কৃষক বন্ধু প্রকল্প । Status চেক করার নিয়ম, জমি যোগ, আইডি, লিস্ট, Apply

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

আজ কৃষক বন্ধু প্রকল্প সম্পর্কে সব কিছু জেনেনিন এবং শিখেনিন- নতুন আবেদন, Status চেক, আইডি(ID) নম্বর চেক, নতুন লিস্ট, জমি যোগ, আপনি টাকা কবে পাবেন এছাড়াও বর্তমানে টাকা ঢুকছে কিনা সব কিছু জেনেনিন। এখানে সব কিছু ভালো ভাবে পড়ে শিখে নিন এরপর আর কোথাও জিজ্ঞাসা বা শিখতে যেতে হবে না।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কৃষক বন্ধু প্রকল্প কী

পশ্চিমবঙ্গ সরকার কৃষক বন্ধু প্রকল্প টি শুরু করেন ২০১৯ সালে। রাজ্যের প্রতিটি কৃষক যাতে আর্থিক দিক থেকে সাপোর্ট পায় এবং সঠিক সময়ে তাদের চাষের উপযোগী উপকরণ গুলি ক্রয় করতে পারে তারজন্য।

তাছাড়া যদি কোনো কৃষক অসময়ে মারা যায় তাহলে তার পরিবারকে এই প্রকল্পের মাধ্যমে আর্থিক সুরক্ষা প্রদান করে থাকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

কৃষক বন্ধু প্রকল্পের সুবিধা কী রয়েছে

যদি কোন কৃষক পরিবারের চাষের যোগ্য জমির পরিমাণ তিন একর তাকে তাহলে তিনি বছরে 10000 টাকা সরকারি আর্থিক সাহায্য পাবেন। একটি সরকারি প্রকল্পের মাধ্যমে । এই টাকাটি বছরে দুই ধাপে দেওয়া হবে 5000/ 5000 করে প্রথম ধাপটি দেওয়া হবে খারিফ মরশুমে এবং দ্বিতীয় ধাপটি দেবে রবি মরশুমে।

তাছাড়া কৃষক বন্ধু প্রকল্পে মৃত্যুজনিত সহায়তা পাওয়া যায়। কৃষকের বয়স ১৮ থেকে ৬০ বছরের মধ্যে যদি কোন নথিভুক্ত ভাগচাষি বা কৃষকের মৃত্যু হয়ে যায় সে ক্ষেত্রে কৃষক বন্ধু মৃত্যু জনিত সহায়তা হিসেবে তার যোগ্য উত্তরাধিকারীরা এককালীন ২ লক্ষ টাকা পর্যন্ত সরকারি আর্থিক সাহায্য পেয়ে থাকে।

কৃষক বন্ধু প্রকল্প apply কিভাবে করতে হয়

কৃষক বন্ধু প্রকল্পে কিভাবে এপ্লাই করতে হয় তার জন্য দুই রকম ভাবে আপনি আবেদন করতে পারবেন কৃষক বন্ধু প্রকল্পের জন্য।

প্রথমতঃ আপনি আপনার নিকটবর্তী গ্রাম পঞ্চায়েত থেকে আবেদন করতে পারবেন দ্বিতীয়তঃ আপনি আপনার নিকটবর্তী এলাকায় যেখানে দুয়ারে সরকার ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে সেই ক্যাম্প থেকেও কৃষক বন্ধু প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

তাছাড়া আপনি ইচ্ছে করলে আপনার নিকটবর্তী এডিও অফিসে গিয়ে কিছু বন্ধু নির্দিষ্ট ফর্ম নিয়ে সেখান থেকেও আবেদন করতে পারবেন।

তবে কৃষক বন্ধু প্রকল্পে আবেদন করার জন্য গুরুত্বপূর্ণ ডকুমেন্ট গুলি আপনার কাছে থাকতে হবে। যেগুলি প্রয়োজনীয় ডকুমেন্ট সেগুলি হল

(১)সাম্প্রতিক চাষযোগ্য জমির পর্চা অথবা বর্গা নিবন্ধীকরণের নথিপত্র অথবা পাট্টা বা বনবিভাগ এর নথিপত্র।
(২)বৈধ ভোটার কার্ড অবশ্যই থাকতে হবে।
(৩)আধার কার্ড যদি থাকে তবে দিতে হবে না থাকলে প্রয়োজন নেই।
(৪)ব্যাংকের পাস বই এবং বাতিল ব্যাংকের চেক যেকোনো একটি ।
(৫)পাসপোর্ট সাইজের সাম্প্রতিক একটি ছবি বৈধ মোবাইল নম্বর।

কৃষক বন্ধু প্রকল্পে আবেদনের যোগ্যতা

কৃষক বন্ধু প্রকল্পে আবেদনের যোগ্যতা এর জন্য কৃষকদের নিজের নামে জমি থাকা অবশ্যই প্রয়োজন। তাছাড়া যদি নিজের নামে কৃষিযোগ্য জমি না থাকে বা কৃষিযোগে জমির পর্চা না থাকে বা বন বিভাগের দেওয়া পাট্টা না থাকে তাহলে কিন্তু এখানে আপনি আবেদন করতে পারবেন না।

তাই কৃষক বন্ধু প্রকল্পে আবেদনের আগে নিজের নামে জমি আছে কিনা সেটি করুন এবং নিজের নামে জমি রেকর্ড করিয়ে নিয়ে সেটির পর্চা অবশ্যই বের করে রাখুন। পাট্টা রেডি করে রাখুন। তাহলে আপনি আবেদন করতে পারবেন কৃষক বন্ধু প্রকল্পের টাকা পাওয়ার জন্য।

কৃষক বন্ধু প্রকল্প চেক করার নিয়ম কী কী রয়েছে

কৃষক বন্ধু প্রকল্প চেক করার নিয়ম কি কি রয়েছে বা কৃষক বন্ধু প্রকল্পে যখন আপনার দরখাস্তটি গৃহীত করা হবে সেই সময় আপনি কিভাবে কৃষক বন্ধু স্ট্যাটাস চেক করবেন তার জন্য আপনি অনলাইন থেকে কৃষক বন্ধু www.krishakbandhu.net অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে চেক করতে পারবেন কৃষক বন্ধু প্রকল্প সম্পর্কে।

পড়ুন চাকরির খবর

মাধ্যমিক পাস কাযকরী ২০২৩ পশ্চিমবঙ্গে আবেদন চলছে
বন্ধন ব্যাংকে চাকরি আবেদন করুন নিজের এলাকাতে
রাজ্যে কোন কোন চাকরির দরখাস্ত চলছে এমাসে দেখুন সবকিছু

কৃষক বন্ধু status চেক অনলাইন

কৃষক বন্ধু প্রকল্পের স্ট্যাটাস চেক করতে অনলাইনে www.krishakbandhu.net কৃষক অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে আপনি স্ট্যাটাস অপশন এ ক্লিক করলে সেখানেই আপনার ভোটার কার্ডের নম্বর দিয়ে আপনার বর্তমান কৃষক বন্ধু অ্যাপ্লিকেশন স্ট্যাটাস চেক বা কৃষক বন্ধু স্ট্যাটাস চেক করতে পারবেন। তার জন্য আপনার কাছে আপনার বৈধ ভোটার কার্ড অবশ্যই থাকতে হবে।

কৃষক বন্ধু স্ট্যাটাস চেক অনলাইন পদ্ধতি:
(1) গুগল সার্চ করুন কৃষক বন্ধু।
(2) কৃষক বন্ধু ডট নেট ওয়েবসাইটে প্রবেশ করুন।
(3) ওয়েবসাইটের দ্বিতীয় নম্বর অপশন নথিভুক্ত কৃষকের তথ্য এখানে ক্লিক করুন।
(4) সার্চ ভোটার কার্ড অপশনে ক্লিক করুন।
(5) আপনার ভোটার কার্ডের নম্বর টাইপ করুন।
এবার আপনি আপনার বর্তমান স্ট্যাটাস দেখতে পাবেন এবং এটিকে লিখে রাখতে পারবেন।

কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে পাওয়া যাবে চেক করুন

অনেকেই জানতে চান কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে পাওয়া যাবে বা কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা, এটি আপনি অনলাইনেও চেক করতে পারবেন তবে এ বছরের টাকা যারা এখনো পর্যন্ত পাননি তারা কয়েক মাসের মধ্যে টাকা পেয়ে যাবেন।

তাছাড়া প্রতি মরশুমের খারিফ এবং রবি স্থিরকিত একটি দিন পর্যন্ত নথিভুক্ত উপভোক্তাদের তালিকা কৃষক বন্ধু পোর্টাল থেকে সংগ্রহ করে ওয়েবেল পশ্চিমবঙ্গ রাজ্য সময় ব্যাংকের কাছে সরাসরি সহায়তা প্রধানের জন্য পাঠানো হয়।

এরপর পশ্চিমবঙ্গ রাজ্য সমবায় উপভোক্তাদের ব্যাংক অ্যাকাউন্ট যাচাই করে অনলাইনে সরাসরি উপভক্তাদের ব্যাংক একাউন্টে টাকা পাঠিয়ে দেই। যদি কোন রকম ভুল একাউন্ট থেকে থাকে তাহলে সংশোধনের জন্য পাঠানো হয়।

কৃষক বন্ধু প্রকল্পে জমি যোগ কিভাবে করতে করা যায়

কৃষক বন্ধু প্রকল্পের জমির যোগ কিভাবে করতে হয় তার জন্য আপনার নিকটবর্তী যে ADO অফিস রয়েছে সেই ADO অফিসে গিয়ে তাদেরকে এ ব্যাপারটি খুলে বলতে হবে ।

তখন আপনাকে তারা একটি ফর্ম দেবে আর সেই ফর্মে নির্দিষ্ট জমির পরিমাণ উল্লেখ করে সমস্ত নথিপত্র সহ তাদেরকে সবকিছু জমা দিতে হবে। তারা পরবর্তী সময়ে যাচাই করে আপনার জমি যোগ করে দেবে কৃষক বন্ধু প্রকল্পে।

তাছাড়া এই ব্যাপারটি নিয়ে সংশ্লিষ্ট আধিকারিকদের অফিসে যোগাযোগ করুন এ ব্যাপারে অবশ্যই তারা আপনাকে সাহায্য করবে

কৃষক বন্ধু লিস্ট কিভাবে চেক করবো

কৃষক বন্ধু লিস্ট বা তালিকা চেক করার জন্য আপনাকে আপনার নিকটবর্তী কৃষক অফিয়াসে গিয়ে তালিকা বা লিস্ট চেক করতে হবে। তাছাড়া অনলাইনে স্টেটাস চেক করলেও বুঝতে পারবেন আপনার বর্তমান অবস্থা।

এর সাথে হেল্পলাইন নাম্বার এ ফোন করেও জানতে পারবেন আপনার কৃষক বন্ধু সম্পর্কে। হেল্পলাইন নম্বর হলো (১) ৮৫৯৭৯৭৪৯৮৯ (২) ৬২৯১৭২০৪০৬

কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা চেক করবেন কিভাবে

কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা সেটি জানতে হলে আপনাকে প্রথমে স্টেটাস চেক এর মাধ্যমেই জানতে হবে। কারণ এখানে আপনার epic নম্বর দিয়ে সব দেখিয়ে দেবে।

যদি আপনি অনলাইনে চেক করে কোনো তথ্য না জানতে পারেন তাহলে ADO অফিসে গিয়ে তাদের কাছে জানতে চাইলেও সেখানে আপনি জানতে পারবেন।

কৃষক বন্ধু আইডি নাম্বার কোথায় কিভাবে পাবো

অনেকেই জানেনা নিজের কৃষক বন্ধু আইডি নম্বর কত বা কিভাবে কৃষক বন্ধু আইডি নম্বর পাওয়া যাবে অনলাইনে। আপনি কয়েক সেকেন্ড অনিলনে সময় দিলেই পাবেন আইডি নম্বর। কৃষক বন্ধু আইডি নম্বর পেতে কী করতে হবে জেনেনিন।

kb id পাওয়ার সব থেকে সহজ উপায় হলো আপনার পুরাতন কৃষক বন্ধু টাকার ব্যাংক চেক। যদি আপনার কাছে পুরাতন বা নতুন কৃষক বন্ধু টাকা পাওয়ার ব্যাংক চেক থাকে তাহলে সেখানেই পেয়ে যাবেন এই আইডি। কারণ সেখানে লিখা থাকে আইডি নম্বর।

যদি আপনার কাছে কৃষক বন্ধু চেক লিস্ট না থাকে তাহলে অনলাইন krishakbandhu.net এই ওয়েবসাইট থেকে status check করতে হবে। তারজন্য প্রথমে krishakbandhu.net এখানে গিয়ে 1️⃣ নথিভুক্ত কৃষকের তথ্য ক্লিক করুন 2️⃣ voter card Number লিখুন এবং Submit করুন। এবার আপনি সব কিছু দেখতে পাবেন।

কৃষক বন্ধু app এর সুবিধা কী রয়েছে

কৃষক বন্ধু mobile app এর মাধ্যমে এই প্রকল্প সম্পর্কে সব কিছু জানতে পারবেন।mathirkotha নামে এই মোবাইল app টি ডাউনলোড করে নিন গুগল প্লেইস্টোর থেকে। এখানে সহজেই আপনার ইচ্ছে মতো তথ্য জানতে পারবেন।

কৃষক বন্ধু প্রকল্প PDF ডাউনলোড ও গুরুত্বপূণ লিংক সমূহ

krishak bandhu pdf Download Here
Krishak Bandhu Status Check Click Here
More Notice Click Here

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment