেদন কিভাবে করতে হবে সব তথ্য আজকের এই প্রতিবেদন থেকেই জানতে পারবেন। তার জন্য ধৈর্য সহকারে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন এবং জেনে নিন পশ্চিমবঙ্গে রেশন ডিলার কিভাবে হওয়া যায় আর তার জন্য আবেদন কিভাবে করবেন। 

নিয়োগ কারী সংস্থা এবং মোট শূন্যপদ এর বিবরণ: 

পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ দপ্তর  তরফ থেকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে। মোট রেশন Fair Price Shop Dealer ডিলার নিয়োগ করা হবে 30 টি। 

রেশন ডিলার পদে আবেদনের যোগ্যতা:

পশ্চিমবঙ্গের রেশন ডিলার পদে আবেদন করার জন্য ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক পাস হলেই আবেদন করতে পারবেন। তবে যারা উচ্চ শিক্ষাগত যোগ্যতা অর্জন করে রয়েছেন ইচ্ছে করলে তারাও রেশন ডিলার হওয়ার জন্য আবেদন করতে পারবেন। শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে হলে অফিসিয়াল বিজ্ঞপ্তি টি অবশ্যই একবার দেখে নেবেন। লিংক নিচে দেওয়া হয়েছে।

রেশন ডিলার আবেদন করার বয়স:

পশ্চিমবঙ্গে রেশন ডিলার হওয়ার জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স অন্যতম ১৮ বছর হতে হবে। তবেই আপনি রেশন ডিলার হওয়ার জন্য আবেদন করতে পারবেন। 

রেশন ডিলারশিপ নেওয়ার আবেদন পদ্ধতি

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

পশ্চিমবঙ্গের রেশন ডিলারশিপ নেওয়ার জন্য আবেদন করতে অফলাইন এবং অনলাইন দুই রকম হবেই ফর্ম পাওয়া যায়। আপনার ক্ষেত্রে যেটি প্রযোজ্য হবে আপনি সেই ভাবে আবেদন করবেন।  তবে যদি আপনি অনলাইনে আবেদন করতে চান তবে অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in থেকে আবেদন করতে হবে। 

  • প্রথমে https://food.wb.gov.in ওয়েবসাইটে প্রবেশ করুন। 
  • এরপর রেজিস্ট্রেশন অপসনে ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন। 
  • এবার আপনার রেজিস্ট্রেশন হওয়া ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।
  • এবার Form-C তে ক্লিক করে সমস্ত অপশনগুলি ফিলাপ করুন। 

পশ্চিমবঙ্গ রেশন ডিলারশিপ নেওয়ার আবেদন ফি: 

আবেদন ফ্রি বাবদ ১ হাজার টাকা দিতে হবে। এই আবেদন ভিটি আপনি অনলাইনে কাটাতে পারবেন ডেবিট কার্ড ক্রেডিট কার্ড নেট ব্যাঙ্কিং ইন্টারনেট ব্যাংকিং ইউপিআই যে কোন ভাবেই পেমেন্ট করতে পারবেন। 

Read More: বর্তমানে মাধ্যমিক যোগ্যতায় কোন কোন চাকরির দরখাস্ত চলছে।

রাজ্যে রেশন ডিলার নিয়োগের অফলাইন আবেদন পদ্ধতি: 

যদি আপনি স্টেশন ডিলারশিপ নেওয়ার জন্য অফলাইনে আবেদন করতে ইচ্ছুক তবে আপনাকে ফর্ম নাম্বার সি অনলাইন থেকে ডাউনলোড করে নিয়ে সমস্ত ডকুমেন্টস সহ অফলাইনে আবেদন করতে হবে। এবং এই আবেদন পত্রটিকে Concerned Sub-Division Controller অফিসে জমা করতে হবে রেজিস্টার্ড বা স্পিড পোস্ট এর মাধ্যমে। 

পশ্চিমবঙ্গের রেশন ডিলার আবেদন করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট:

  1. স্থায়ী বাসীদের সার্টিফিকেট। 
  2. নিজের রেশন কার্ডের জেরক্স কপি। অনলাইনের ক্ষেত্রে স্ক্যান কপি। 
  3. ভোটার কার্ড আধার কার্ডের স্ক্যান করা কপি। 
  4. যদি কোন অভিজ্ঞতা সার্টিফিকেট থাকে তবে সেটি দিতে পারেন। 
  5. ১ কপি পাসপোর্ট মাপের রঙিন ফটো। 
  6. নিজের সিগনেচার স্ক্যান করে নেবেন। 

আবেদন করার শেষ সময়: পশ্চিমবঙ্গের রেশন ডিলারশিপ নেওয়ার জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। যদি আপনি আবেদন করতে ইচ্ছুক হন তবে শিগগিরই আবেদন করে ফেলুন। বিস্তারিত জানতে নিচের লিংক থেকে বিজ্ঞপ্তিটি পড়ুন। 

অফিসিয়াল বিজ্ঞপ্তি ডাউনলোড করুন: Click Here

আরো চাকরির বিজ্ঞপ্তি দেখুন: Click Here

বিভিন্ন ধরনের চাকরির নতুন নতুন আপডেট হওয়ার জন্য আমাদের টেলিগ্রাম চ্যানেলে অবশ্যই জয়েন করুন।

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment