ডিফেন্সে চাকরির সবথেকে বড়ো সুযোগ – ইউপিএসসি কম্বাইন ডিফেন্স সার্ভিস পরীক্ষা ২০২৩, জানুন বিস্তারিত

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

CDS 2023 Exam: CDS 1 notification, Application form, age, exam date eligibility, vacances step by step. দেশের মধ্যে বিভিন্ন যেসব বড়ো বড়ো পরীক্ষা গুলি হয়েথাকে সেগুলোর মধ্যে UPSC Defence Service Exam 2023 হলো একটি বড়ো পরীক্ষা।যদি আপনি দেশের সেবাতে নিজেকে যুক্ত করতে চান তাহলে এই সুযোগ টি আপনার অন্য একটি বিশাল বড়ো সুযোগ।এটি হাতছাড়া করবেননা।

যদি আপনি অল্প বয়স থেকে ভারতীয় সেনাবাহিনীতে কাজকরতে ইচ্ছুক তাহলে একটু পরিশ্রম ও বুদ্ধি খাটিয়ে এই পরীক্ষাটিতে পাস করলে আপনার স্বপ্নকে বাস্তবে পরিণত করতে পারবেন।তাই এবছর CDS Exam 2023 দিয়ে নিজেকে দেশের সেবায় নিয়োজিত করুন।আর তারজন্য কী কী করতে হবে সেট

কম্বাইন ডিফেন্স সার্ভিস পরীক্ষা ২০২৩ শিক্ষাগত যোগ্যতা, আবেদন পদ্ধতি, বয়স, বেতন, ট্রেনিং, এবছর কখন পরীক্ষা হবে, রেজাল্ট কখন প্রকাশিত হবে, বিস্তারিত নিচে পড়ুন। তাছাড়া একটি কথা আপনাদের জেনে রাখা ভালো এই পরীক্ষার অফিসিয়াল নোটিশ বছরে দুইবার প্রকাশিত হয়।

UPSC CDS ( Combine Defence Service ) Exam কী?

UPSC CDS Exam হলো ভারত সরকারের প্রতিরক্ষা বিভাগে কাজকরতে ইচ্ছুক এরকম ছেলে মেয়েদের থেকে সর্ব ভারতীয় একটি পরীক্ষার আয়োজন করা হয়। আর এই পরীক্ষাটি আয়োজন করে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন বা ইউপিএসসি।

এই পরীক্ষার মাধ্যমে দেশের Indian Military Academy, Indian Airforce Academy , এবং Indian Naval Academy ও Officer Training academy তে যোগ্য ও উপযুক্ত ছেলে মেয়েদের ট্রেনিং এর জন্য বেছে নেওয়া হয়।আর ট্রিনিং শেষে চাকরি দেওয়া হয়।

When CDS Form will come 2023?

in 2023 CDS form and official notification out and online application start read here for more. one more thing is important that many student ask is CDS 2 times in a year? ans is Yes. প্রতি বছর দুইবার এই পরীক্ষা হয়েথাকে তাই নতুন বছর ২০২৩ সালে সিডিএস পরীক্ষার নোটিফিকেশন প্রকাশিত হয়েগেছে।

CDS 2023 Age Limit সিডিএস পরীক্ষার বয়স কেমন প্রয়োজন ?

যদি আপনি ইউপিএসসি সিডিএস পরীক্ষার জন্য প্রিপারেশন নিচ্ছেন তাহলে আপনার বয়স হতে হবে ১৮ থেকে ২৪ বছরের মধ্যে। আর অফিসার ট্রেনিং একাডেমী এর ক্ষেত্রে ১৮ থেকে ২৪ বছরের মধ্যে।তবেই আপনি আবেদন করতে পারবেন।তাছাড়া অফিসিয়াল বিজ্ঞপ্তি থেকে আরো বিস্তারিত জানতে পারবেন।লিংক নিচে রয়েছে।

10th pass job in west bengal 2023 Read official notification
12th pass job 2023 application online going on Click Here
বন্ধন ব্যাংকে প্রচুর কর্মী নিয়োগ ২০২৩ আবেদন করুন বিস্তারিত আগে জেনেনিন

শিক্ষা যোগ্যতা CDS 2023 Eligibility Criteria

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

If you are looking for Am i eligible for CDS 1 2023 then you raed details below. এই পরীক্ষার মাধ্যমে চারটি সার্ভিস এর জন্য প্রার্থী বাছা হয় তাই একেকটির শিক্ষাগত যোগ্যতা আলাদা আলাদা থাকতে হয়।

IMA ( Indian Military Academy )Graduation
OTA ( Officer Training Academy )Graduation
INA ( Indian Naval Academy )Degree in Engineering
AFA ( Air force Academy )Degree in Engineering (HS or BA)

Physical Measurement for CDS Exam 2023 শারীরিক মাপজোক

যেহেতু আপনি একজন বীর সৈনিক হিসাবে দেশের সেবায় নিয়োজিত হবেন তাই শারীরিক ও মানসিক ভাবে আপনাকে সম্পূর্ণ সুস্থ হতে হবে। এছাড়াও শারীরিক উচ্চতা হতে হবে ছেলেদের বেলায় ১৫৭.৫ সেন্টিমিটার। ও মেয়েদের জন্য ১৫২ সেন্টিমিটার।

✅তবে একটি কথা জেনে আবেদন করবেন- শুধু অবিবাহিত ছেলে মেয়েরা আবেদন করতে পারবেন।

Total Vacancy 2023 এবছর কত শূন্যপদ রয়েছে ?

২০২৩ CDS Exam এর মোট ভেকেন্সি ৩৪১ টি। এর মধ্যে আইএমএ ১০০, নেভি ২২, এয়ারফোর্স ৩২, OTA ১৭০ টি এছাড়া মহিলাদরে জন্য ১৭ টি।

পরীক্ষা পদ্ধতি কি রকম হয় ?

OMR বেশ পরীক্ষা হয় সারা ভারত ব্যাপী পরীক্ষা অনুষ্ঠিত হয়। তাই আবেদন করার আগেই পশ্চিমবঙ্গে কথাই পরীক্ষার সেন্টার রয়েছে সেটা দেখে আবেদন করতে হবে।

পশ্চিমবঙ্গে পরীক্ষা সেন্টার কোথায় হয় ?

কলকাতা ,শিলিগুড়ি বিভিন্ন জায়গাতেই পরীক্ষা সেন্টার পাবেন। আরো সেন্টার সম্পর্কে বিস্তারিত জানতে বিজ্ঞপ্তি লিংক দেখুন নিচে আছে।

আবেদন ফী হিসাবে কত টাকা লাগে : ২০০ টাকা আবেদন ফী জেনারেল ও ওবিসি দেড় জন্য। এসসি ও এটি দেড় জন্য কোনো আবেদন ফী দিতে হবে না।

বেতন কত টাকা দেওয়া হয়?

এই পদের জন্য প্রতিমাসে ৫৬১০০ টাকা বেতন দেওয়া হয়। তাছাড়া ট্রেনিং শেষে চাকরি হওয়ার পরে লেবেল ১০ হিসেবে বেতন নির্ধারিত হয়।

অফিসিয়াল বিজ্ঞপ্তি কিভাবে পাবেন CDS notificaton 2023

অফিসিয়াল বিজ্ঞপ্তি ডাউনলোড করার জন্য upsc এর অফিসিয়াল ওয়েবসাইট upsc. gov.in বা www.upsc.online.nic.in থেকে নিতে পারবেন।সেখানেই আবেদনের বিস্তারিত দেওয়া থাকে।

গুরুত্বপূর্ণ তারিখ CDS 2023 Exam Date

✅Online Application for CDS Exam 2023 from 21st December 2022 to 10/01/2023.
✅Exam Date CDS 2023 16th April 2023.

CDS Admit Card 2023

2023 CDS exam admit card you can download in the month of April 2023.

Important Link

✅Application OnlineClick Here
✅Official NotificationClick Here
✅More job NotificationsClick Here
Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment