মাধ্যমিক পরীক্ষা ২০২৩ | আজ বোর্ডের আরেকটি নতুন ঘোষণা | স্পষ্ট করে দিল বোর্ড

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

মাধ্যমিক পরীক্ষা ২০২৩ | আজ বোর্ডের আরেকটি ঘোষণা | স্পষ্ট করে দিল বোর্ড । Madhyamik Exam 2023 Important Update WBBSE

পশ্চিমবঙ্গ মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে ২৩ শে ফেব্রুয়ারি থেকে। তবে এবার প্রতিবারের মতো আর সাধারণভাবে মাধ্যমিক পরীক্ষা হবে না এবার মাধ্যমিক পরীক্ষায় বেশ কিছু বদল আনতে চলেছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ।

যেমনটা এর আগে আপনারা শুনেছিলেন যে প্রতিটি মাধ্যমিক সেন্টারে সিসিটিভির ব্যবস্থার সাথে সাথে মোবাইল অ্যাপ্লিকেশনেরও ব্যবস্থা করেছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের মাধ্যমিক বোর্ডের তরফ থেকে।

তেমনি আজকে আরো একটি নতুন ঘোষণা আপনাদের সামনে নিয়ে হাজির হয়েছি আজকের এই প্রতিবেদনের মাধ্যমে। এবার মাধ্যমিক পরীক্ষা দিতে চলেছে 6 লাখ 98 হাজার 928 জন পরীক্ষার্থী আর সারা রাজ্য জুড়ে 2867 টি পরীক্ষা কেন্দ্র এবার মাধ্যমিক পরীক্ষার জন্য ব্যবস্থা গ্রহণ করছে।

আজ মাধ্যমিক বোর্ড সভাপতি পরিস্কার ভাবে একটি কথা সকলের উদ্দেশ্যে বলেছেন যে প্রতিটি সেন্টারে যে সমস্ত পরীক্ষার্থী পরীক্ষার জন্য ভেতরে ঢুকবেন তারা যাতে কোনোভাবেই বিভ্রান্ত না হয় তাই প্রতিটি সেন্টারে বাইরে এবং ভেতরে ডিসপ্লের ব্যবস্থা করা হবে। এর থেকে প্রতিটি পরীক্ষার্থী নিজের নিজের ঘরে নিজের নিজের জায়গায় বসতে এবং নিজের জায়গা খুঁজে নিতে সচেষ্ট হবে।

তাছাড়া পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি পরিষ্কারভাবে আরেকটি কথা বলেছেন যে প্রথম দিনে প্রতিটি সেন্টারে অভিভাবক অভিভাবকেরা ঢুকে পড়ে এবং এক ঘন্টা থেকে ২ ঘন্টা দ্বারা ভেতরেই থাকে এটি একটি বিভ্রান্তকার পরিস্থিতির সৃষ্টি হয়। তাই এবার জাতীয় এই পরিস্থিতিটা মোকাবিলা করা যায় তার জন্য তারা ব্যবস্থা গ্রহণ করবে যতটা সম্ভব হয়।

পরীক্ষা সেন্টারে পরীক্ষার্থীরা প্রবেশ করার পরে সময়মতো গেট বন্ধ করে দেওয়া হবে এবং প্রতিটি হলে 15 মিনিট আগে পরীক্ষার প্রশ্নপত্র দিয়ে দেওয়া হবে। এই ১৫ মিনিটে মাধ্যমিক পরীক্ষার্থীরা তাদের প্রশ্ন পত্র টি ভালোভাবে দেখে নেবেন। এরপর তাদের খাতা দেওয়া হবে তারপর ইচ্ছেমতো পরীক্ষার্থীরে পরীক্ষা দিতে পারবে।

মাধ্যমিক পরীক্ষার রুটিন ২০২৩ প্রথমে যেটি ছিল পুরো রুটিন একই রকম রয়েছে তবে ইতিহাস পরীক্ষাটির দিন পরিবর্তন করা হয়েছে পশ্চিমবঙ্গে উপনির্বাচন থাকার জন্য।

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

এবছর মাধ্যমিক পরীক্ষার রুটিন ২০২৩ Madhyamik Examination 2023 Time Table
(1) প্রথম ভাষা: বাংলা পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ।
(2) দ্বিতীয় ভাষা 24 ফেব্রুয়ারি 2023।
(3)ভূগোল 25 ফেব্রুয়ারি 2023
(4) জীবন বিজ্ঞান 28 ফেব্রুয়ারি 2023
(5) ইতিহাস 1 মার্চ 2023
(6)অংক 2 মার্চ 2023
(7) ভৌত বিজ্ঞান 3 মার্চ 2023 এবং
(8) অতিরিক্ত বিষয়ে 4 মার্চ 2023 অনুষ্ঠিত হবে।

এবার মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা অনেক কম অন্যান্য বরের তুলনায়। তাছাড়া এবার উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের তুলনায় মাধ্যমিক পরীক্ষার্থী অনেক কম। কেন এবছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা কম হল সে বিষয়টি এখনো পর্যন্ত সামনে আসেনি তবে মাধ্যমিক পরীক্ষার্থী কম হওয়ায় এবার অনেকেই ভালো রেজাল্ট তুলতে পারবেন বলে আশা করা হচ্ছে।

এছাড়াও আরও একটি নিউজ হোয়াটসঅ্যাপ এর বিভিন্ন গ্রুপে বা সোশ্যাল মিডিয়ায় গ্রুপের করছে যেখানে বলা হচ্ছে মাধ্যমিক পরীক্ষা ২০২৩ এর জীবন বিজ্ঞান পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে। তবে আপনাদের একটি বিষয় পরিষ্কার এখানে জেনে নিন পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ এখনো পর্যন্ত জীবন বিজ্ঞান পরীক্ষা নিয়ে কোন রুটিন পরিবর্তন করেনি। যদি কোন পরিবর্তন করে এই ওয়েবসাইট থেকেই আপনাদেরকে জানিয়ে দেয়া হবে।

আজকের এই প্রতিবেদনটি যদি ভালো লাগে অবশ্যই বন্ধু বান্ধবের সাথে শেয়ার করবেন এবং প্রতিদিন নতুন আপডেট পেতে আমাদের এই পেজে এবং আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে থাকুন।

VISIT BOARD WEBSITE: CLICK HERE

RELATED ARTICLE:

মাধ্যমিক পাশ চাকরির বিজ্ঞপ্তি ২০২৩ জানুন এবং আবেদন করুন
উচ্চমাধ্যমিক পাশ চাকরির বিজ্ঞপ্তি ও পশ্চিমবঙ্গে চাকরির খবর
এইমাসে কোন কোন সরকারি চাকরির আবেদন চলছে জেনেনিন এখানে
ঐতিহাসিক বিভিন্ন ব্যক্তিদের নাম ও সমাধিস্থল জেনেনিন এক ক্লিকে
পশ্চিমবঙ্গ সম্পর্কিত গুরুত্বপূণ প্রশ্ন ও উত্তর ব্যাখ্যাসহ দেখুন
পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি চাকরি প্রতিদিন পেতে ক্লিক করুন এখানে
Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment