রাজ্যে IIT কলেজে AI কোর্সে ভর্তি চলছে, কোর্স করলেই চাকরির সুযোগ

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

রাজ্যে IIT কলেজে AI কোর্সে ভর্তি শুরু হয়েছে কোর্স করেই পাবেন চাকরির সুযোগ। একবিংশ শতাব্দীতে বিপ্লব ঘটিয়েছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) বা কৃত্তিম বুদ্ধিমত্তা। শিক্ষা থেকে শুরু করে ব্যাবসা-বাণিজ্য সব ক্ষেত্রেই থাবা বসাচ্ছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI)। চ‍্যাটজিটিপি (ChatGTP) আসার পর থেকে এর ব্যাবহার আরো বেড়েছে। ফলে দিন যত ব্যাবহার বেড়ে চলেছে, তত এর চাহিদাও বেড়ে চলেছে। কিন্তু শুধু চাহিদা বাড়লেই তো হবে না, জিনিসটা শিখতেও হবে।

এবার আইআইটি ছাত্র-ছাত্রীদের আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (Artificial Intelligence/AI) শেখার সুবর্ণ সুযোগ নিয়ে এসেছে। টিসিএস আইঅনের (TCS Icon) সঙ্গে যুক্ত হয়ে আইআইটি খড়্গপুর (IIT Kharagpur) আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের উপর একটি কোর্সের ব্যাবস্থা করেছে। এআই যেভাবে সব জায়গায় থাবা বসাচ্ছে, তাতে করে এই কোর্স করা থাকলে আগামী দিনে ছাত্র-ছাত্রীদের কাজের ক্ষেত্রে বিশেষ সুবিধা মিলবে। নিম্নে কোর্সটি সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা হলো।

এআই কোর্সে ভর্তি (AI Course) সম্পর্কে বিস্তারিত তথ্য-

মোট আসন সংখ্যা : এই কোর্সের মাধ্যমে মোট ২৫ হাজার পড়ুয়াকে ট্রেনিং দেওয়া হবে।

কোর্সের মেয়াদ : কোর্সটি ৩ মাস ধরে চলবে।

কোর্সটি কিভাবে করানো হবে : কোর্সটিটে মোট ১০০ ঘন্টার ক্লাস দেওয়া হবে। যা পুরোপুরি অনলাইনে মোডে হবে। এখানে পড়ুয়াদের থিওরি ও প্রাক্টিক্যাল দুই ভাবেই ক্লাস করানো হবে। এই কোর্সে কম্পিউটার সায়েন্স, ইলেক্ট্রনিকস, ইলেক্ট্রিক্যাল, ম‍্যাথামেটিক্সের প্রফেসররা ক্লাস করাবেন।

কোর্স সময়সীমা : আগামী ২রা সেপ্টেম্বর থেকে কোর্স শুর হবে, যা আগামী ২রা ডিসেম্বর পর্যন্ত চলবে।

কোর্স ফি : ইচ্ছুক ও যোগ্য পড়ুয়ারা এই তিন মাসের কোর্স করতে চাইলে খরচ করতে হবে মাত্র ৪৯৯৮ টাকা।

IIT খড়্গপুরে AI কোর্সের সুবিধা : কোর্স শেষে ক্লাসের প্রথম ১ শতাংশ ছাত্র-ছাত্রীদের সার্টিফিকেট প্রদান করা হবে।

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

AI কোর্সে আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা –

আইআইটি খড়গপুরের এআই কোর্স আবেদনের জন্য শিক্ষার্থীর স্নাতক বা স্নাতকোত্তর যে কোনো ডিগ্রি থাকলেই হবে। এর সাথে প্রোগামিয়ের উপর সাধারণ জ্ঞান থাকতে হবে। পাশাপাশি আগামী দিনে এল/এমএল ইঞ্জিনিয়ারিং নিয়ে কাজ করার ইচ্ছা থাকলে আবেদন করা যাবে।

IIT খড়্গপুরে AI কোর্সে আবেদন করার পদ্ধতি –

বাড়িতে বসে মোবাইল ফোন কিংবা কম্পিউটার থেকে অনলাইনের মাধ্যমে আইআইটি খড়গপুরের এআই কোর্সে আবেদন করা যাবে। এর জন্য প্রথমেই আইআইটি খড়গপুরের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। নিম্নে অফিসিয়াল ওয়েবসাইটে লিঙ্ক দেওয়া রয়েছে। অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে পড়ুয়াকে রেজিস্ট্রেশন করে নিতে হবে এবং সঠিক তথ্য দিয়ে ভর্তির ফর্ম পূরণ করে নিতে হবে। সঙ্গে প্রয়োজনীয় নথিগুলোও আপলোড করতে হবে। এরপর আবেদন মূল্য জমা করে দিলেই নাম নথিভুক্ত হয়ে যাবে।

Official Website and Notice: Click Here

More Job News: Click Now to Apply

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment