বিদ্যুতের বিলে ২০% ছাড়! আসছে কেন্দ্রের নয়া নিয়ম, আগেভাগে জেনে রাখুন

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

কেন্দ্রীয় সরকারের নতুন নিয়ম অনুযায়ী এবার বিদ্যুতের বিলে ২০ শতাংশ ছাড় পাবেন। এই নতুন নিয়মে কি বলা হয়েছে? কিভাবে ছাড় পাবেন বিদ্যুতের বিলে। কারা কারা ছাড় পাবেন এই নিয়ম কবে থেকে চালু হবে সবকিছু আজকের এই প্রতিবেদনে এক নজরে জেনে নিন।

সাধারণত বিদ্যুতের বিল ইউনিট প্রতি কত টাকা রাখতে হয় সেটি নির্ধারিত করে সংশ্লিষ্ট রাজ্যের বিদ্যুৎ দপ্তর থেকে। তবে এবার কেন্দ্রর নির্ধারিত হওয়া বিদ্যুতের খরচ সম্পর্কিত খবর অনুযায়ী দিনের নির্দিষ্ট সময় অনুযায়ী বিদ্যুতের বিল পরিবর্তন হবে। কোন সময় ইউনিট প্রতি বিদ্যুতের বিল বেশি থাকবে আবার সেই একই দিনে কোন সময় বিদ্যুতের বিল ইউনিট প্রতি বেড়ে যাবে।

আরও পড়ুনঃ ভারত সরকারের কয়েন তৈরির কারখানায় চাকরি কলকাতা অফিসে।

হয়তো আপনি এই কথাটি শুনে একটু বিভ্রান্ত হয়েছেন তবে বিভ্রান্ত হওয়ার কিছু নেই এমনই এক খবর প্রকাশিত হয়েছে পশ্চিমবঙ্গের নামিদামি খবরের পেপারে। সেখানে বলা হয়েছে দিনের বেলায় সাধারণত বিদ্যুতের চাহিদা কম থাকে এবং রাতের বেলায় বিদ্যুতের চাহিদা বেশি থাকে তবে যেই সময়ে বিদ্যুতের চাহিদা কম সেই সময় যদি বিদ্যুতের ব্যবহার কেউ করে তবে সেই ব্যবহারকৃত বিদ্যুতের খরচ কম হবে অর্থাৎ ইউনিট প্রতি দাম কম থাকবে। আবার যে সময় বিদ্যুতের চাহিদা বেশি অর্থাৎ একই দিনে রাত্রের বেলায় বিদ্যুতের চাহিদা বেশি থাকে এই সময়ে বিদ্যুৎ ব্যবহার করলে বিদ্যুতের বিল ইউনিট প্রতি বেড়ে যাবে।

অর্থাৎ একই দিনে বিদ্যুতের দাম ওঠা নামা হবে। এই নিয়মটি চালু হবে ২০২৪ সালের ১লা এপ্রিল থেকে নয়া নিয়ম চালু হবে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলির ক্ষেত্রে, যাদের বিদ্যুৎ চাহিদা ১০ কিলোওয়াটের বেশি। অন্যান্য ক্ষেত্রে আস্তে আস্তে চালু হয়ে যাবে এই নিয়ম চালু হওয়ার এক বছর মধ্যে। তাই আগে থেকেই সকলের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ তথ্য হিসেবে সেয়ার করা হয়েছে।

কিভাবে বুঝবেন যে দিনের এই সময়ে বিদ্যুতের দাম কম রয়েছে এর জন্য অনলাইন থেকেই জানতে পারবেন এবং বিদ্যুৎ বিভাগের অ্যাপ্লিকেশন থেকেও জানতে পারবেন যখন এই নিয়মটি লাঘু হয়ে যাবে। সেখানেই লেখা থাকবে আজকের সময় নামে একটি ট্যাব আর সেখানে ক্লিক করলেই সবকিছু জানতে পারবেন।

আরও পড়ুনঃ এলআইসি বই করে থাকলে অবশ্যই দেখুন গুরুত্বপূর্ণ ঘোষণা‌ সরকারের।

Job notification: Click Here 

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment