Anganwadi Recruitment – বয়সে ও যোগ্যতায় বিরাট পরিবর্তন, অঙ্গনওয়াড়ি নিয়োগের নতুন নিয়ম জেনে নিন

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

অঙ্গনওয়াড়ি নিয়োগের ক্ষেত্রে বিরাট বড় পরিবর্তন নিয়ে আসলো কেন্দ্রীয় সরকার। এবার রাজ্যে ও সেই নিয়ম জারি হতে চলেছে, তাই প্রত্যেকটি অঙ্গনওয়াড়ি পদে চাকরি প্রার্থীদের জন্য এই নতুন নিয়োগ সম্পর্কিত পরিবর্তনটি অবশ্যই জানতে হবে তা না হলে সমস্যা সম্মুখীন হতে পারেন।

অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদের নিয়োগে বিরাট পরিবর্তন

এতদিন পর্যন্ত অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা পদের জন্য যে বয়স এবং শিক্ষাগত যোগ্যতার মাপকাঠি ছিল সেখানে বিরাট বড় পরিবর্তন করল কেন্দ্রীয় সরকার। এখন থেকে অঙ্গনওয়াড়ি কর্মী পদের বেলায় আর দশম শ্রেণির যোগ্যতায় আবেদন করতে পারবেন না। শুধু তাই নয় অঙ্গনওয়াড়ি সহায়িকা পদের ক্ষেত্রেও আর অষ্টম শ্রেণীর পাশ করে আবেদন করতে পারবেন না। তবে জেনে নিন এই নতুন নিয়ম অনুযায়ী রাজ্যের অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা পদে আবেদন করতে হলে কেমন শিক্ষাগত যোগ্যতা এবং বয়স থাকতে হবে।

আরও পড়ুনঃ রাজ্য সরকারের চাকরির নতুন বিজ্ঞপ্তি গুলি দেখুন।

কেন্দ্রীয় সরকারের ঘোষণা অনুযায়ী প্রতিটি রাজ্যকে অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা নিয়োগের ক্ষেত্রে এই নিয়ম মেনে চলতে হবে তাই পশ্চিমবঙ্গের ক্ষেত্রেও একই নিয়ম অনুসরণ করতে হবে।

এতদিন পর্যন্ত অঙ্গনওয়াড়ি সহায়িকা এবং অঙ্গনওয়াড়ি কর্মী পদের আবেদনের বয়স ছিল ১৮ থেকে ৪৫ বছর পর্যন্ত কিন্তু এখন সেই বয়সের ঊর্ধ্বসীমা কে কমিয়ে ৩৫ বছর করে দেওয়া হয়েছে। শুধু তাই নয় শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রেও আমূল পরিবর্তন আনল কেন্দ্রীয় সরকার এবার অঙ্গনওয়াড়ি কর্মী এবং সহায়িকা পদের ক্ষেত্রে আবেদন করতে হলে উভয় ক্ষেত্রেই আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাস হতে হবে। আর এই পরিবর্তনটি পশ্চিমবঙ্গ সরকারকে মানতে হবে তার জন্য কেন্দ্রীয় সরকার থেকে চাপ দেওয়া হচ্ছে সূত্রের খবর অনুযায়ী।

আরও পড়ুনঃ বর্তমানে বাড়িতে বসে কোন কোন চাকরির সুবিধা রয়েছে, প্রতি মাসে ভালো বেতন।

আর এই পরিবর্তনটি আসার পরেই রাজ্যের হাজার হাজার অঙ্গনওয়াড়ি চাকরি প্রার্থীদের মধ্যে এক নতুন চিন্তার সৃষ্টি হয়েছে কেননা যাদের বয়সের ঊর্ধ্বসীমা ৩৫ বছরের উর্ধ্বে রয়েছে তারা আর আবেদন করতে পারবেন না। আর যাদের শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণী বা মাধ্যমিক রয়েছে তাদেরও নতুন চিন্তার সংসার হল রাজ্য জুড়ে।

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment