এই দশটি ভুল করলেই ব্লক হয়ে যাবে স্বাস্থ্যসাথী কার্ড, বিজ্ঞপ্তি দিলো স্বাস্থ্য দপ্তর, তাড়াতাড়ি জেনে নিন

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে বড় পদক্ষেপ নিল স্বাস্থ্য দপ্তর এই ১০ (দশটি) ভুল করলেই ব্লক হয়ে যাবে স্বাস্থ্য সাথী কার্ড পাবেন না কোন পরিষেবা। ইতিমধ্যেই স্বাস্থ্য ভবনের বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে সবকিছু, সংশ্লিষ্ট দপ্তরের সফটওয়্যারে বিরাট পরিবর্তন নিয়ে আসছে স্বাস্থ্য দপ্তর। এই শর্তগুলি বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোম এবং চিকিৎসক সহ সব ক্ষেত্রেই লাগু করা হবে।

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে দুর্নীতি বন্ধ করতে সফটওয়্যারে বিরাট পরিবর্তন করল স্বাস্থ্য দপ্তর। এক বছরের মধ্যে যদি দশবার স্বাস্থ্য সাথী সংক্রান্ত অনিয়ম ধরা পড়ে তাহলে সেই কার্ডটি বাতিল বা ব্লক করে দেওয়া হবে। তাছাড়া কোনো চিকিৎসকের ক্ষেত্রেও যদি বারবার অনিয়ম ধরা পড়ে তবে সেই চিকিৎসক স্বাস্থ্য সাথীর অধীনে আর কোনো চিকিৎসা করতে পারবেন না।

আরও পড়ুনঃ রাজ্যের স্বাস্থ্য দপ্তরে চাকরি।

স্বাস্থ্য সাথী প্রকল্পে রোগীদের চিকিৎসা করাতে অনেক হাসপাতাল এবং নার্সিংহোম অপ্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করাতে গিয়ে দেদার টাকা লুট করছে। আর এইরকম বেআইনি কাজ গুলি যাতে না হয়, তাই জেলা ভিত্তিক নজর রাখতে দল গঠন করেছে স্বাস্থ্য দপ্তর। এর সাথে সাথে পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তর স্বাস্থ্যসাথীর অধীনে নতুন সফটওয়্যার তৈরি করেছে। এর সাথে রাজ্যজুড়ে ২ হাজার বেসরকারি হাসপাতাল এবং নার্সিংহোম কে যুক্ত করা হয়েছে। এছাড়াও ২০০ জন সরকারি চিকিৎসকদের ট্রেনিং দেওয়া হয়েছে যাতে তারা এই সমস্ত ভুলগুলি ধরতে পারে আর সংশ্লিষ্ট হাসপাতাল এবং নার্সিংহোমকে সতর্ক করতে পারে।

আরও পড়ুনঃ রাজ্যে বর্তমানে কোন কোন চাকরির দরখাস্ত চলছে।

স্বাস্থ্য দপ্তরের জারি করা বিজ্ঞপ্তিতে তিন ধরনের ত্রুটির উল্লেখ করা হয়েছে। আর তার জন্য এগুলির তিন রকম তালিকা করা হয়েছে- গুরুতর ত্রুটি হলে লাল, আর বাকি অল্প স্বল্প ত্রুটি হলে হলুদ এবং সবুজ তালিকাভুক্ত করা হয়েছে হাসপাতাল এবং নার্সিংহোমগুলিকে। তাই আপনার স্বাস্থ্য সাথী কার্ড সচল রাখতে যেখানেই চিকিৎসা করাতে যান সঠিকভাবে ভেরিফাই করে চিকিৎসা করাবেন তা না হলে আপনার স্বাস্থ্য সাথী কার্ড ব্লক হয়ে যেতে পারে। এই খবর সংক্রান্ত আরো বিস্তারিত তথ্য জানতে স্বাস্থ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট অবশ্যই ফলো করুন নিচে লিঙ্ক দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ ঘরে বসে চাকরি করে প্রতি মাসে ১৫ থেকে ২০ হাজার টাকা বেতন।

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment