kali puja 2022 Significance date and time , কালী পূজা ২০২২ তারিখ ও সময় নির্ঘন্ট

What is Kali Puja? কালী পূজা কী ?

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

কালী পূজা হলো ভারত পশ্চিমবঙ্গে প্রচলিত সব থেকে বোরো উৎসব গুলির মধ্যে একটি। মা কালী হলো মা দুর্গার একটি অবতার যে সমস্ত অশুভ শক্তিকে বিনাশ করে সকলকে রক্ষা করে। প্রাগৈতিহাসিক যুগ থেকে ভারতবর্ষে দেবী শক্তি রূপে এই মা কালী পূজা করা হতো। আর এই মা কালী পরবর্তী সময়ে দেবী চন্ডি চামুন্ডা রূপে কল্পিত হয়। কার্ত্তিক মাসের অমবস্যা তিথিতে ধুমধাম করে মা কালী পূজা উদযাপন করা হয়। এই কালী পূজা বা দীপাবলি তে মাঠির প্রদীপ জ্বালিয়ে অন্ধকারকে আলোকিত করা হয় ঘরে ঘরে।

What is Shyama Puja or Kali Puja? শ্যামা পূজা ও কালী পূজা কী ?

প্রচলিত রীতি অনুযায়ী আমরা দেখতে পায় যে সাধারণত শ্যামা পূজা বা মা শ্যামা কালী পূজার যে প্রতিমা বা মূর্তি থাকে সেটা শ্যামা বর্ণের হয় এবং এই পূজাতে কোনো বলি ( পাঠা বলি ) হয় না। অন্য দিকে যদি কালী পূজা অনুযায়ী দেখি তাহলে এই মা কালির মূর্তি বা প্রতিমা কৃষ্ণ বর্ণের হয় বা কালো হয়। মা কালী পূজা তে পাঁঠা বলির প্রচলন আছে। যেটা হয়তো এখন কোথাও কোথাও বলি দেওয়া হয়না বা বন্ধ করে দেওয়া হয়েছে।


Who is the Goddess Kali? কে এই দেবী কালী ?

বৈদিক সাহিত্যে মুণ্ডক উপনিষদে এই দেবী কালী সম্পর্কে জানতে পারা যাই। তছাড়া শতপথ ব্রাহ্ম্যনে রাত্রি দেবীকেই কৃষ্ণা রূপে বর্ণনা করা হয়েছে। কালী নামটি সংস্কৃত থেকে পাওয়া যায় যার অর্থ হলো ” তিনি যিনি কালো ” , মা কালী চতুর্ভূজা ,চামুন্ডা,ছিন্নমস্তা ,কৌশিকী রূপেও পরিচিত।


How Kali Came Into Existence কিভাবে দেবী কালী আবির্ভাব হয়েছে ?

বিভিন্ন লেখা সংস্করণ থেকে জানা যায় যে যখন দেবী দূর্গা রাক্ষস বা মহিষাসুর এর সাথে যুদ্ধ করছিলেন তখন অত্যন্ত রাগে ফেটে পড়েন। আর এই রাগের বসে তিনি তার আরেকটি রূপ কালী রূপের আবির্ভাব করেন। আর তারপর সমস্ত অসুর ও মহিষাসুর কে ধ্বংস করেন। তাদের মুণ্ডচ্ছেদ করেন ও চামুন্ডা রূপে সমস্ত রক্তকে পান করতে থাকেন।

এই অবস্থায় ভগবান শিব তার রাস্তা অবরোধ করতে তার সামনে মাটিতে শুয়ে পড়েন আর দেবী কালী না দেখেই শিবের বুকের উপর পা তুলে দেয়। এরপর যখন সে দেখলো যে সে তার নিজের স্বামী বা ভগবান শিবের উপরে পা তুলে দাঁড়িয়ে আছেন তখন সে লজ্জিত হয়ে তার জ্বিব বের করেন। আর এরপরেই মা কালী তার ধ্বংসাত্মক রূপ থেকে শান্ত রূপ ধারণ করেন।

KALI PUJA AARTI (Prayer) কালী পূজা আরতি বাংলা

মা কালীর প্রণাম মন্ত্র MAA KALI PRANAM MANTRA

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

জয়ন্তী মঙ্গলা কালী ভদ্রা কালী কপালিনী দূর্গা শিবা সমাধ্যার্তী সাহা সুধা নমস্তুতে


Why do we Celebrate Kali Puja? কেন আমরা মা কালী পূজা করি ?

মা কালী মায়ের প্রতীক একজন মা যেমন তার নিজের সন্তানদের সব রকম ভাবে খেয়াল রাখেন ঠিক তেমনি মা কালী সমস্ত অশুভ শক্তির হাত থেকে তার ভক্তদের রাখা করেন। যদিও মা কালীকে ভয়ংকর রূপে চিত্রিত করা হয়েছে কিন্তু এই মা কালী খুব দয়ালু ও হূদয়বান। তাই নিজের মধ্যে থেকে সমস্ত অশুভ শক্তির ভয় দূর করতে ও নিজেকে বিজয়ী হিসেবে দেখতে হলে মা কালির পূজা করা প্রয়োজন, কারণ মা কালী নিজেই বিজয়ীর প্রতীক।


Who Started Kali Puja in Bengal? বাংলাই কে কালী পূজা শুরু করেন ?

১৮ শতকে নবদ্বীপের একজন রাজা যার নাম ছিল কৃষ্ণাচন্দ্র এই রাজা কৃষ্ণচন্দ্র বাংলাতে প্রথম মা কালী পূজা শুরু করেন। যা পরবর্তী সময়ে রাজা কৃষ্ণচন্দ্রের নাতি ঈশ্বরচন্দ্রের হাত ধরে আরো বেশি করে প্রচলিত হতে থাকে এবং জনপ্রিয় হয়ে উঠে ১৯ শতকের সময়ে।


How do we Celebrate Kali Puja? কিভাবে কালী পূজা উদযাপন করব ?

সাধারণত কালী পূজা তে চারিদিকে বিভিন্ন রকমের আতশবাজি ফোটানো হয়। প্রদীপে এল জ্বালিয়ে সুন্দর ভাবে সাজানো হয়। আপনি সাবধানতার সাথে সমস্ত নিয়ম মেনে এই কালী পূজা উদযাপন করুন যাতে করে আপনার ও আপনার পরিবারের এই দিন গুলো আরো আনন্দে ভোরে ওঠে।


Kali Puja 2022 Date কালী পূজা ২০২২ তারিখ ও সময় নির্ঘণ্ট

কালী পূজা সোমবার- ২৪ অক্টোবর ২০২২ অনুষ্ঠিত হবে।

কালী পূজার নিশিত সময় – ১০:৪২ PM থেকে ১১:৩৩ PM
সময়কাল – ০০ ঘন্টা ৫১ মিনিট।

অমাবস্যা তিথি শুরু হয়- ২৪ অক্টোবর ২০২২ তারিখে ০৫:২৭ PM থেকে
অমাবস্যা তিথি শেষ হবে – ২৫ অক্টোবর,২০২২ তারিখে ০৪:১৮ PM

Famous Kali Mandir in India ভারতের কয়েকটি ফেমাস কালী মন্দির

(১) চামুন্ডা দেবী, হিমাচল প্রদেশ
(২) কালীঘাট মন্দির, কলকাতা
(৩) কৃপাময়ী কালী মন্দির
(৪) দক্ষিণেশ্বর কালী মন্দির, পশ্চিমবঙ্গ
(৫) শ্রী ভদ্রকালী দেবস্বম মন্দির, তামিলনাড়ু
(৬) তারাপীঠ কালী মন্দির

আরও পড়ুন :- চাকরির খবর পশ্চিমবঙ্গে ২০২২।

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment