এবার থেকে CUET পরীক্ষার মাধ্যমে স্নাতক স্তরে কলেজে ভর্তি, জানিয়ে দিল ইউজিসি (UGC)

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

এবার থেকে CUET পরীক্ষার মাধ্যমে স্নাতক স্তরে কলেজে ভর্তি | জানিয়ে দিল ইউজিসি ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন | কুয়েট পরীক্ষা কি? সবকিছু নিচে 👇

এখন থেকে স্নাতক স্তরে ভর্তি হতে গেলে দিতে হবে কুয়েট (Common University Entrance Test) পরীক্ষা। জানিয়ে দিলেও ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন। রাজ্যের উচ্চ মাধ্যমিক পাস করে যে সমস্ত ছাত্র-ছাত্রীরা কলেজে স্নাতক বা স্নাতক স্তরে ভর্তির জন্য অপেক্ষা করছেন তাদের জন্য আজকের এই আপডেটটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ইউজিসির নির্দেশে এবার পশ্চিমবঙ্গে প্রত্যেকটি কলেজে ভর্তি হওয়ার আগে দিতে হবে CUET অ্যাডমিশন টেস্ট বা প্রবেশিকা পরীক্ষা বা এন্ট্রান্স টেস্ট। তাই এবার উচ্চশিক্ষিত হওয়ার স্বপ্নটি আরো কঠিন হয়ে গেল সাধারণ ছাত্র-ছাত্রীদের জন্য। এ পরীক্ষাটি অনলাইন বা অফলাইন যেকোনো মোডেই হতে পারে।

আপনি যেই সাবজেক্ট নিয়েই গ্র্যাজুয়েশন বা পোস্ট গ্রেজুয়েশন স্তরে ভর্তি হতে চান না কেন আপনাকে কুয়েত পরীক্ষা দিয়েই ভর্তি হতে হবে ।যারা কুয়েট পরীক্ষার যোগ্যতা কি সেটি জানেন না তারা কে এবার জানতেই হবে কারণ এবার থেকে এই পরীক্ষাটিকে বাধ্যতামূলক করছে ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন।

তবে এই কুয়েট পরীক্ষা নেওয়া নিয়ে বিভিন্ন জায়গাতে বিতর্ক চলছে তা শর্তেও কুয়েত পরীক্ষার নেওয়া শুরু হয়ে গেছে। কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির সাথে সাথে রাজ্যের বিশ্ববিদ্যালয় গুলিতেও। এবছর একুশে মে থেকে তিনটি শিফটে কুয়েত পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং রেজাল্ট জানা যাবে জুন মাসে। এবং পিজি রেজাল্ট প্রকাশিত হবে জুলাই মাসে।

আরও পড়ুন: (1) উচ্চ মাধ্যমিক পাশ করে কোন কোন সরকারি চাকরি পাওয়া যায়।
(2) উচ্চ মাধ্যমিক পাস করে প্রাথমিকের শিক্ষক কিভাবে হওয়া যায়।

আর এই নিয়ে শুক্রবার রাজ্যের সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলিকে কুয়েত পরীক্ষা নেওয়ার জন্য পরিষ্কারভাবে ইউজির তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে।

আপনাদের জেনে থাকা ভালো পশ্চিমবঙ্গেও (CUET EXAM WB) কলকাতার বুকে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কুয়েট পরীক্ষার মাধ্যমে ভর্তি নেওয়া।

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

কুয়েট পরীক্ষার যোগ্যতা কী রয়েছে: কুয়েত পরীক্ষায় বসার জন্য ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাস হতে হবে এবং কলেজ স্তরে ভর্তির জন্য ফর্ম পূরণ করতে হবে।
সাইন্স বিভাগ কলা বিভাগ যেকোনো বিভাগেই ভর্তি হওয়ার জন্য কুয়েত পরীক্ষা দিতে হবে তারপর কলেজে ভর্তি হওয়া যাবে।
বাংলা হিন্দি ইংরেজি সহ দেশের যেকোনো ভাষাতেই কুয়েত পরীক্ষায় পরীক্ষা দিতে পারবেন।
তাই ভাষাগত দিক দিয়ে পশ্চিমবঙ্গের ছেলেমেয়েদের কুয়েত পরীক্ষা নিয়ে কোন চিন্তার কারণ নেই।

পশ্চিমবঙ্গের কুয়েত পরীক্ষা নেওয়ার জন্য ইউজিসির যে নোটিশ সেটি নিয়ে কিছু বিতর্ক রয়েছে যেহেতু পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গাতে কলেজের স্তরে যে সমস্ত উচ্চ মাধ্যমিক পাস করা ছেলে মেয়েরা ভর্তি হয় তারা বেশিরভাগই গরীব ফ্যামিলি থেকে ভর্তি হয় তাই কুয়েত পরীক্ষা নিলে তাদের উচ্চশিক্ষার স্বপ্নটা ভঙ্গ হয়ে যেতে পারে এজন্য কিছুটা বিতর্ক রয়েছে তবে পরবর্তীতে কি সিদ্ধান্ত নেওয়া হয় সেটির অবশ্যই। আমাদের নজর রাখতে হবে।

তবে পশ্চিমবঙ্গে কখন কুয়েট পরীক্ষা নেয়া হবে বা কলেজ এন্ট্রান্স পরীক্ষা নেয়া হবে সেটি নিয়ে এখনো বিজ্ঞপ্তি জারি করেনি তবে এবার থেকে স্নাতক স্তরে ভর্তির জন্য এই পরীক্ষা নিতে হবে।

তাই আগামীতে উচ্চ মাধ্যমিক পাস ছেলেমেয়েদের কলেজের স্তরে ভর্তির আগে প্রবেশিকা পরীক্ষা বা কুয়েট পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুত হয়ে থাকতে হবে।

আজকের এই প্রতিবেদনটি যদি ভালো লাগে বন্ধুবান্ধবের সাথে শেয়ার করবেন এবং নতুন নতুন আপডেট জানতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে অবশ্যই জয়েন করবেন।

🎯ইউজিসির অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন
🎯উচ্চ মাধ্যমিক পাস চাকরির খবর দেখুন।
👉Kuet পরীক্ষা সম্পর্কে জানুন।

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment