কবে মিলবে দ্বিতীয় কিস্তির টাকা? সামনে এলো কৃষকবন্ধু প্রকল্পের নতুন আপডেট

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

রাজ্যের কৃষকদের জন্য গুরুত্বপূর্ণ খবর। সামনে এল কৃষকবন্ধু প্রকল্পের নতুন আপডেট। উল্লেখ্য, রাজ্য সরকারের একটি জনপ্রিয় প্রকল্প হল কৃষকবন্ধু প্রকল্প (Krishak Bandhu Prakalpa)। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের কৃষকরা বছরে দুইবার মোটা টাকা পেয়ে থাকেন। 

আপনিও যদি একজন কৃষক হয়ে থাকেন, তাহলে কৃষকবন্ধু প্রকল্প সম্পর্কিত সমস্ত আপডেট আপনার জানাটা জরুরী। চলতি বছরের কৃষকবন্ধু প্রকল্পের দ্বিতীয় কিস্তির টাকা কবে ঢুকবে তা নিয়ে অনেকের মনেই প্রশ্ন রয়েছে। কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে ঢুকবে এবং কীভাবে স্ট্যাটাস চেক করতে পারবেন? আসুন আজকের প্রতিবেদন থেকে বিস্তারিত ভাবে জেনে নিন।

কৃষকবন্ধু প্রকল্পেরর সুবিধা (krishak bandhu benefits):

কৃষকদের আর্থিক সহায়তা প্রদানের উদ্দেশ্যে ২০১৯ সালে কৃষকবন্ধু প্রকল্পটি চালু করা হয়েছিল। এখনও পর্যন্ত বহু কৃষক এর সুবিধা পেয়েছেন। এই প্রকল্পে যে সব কৃষক নিজের নাম নিবন্ধিত করেছেন, তারা বছরে দুটো কিস্তির মাধ্যমে ৪ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত পেয়ে থাকেন। জমির পরিমান অনুযায়ী টাকা দেওয়া হয়। জমির পরিমান এক একরের বেশি হলে ১০ হাজার টাকা এবং তার কম হলে ৪ হাজার টাকা করে পাওয়া যায়।

এছাড়াও কৃষকবন্ধু প্রকল্পে নিবন্ধিত কৃষকের যদি ৬০ বছর বয়সের আগে মৃত্যু হয়, তাহলে রাজ্য সরকারের তরফ থেকে ওই কৃষকের পরিবারকে ২ লক্ষ টাকা প্রদান করা হবে।

আরও পড়ুন: অক্টোবর মাসে কোন কোন ক্ষেত্রে নতুন নিয়ম চালু হলো পড়ুন।
বাড়িতে বসে কাজ করে ১ ০ থেকে ১ ৫ হাজার টাকা আয় করুন প্রতি মাসে।

কৃষকবন্ধু প্রকল্পের টাকা কবে ঢুকবে (krishak bandhu taka kobe dhukbe 2024)?

বছরে দুটো কিস্তির মাধ্যমে কৃষকদের টাকা প্রদান করা হয়। খারিপ মৌসুম যথা এপ্রিল থেকে সেপ্টেম্বরে প্রথম কিস্তি দেওয়া হয় এবং রবি মৌসুম যথা সেপ্টেম্বর থেকে মার্চের মধ্যে দ্বিতীয় কিস্তি দেওয়া হয়।

২০২৪ সালের জুন মাসে খারিফ মৌসুমের টাকা দেওয়া হয়েছিল। এবার রবি মৌসুমের টাকা পাওয়া বাকি। পূর্ববর্তী বছরগুলি দেখলে ২০২২ এবং ২০২৩ সালের ডিসেম্বর মাসে দ্বিতীয় কিস্তির টাকা দেওয়া হয়েছিল। সেঅনুযায়ী আন্দাজ করা হচ্ছে, আগামী ডিসেম্বর মাসেই কৃষকবন্ধু প্রকল্পের দ্বিতীয় কিস্তির টাকা ঢুকবে। 

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

আরও পড়ুন : পুজোতে কেন্দ্র সরকার দিচ্ছে ব্যাগ কিনতে ১ ২ ,৫ ০ ০ টাকা করা পাবেন জানেন ? জলদি আবেদন করুন ।
আরও পড়ুন : পুজোতে কেন্দ্র সরকার দিচ্ছে ব্যাগ কিনতে ১ ২ ,৫ ০ ০ টাকা করা পাবেন জানেন ? জলদি আবেদন করুন ।

কীভাবে অনলাইনে কৃষকবন্ধু প্রকল্পের স্ট্যাটাস চেক করবেন (krishak bandhu status check )?

কৃষকবন্ধু প্রকল্পের স্ট্যাটাস জানার (krishak bandhu status check) জন্য প্রথমেই গুগল থেকে www.krishakbandhu.net ওপেন করে নিতে হবে।
এরপর “নতিভুক্ত কৃষকের তথ্য” অপশনে ক্লিক করতে হবে।  তারপর ভোটার কার্ড/আধার কার্ড/মোবাইল নম্বর/ব্যাংক একাউন্ট নম্বর বেছে নিয়ে, উক্ত আইডি নম্বরটি বসিয়ে Search অপশনে ক্লিক করতে হবে। 

প্রসঙ্গত, প্রকল্প সম্পর্কিত কোনো তথ্য জানা বা সমস্যা সমাধানের জন্য সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে 8336957370 / 6291720406 এই হেল্পলাইন নম্বরে যোগাযোগ করতে পারেন। 

আরও পড়ুন : রাজ্য পুলিশে একাধিক পদে অনলাইন আবেদন চলছে জেনেনিন বিস্তারিত।

✅ যারা অনলাইন টেলিগ্রাম থেকে টাকা ইনকাম করতে চান তারা এই Telegram চ্যানেলে যুক্ত হয়ে যান প্রতিদিন নতুন নতুন আপডেট দেওয়া হয়। Join Here

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment