West Bengal 315 Home Guard Recruitment 2020 in police District Murshidabad details Height Weight Chest and application form in bengali

হ্যালো বন্ধুরা পশ্চিমবঙ্গে Homeguard নিয়োগের  জন্য ইতিমধ্যেই একটি  আপডেট পাওয়া গেছে যেটি আপনাদের জেনে নেওয়া অতন্ত প্রয়জন যদি আপনি এখনো  এই হোম গার্ড রিক্রুটমেন্ট সম্পর্কে কিছু না জেনে থাকেন তাহলে এই আর্টিকেল টি মনদিয়ে প্রথম থেকে শেষ পর্যন্ত দেখুন এবং জানুন বিস্তারিত বিবরণ।

20200724 173329 »
Homeguard 2020 
WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

এখানে ছেলে-মেয়ে সকলেই আবেদন করতে পারবেন মুর্শিদাবাদ জেলার ভেতরে বহরমপুর পুলিশ ডিস্ট্রিক এবং জঙ্গিপুর পুলিশ ডিস্ট্রিক এই জায়গাতে হবে রিকুটমেন্ট। 1962 সালের পশ্চিমবঙ্গ হোমগার্ড রিক্রুটমেন্ট রুলস অনুযায়ী কিন্তু রিকুটমেন্ট হচ্ছে। এখানে আবেদন করতে গেলে আপনাকে অবশ্যই মুর্শিদাবাদ ডিসটিক এ তিন বছরের বাসিন্দা হতে হবে।
পাশাপাশি আপনার শিক্ষাগত যোগ্যতা মিনিমাম ক্লাস এইট পাস হয়ে থাকতে হবে। এই হোম গার্ড রিক্রুটমেন্টে মোট শূন্যপদ রয়েছে 315 জন।
ছেলেমেয়ে উভয়কে মিলিয়ে টোটাল 315 জন কে নিয়োগ করবে এই হোমগার্ড রিক্রুটমেন্ট বোর্ড। এই হোমগার্ড পদে আবেদন করতে গেলে আপনার শারীরিক মাপজোক নির্দিষ্ট থাকতে হবে। পাশাপাশি আপনার বয়স থাকতে হবে 18 বছর থেকে 35 বছরের ভেতরে .
তাছাড়া আপনি যদি obc, sc, st কাস্ট থেকে বিলং করেন সেক্ষেত্রে আপনার যদি বয়স বেশি হয়ে গিয়ে থাকে সেক্ষেত্রে আপনি কিন্তু সরকারি নিয়ম অনুযায়ী ছাড় পেয়ে যাবেন।
এই সমস্ত পদগুলিতে আবেদন করতে গেলে আপনাকে অ্যাপ্লিকেশন ফরমেট নিয়ে আবেদন করতে হবে অফলাইনে।
কেননা এখানে অনলাইন আবেদন করার কোনো সিস্টেম নেই আপনাকে অফলাইনে আবেদন করতে হবে
এবং বাই পোস্ট আপনাকে সেই পোষ্টের মাধ্যমে কিন্তু অ্যাপ্লিকেশন ফর্মটি নির্দিষ্ট জায়গাতে মানে মুর্শিদাবাদ ডিসটিক এসপি অফিস রয়েছে পুলিশ সুপারিনটেনডেন্ট অফিস এখানে কিন্তু আপনাকে পৌঁছে দিতে হবে 31 আগস্ট 2020 এই টাইম এর মধ্যে।

চলুন এক নজরে দেখে নেওয়া যাক কোন পদের জন্য মানে পুরুষের জন্য কেমন শিক্ষাগত যোগ্যতা এবং শারীরিক মাপজোক থাকা দরকার এবং মহিলাদের জন্য কেমন শিক্ষাগত যোগ্যতা এবং শারীরিক মাপজোক থাকা দরকার

যদি আপনি পুরুষ ক্যান্ডিডেট হয়ে থাকেন সেক্ষেত্রে

  • আপনার শারীরিক মাপজোক লাগবে উচ্চতা অন্তত 160 সেন্টিমিটার
  • বুকের ছাতি লাগবে 76 সেন্টিমিটার
  • ওজন লাগবে 51 কেজি

ফোমের সম্পূর্ণ ঠিকঠাক ভাবে যদি আপনি ফিলাপ করে থাকেন সেক্ষেত্রে তারা যদি ফোনটি আপনি রিসিভ করে ফেলে তাহলে আপনাকে প্রথমে কল লেটার পাঠাবে শারীরিক মাপজোক এর জন্য।
যখন আপনি শারীরিক মাপজোক এর সমস্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে যাবে তারপরে আপনাকে পাঠিয়ে দেয়া হবে রানের জন্য।

  • রান হবে 800 মিটার এবং সেখানে আপনার টাইম থাকবে 3 মিনিট
  • 12 ফুট লংজাম্প থাকবে
  • 100 মিটার রান হবে টাইম থাকবে 15 সেকেন্ড


এছাড়া যদি আপনি মহিলা ক্যান্ডিডেট হয়ে থাকেন সেক্ষেত্রে

  • আপনার শারীরিক মাপজোক মিনিমাম উচ্চতা হতে হবে 152 সেন্টিমিটার
  • ওজন হতে হবে 44 কেজি
  • সকল মহিলাদের ক্ষেত্রেও একই নিয়ম

যদি আপনি ঠিকঠাকভাবে আপনার অ্যাপ্লিকেশন ফর্ম কি সমস্ত ডকুমেন্ট সহ ঠিকঠাকভাবে ফিলাপ করে জমা করে আসেন মানে পোস্ট অফিসের মাধ্যমে জমা করেন তাহলে তারা যদি আপনার ফর্মটা রিসিভ করে নেয় তাহলে আপনাকে কল লেটার পাঠাবে।
আপনার শারীরিক মাপজোক এর জন্য প্রথমে আপনাকে ডাকা হবে।
যদি আপনি শারীরিক মাপজোক এর সমস্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে যান তারপরে আপনাকে মাঠে নামানো হবে রানের জন্য।

  • আপনার এখানে রান হবে 400 মিটার সময় থাকবে 2 মিনিট
  • আপনার লং হবে 8 ফিট
  • 100 মিটার রান হবে সেখানে টাইম থাকবে 25 সেকেন্ড

চলুন এবার দেখে নেবো আবেদন পদ্ধতি এক নজরে সমস্ত ডিটেইলস দেখতে থাকুন


এই হোমগার্ড পদে 2020 সালে যে রিকুটমেন্ট বের হয়েছে বন্ধুরা এখানে আবেদন করতে গেলে আপনাদের প্রথমে A4 সাইজের অ্যাপ্লিকেশন ফরমেট নিতে হবে।

20200724 172649 »
Application form
এই অ্যাপ্লিকেশন ফরমেট এর সমস্ত ফাঁকা জায়গাগুলি আপনাকে ঠিকঠাকভাবে ফিলাপ করে নিতে হবে
এবং এই অ্যাপ্লিকেশন ফর্ম এর সাথে আপনার যতগুলি ডকুমেন্ট থাকবে সমস্ত ডকুমেন্ট এর জেরক্স করে সেগুলি ডকুমেন্ট এর উপরে সেল্ফ অ্যাটেস্টেড করার পরে আপনি এক কপি ফটো উপরে বসিয়ে দেওয়ার পরে কিন্তু আপনাকে পাঁচ টাকা পাঁচ টাকার স্ট্যাম্প নিতে হবে পোস্ট অফিস থেকে।
সেই নিয়ে আপনাকে খামের উপরে লিখতে হবে APPLICATION FOR THE POST OF HOME GUARD এই কথাটা কিন্তু আপনাকে বড় হতে হবে।
এবং নির্দিষ্ট 31 আগস্ট 2020 এর ভেতরে নির্দিষ্ট ঠিকানা তে আপনাকে পাঠিয়ে দিতে হবে এই অ্যাপ্লিকেশন ফর্ম।

এক নজরে দেখে নিন কোন কোন ডকুমেন্টট দেবেন অ্যাপ্লিকেশন ফর্ম এর সাথে

আপনার বয়সের প্রমাণ হিসেবে ডকুমেন্ট দেবেন মাধ্যমিক ADMIT .
পাশাপাশি আপনার বাসিন্দা সার্টিফিকেট এর হিসাবে ডকুমেন্ট দেবেন রেসিডেন্ট সার্টিফিকেট।
পাশাপাশি আপনার শিক্ষাগত যোগ্যতার সমস্ত ডকুমেন্ট দেবেন।
এই অ্যাপ্লিকেশনের সাথেে জমা করতে হবে। আবেদন করার সময় আপনাকে অবশ্যই একটি কথা খেয়াল রাখতে হবে
যে এড্রেসটি আপনি অ্যাপ্লিকেশন ফরমেট দিচ্ছেন সেই অ্যাড্রেসে অবশ্যই কিন্তু আপনার পুলিশ স্টেশনের নাম থাকতে হবে মানে আপনার থানার নাম কিন্তু থাকতে হবে।
আপনার অ্যাপ্লিকেশন এর সমস্ত ডিটেইলস যদি ঠিকঠাক থাকে তাহলে আপনাকে তারা কিন্তু অবশ্যই কল লেটার পাঠাবে এবং যখন আপনি কল লেটার পেয়ে যাবেন তারপরে যখন আপনি ফিজিক্যাল মেজারমেন্ট সহ বিভিন্ন পরীক্ষার জন্য যখন আপনি আসবেন তখন কোন ভাবে কিন্তু আপনাকে আপনার ভ্রমণ ফি বাবদ মানে কোনরকম আপনাকে ফি বাবদ টাকা কিন্তু তারা দেবেনা।
সম্পূর্ণ নিজের খরচে আপনাকে যাতায়াত করতে হবে সমস্ত পরীক্ষার জন্য। এই হোমগার্ড পদের জন্য আবেদন করার জন্য আপনি নিচে যে অ্যাপ্লিকেশন ফরমেট দেওয়া থাকবে সেই অ্যাপ্লিকেশন ফরমেট এখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন এবং সেখান থেকে ডাউনলোড করে নেওয়ার পরে সেটিকে এ ফোর সাইজের করে নিতে হবে। এবং এ ফোর সাইজ করে নেওয়ার পরে কিন্তু আপনাকে ফিলাপ করে নিয়ে সমস্ত ডকুমেন্ট সহ নির্দিষ্ট ডেটের ভেতরে জমা করতে হবে।
Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment