৯০ দিনের মধ্যে ৪৫ হাজার কর্মী নিয়োগ, অগ্নিপথ প্রকল্পে নিয়োগ Agneepath

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

কেন্দ্রীয় সরকারের অগ্নিপথ প্রকল্পে আগামী ৯০ দিনের মধ্যে ৪৫ হাজার কর্মী নিয়োগ। মাধ্যমিক পাস চাকুরীর আবেদন মোবাইল থেকে কিভাবে করবেন। যোগ্যতা সহ বিস্তারিত পড়ুন –

কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প অগ্নিপথ এই প্রকল্পে আগামী তিন মাসের মধ্যে 45 হাজার সেনাবাহিনী নিয়োগ হবে। ভারতের তথা পশ্চিমবঙ্গের ছেলেমেয়েদের জন্য সরকারি চাকরি পাওয়ার এটি একটি সুবর্ণ সুযোগ। আরও পড়ুন :- পশ্চিমবঙ্গ পুলিশ ৮ হাজার নতুন শূন্যপদ আবেদন করুন।

মাধ্যমিক পাস ছেলেমেয়েরা এই ভারতের তিন বাহিনীর অগ্নিপথ প্রকল্পে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এই মুহুর্তের বড় ঘোষণা করলো দেশের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তাছাড়া নতুন করে আরো ঘোষণা করা হলো যে, এখন থেকে অগ্নিবীর দেড় জন্য ১০% সংরক্ষণ দেওয়া হবে দেশের অন্যান্য ফোর্সে (CAPFs and Assam Rifle) আবেদনের জন্য।

Agniveer 10% vacancy in CAPFs and Assam Rifle
Agniveer 10% Recruitment in CAPFs and Assam rifle

যোগ্যতা :- ন্যূনতম মাধ্যমিক পাস যোগ্যতার অগ্নিপথ প্রকল্পের সেনাবাহিনী চাকরির জন্য আবেদন করতে পারবেন।

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

বয়স:- ১৭.৬ বছর থেকে ২১ বছর বয়স হলে আবেদন করতে পারবেন। তবে রাজ্যের রাজ্যের বিক্ষোভ দেখানোর কারণে কেন্দ্রীয় সরকার একধাপ পিছু হটেছে এবং অগ্নিভের সেনাবাহিনীতে আবেদন করার বয়স বাড়িয়ে ২৩ বছর করা হয়েছে।

আরও পড়ুন :- এমাসে রাজ্যে কোন কোন চাকরির দরখাস্ত চলছে

শারীরিক মাপজোক :- ভারতীয় সেনাবাহিনী ভারতীয় নৌ-বাহিনী এবং বায়ুসেনা তে যেমন উচ্চতা তেমনি উচ্চতা নেয়া হবে। অর্থাৎ ১৭০ সেমি উচ্চতা থাকলে যে কোন পদে আবেদন করতে পারবেন। তাছাড়া বিভিন্ন কাস্ট অনুযায়ী উচ্চতা যথারীতি ছাড় রয়েছে।

নিয়োগ প্রক্রিয়া :- এই সেনাবাহিনীতে নিয়োগের প্রক্রিয়া টা সম্পর্কে অবশ্যই জেনে থাকতে হবে কেননা এই প্রক্রিয়াটি সম্পন্ন হবে চুক্তিভিত্তিক পদ্ধতিতে। অগ্নিপথ প্রকল্পে যারা চাকরির জন্য আবেদন করবেন তাদের চাকরি হবে চার বছরের চুক্তিতে।

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

চুক্তি কতদিনের:- চার বছর চাকরি সম্পন্ন হয়ে যাওয়ার পর ১০০ শতাংশ প্রার্থীকে চাকরি থেকে অবসর নিতে হবে। এই ১০০% এর মধ্যে ২৫% কে আবার নিয়োগ করা হবে। এবং বাকি ৭৫% চাকরিজীবীকে এককালীন ১০ থেকে ১২ লক্ষ টাকা দেওয়া হবে।

বেতন :- অগ্নিবীর সেনাবাহিনীর বেতন মাসে ৩০০০০ থেকে ৪০০০০ টাকা। এর সাথে বিভিন্ন ভাতা গুলির সুযোগ সুবিধা পাওয়া যাবে। আবার ৪৮ লক্ষ টাকা ইন্সুরেন্স হিসাবে থাকবে। এবং চাকরি শেষে অগ্নিবীর স্কিল্ড সার্টিফিকেট দেওয়া হবে। যেটা বিভিন্ন চাকরির ক্ষেত্রে কাজে লাগাতে পারবেন।

ভারতীয় সেনাবাহিনী সহ নৌ বাহিনী এবং বায়ুসেনা সহ ভারতের অন্যান্য সব বাহিনীতে এখন থেকে নিয়োগ হবে চার বছরের চুক্তির মাধ্যমে। এবং চাকুরী শেষ হয়ে যাওয়ার পর অবসর নেবে এবং তারপর আবার নতুন করে নতুন প্রার্থীদের নিয়োগ করা হবে।

আরও পড়ুন :- রাজ্য মাধ্যমিক পাশ নতুন চাকরির শূন্যপদ

যদি আপনি ৯০ দিনের মধ্যে ৪৫ হাজার কর্মী নিয়োগ এই নতুন শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে চাইছেন তাহলে অফিশিয়াল বিজ্ঞপ্তি খুব শিগগিরই প্রকাশিত হবে। এবং অনলাইনে আবেদন করতে পারবেন সরাসরি মোবাইল এর মাধ্যমে।

আবেদন করার জন্য ভারতীয় সেনাবাহিনীর অফিশিয়াল ওয়েবসাইটে চোখ রাখুন আমাদের ওয়েবসাইট প্রত্যেকদিন ভিজিট করুন।

Official Website :- Click Here
সম্পর্কিত আরও বিশেষ তথ্য জানতে প্রতিদিন ভিজিট করুন yuktidhara.com এই ওয়েবসাইটে।

Share post

Leave a Comment