শূন্য থেকে পাঁচ বছরের বাচ্চাদের আধার কার্ড কিভাবে করবেন, শিশুদের আধার কার্ড নতুন Enrollment

https://www.yuktidhara.com/2020/09/How-to-Enrollment-zero-to-five-years-child-Aadhar-card.html
০- ৫ বছরের শিশুদের আধার কার্ড 
WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

ভারতীয় কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি গুরুত্বপূর্ণ আপডেট পাওয়া গেছে। এবার থেকে ভারতের সকল মানুষ তাদের ছোট্ট বাচ্চাদের জন্য আধার কার্ড তৈরি করতে পারবেন মানে আধার কার্ডের জন্য দরখাস্ত করতে পারবেন।এবার থেকে শূন্য থেকে পাঁচ বছরের বাচ্চাদের আধার কার্ড করতে পারবেন । এতদিন পর্যন্ত যে সমস্ত বাচ্চাদের পাঁচ বছর বয়স পূর্ণ হয়নি  তাদের আধার কার্ড করতে পারছিলেন না, কিন্তু এবার থেকে আপনি ছোট্ট বাচ্চাদের আধার কার্ড করতে পারবেন। যাদের নামকরণ হয়নি তাদেরও আধার কার্ড করতে পারবেন। 

কিভাবে আধার কার্ড করবেন। 

কোথায় দরখাস্ত করতে হবে। 

ডকুমেন্ট কি কি লাগবে।

টাকা কত টাকা লাগবে। 

পুরো বিস্তারিত জানতে হলে দেখতে থাকুন একনজরে সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য গুলি। 

কোথায় এই সুবিধা পাবেন:- 

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

এবার আপনাকে আধার কার্ড করার জন্য লম্বা লাইনে দাঁড়াতে হবে না।আপনি আপনার নিকটবর্তী যেকোনো পোস্ট অফিসে এই আধার কার্ডের দরখাস্ত করতে পারবেন। এতদিন পর্যন্ত শুধুমাত্র হেড ব্রাঞ্চ গুলিতেই আধার কার্ডের দরখস্ত হত নতুন আধার কার্ডের জন্য এবং সমস্ত আপডেটগুলি সেখানেই তারা করত, কিন্তু এবার গ্রামীণ বা যেকোনো পোস্ট অফিস থেকেই আপনি এই সুবিধা নিতে পারবেন। 

কিভাবে এই আধার কার্ড হবে:-

এই আধার কার্ডের নাম রয়েছে (বাল আধার) বা বাচ্চাদের জন্য আধার কার্ড এই আধার কার্ড তৈরি করার জন্য আধার ডিপার্টমেন্ট থেকে একটি নতুন মোবাইল অ্যাপ্লিকেশন লঞ্চ করা হয়েছে এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে ভারতের যেকোনো পোস্ট অফিসের কর্মচারীরা বিভিন্ন পদ্ধতিতে এই আধার কার্ড এনরোলমেন্ট করবেন এবং আপনি ফিজিক্যাল আধার কার্ড পেয়ে যাবেন পোস্ট অফিসের মাধ্যমে। 

চাকুরির খবর দেখুন:- শ্রম দপ্তরে ১০ হাজার শূন্যপদে নিয়োগ বিস্তারিত পড়ুন

কি কি ডকুমেন্ট লাগবে:-

ছোট শিশুদের আধার কার্ড করার জন্য ডাক বিভাগ সূত্রে যতটা জানা গেছে এখানে লাগবে:-(1) শিশুর নাম (2)জন্মের (3)তারিখ ঠিকানা (4)ফোন নাম্বার বা ইমেইল আইডি (5)শিশুর ছবি (6)বাবা মায়ের আধার কার্ড,আরো বিস্তারিত ডকুমেন্ট আপনাকে সাথে রাখতে হবে। 

শিশুদের এই আধার কার্ড তৈরি করার জন্য বা দরখাস্ত করার জন্য এনরোলমেন্ট ফি কত টাকা লাগবে, সেটি এখানে বলা হয়নি।তাহলে যখন আপনি পোস্ট অফিসে যাবেন এবং সেখানে এনরোলমেন্ট এজন্য তাদেরকে সমস্ত ডকুমেন্ট সহ বিস্তারিত তথ্য দেবেন তখন তারাই আপনাকে বলে দেবে যে কত টাকা লাগবে , নাকি কোন ফি লাগবে না । সেখান থেকে বিস্তারিত তথ্য আপনি জানতে পারবেন অফিশিয়াল ভাবে, কেননা এখানে এখনও পর্যন্ত সেই ব্যাপারে কোন অফিশিয়াল আপডেট দেয়া হয়নি। 

তাছাড়া এখান থেকেই আরো একটি সুবিধা পাবেন, যদি আপনার বাড়িতে কোন প্রাপ্তবয়স্ক ছেলে বা মেয়ে থাকে এবং তাদের আধার কার্ডে মোবাইল নম্বর যোগ করতে চান তাহলে সেই পোস্ট অফিস থেকেই আপনি মোবাইল নম্বরটি আধার কার্ড আপডেট করতে পারবেন। 

আরো চাকরির খবর দেখুন :–

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment