কত সম্পত্তি রইল প্রয়াত রতন টাটার? নতুন চেয়ারম্যান হলেন কে? জানুন বিস্তারিত

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

প্রয়াত ভারতের রতন! মৃত্যুকালে কত সম্পত্তি রেখে গেলেন? নতুন চেয়ারম্যানই বা হলেন কে? জানেন কি আপনি! আজ অবশ্যই জেনেনিন।

টাটা গ্রুপের প্রধান(TATA), প্রখ্যাত শিল্পপতি এবং সমাজকর্মী রতন নেভাল টাটা(RATAN NEVAL TATA) ৯ই অক্টোবর গভীর রাতে পৃথিবীকে বিদায় জানান। তিনি মুম্বাইয়ের ব্রীচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। রতন টাটা, টাটা গ্রুপকে সাফল্যের শীর্ষে নিয়ে গেছেন। 

রতন টাটা (Ratan Tata) ছিলেন সমাজের প্রতি দায়বদ্ধ এক অসাধারণ ব্যাক্তিত্বের মানুষ। তাঁর চিন্তা শুধু অর্থ উপার্জনের মধ্যে আটকে ছিল না, তিনি সামাজিক দায়িত্ব পালনে অঙ্গীকারবদ্ধ ছিলেন। উপর্জনের বেশিরভাগ অংশ সমাজ সেবার কাজে ব্যয় করেছেন। মৃত্যুর পর কত সম্পত্তি রেখে গেলেন রতন টাটা? আসুন আমরা আপনাকে রতন টাটার মোট সম্পদ, ব্যবসা এবং ব্যক্তিগত জীবন সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে বলি।

রতন টাটা: ব্যাক্তিগত জীবন ও মোট সম্পত্তি 

রতন টাটা 1937 সালে সুপরিচিত পার্সি টাটা পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা ছিলেন নেভাল টাটা এবং মা ছিলেন সুনি টাটা। তিনি বিখ্যাত হার্ভার্ড বিজনেস স্কুল এবং কর্নেল ইউনিভার্সিটি থেকে পড়াশোনা সম্পন্ন করেছেন। ১৯৯১ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত টাটা গ্রুপের চেয়ারম্যান পদ সামলেচ্ছেন তিনি। 

Read More:- Work from home job Salary 10000-15000 per month

প্রয়াত রতন টাটার মোট সম্পত্তির কথা বললে, সূত্র মারফত জানা যাচ্ছে মৃত্যুকালে তিনি ৩৮০০ কোটি টাকার সম্পত্তি রেখে গিয়েছেন। তিনি IIFL Wealth Hurun India Rich List 2022  তালিকায় 421 তম স্থানে ছিলেন। যদিও বিশ্বব্যাপী তাঁর ব্যবসার পরিসংখ্যান বিবেচনা করলে, এই পরিমান সম্পত্তি কম মনে হতে পারে। 

আসলে রতন টাটা আয়ের ৬৫ শতাংশ ব্যয় করতেন সেবামূলক কাজে। জনহিতৈষী কাজের জন্য টাটা  ট্রাস্ট রয়েছে। এর মধ্যমে ২০০৪ সালের ভয়াবহ সুনামি হোক কিংবা করোনা মহামারী, যে কোনো সংকটের সময়ই হাত বাড়িয়ে দিয়েছেন রতন টাটা। টাকার অভাবে পড়াশোনা চালিয়ে যেতে না পারা মেধাবী ছাত্র-ছাত্রীদের পাশে দাঁড়িয়েছেন সর্বদা। দরিদ্র পরিবারের পড়ুয়াদের জন্য বিশেষ স্কলারশিপ প্রদান করে থাকে রতন টাটার সংস্থা। 

তবে দেশের সবচেয়ে বড় ব্যবসায়ী রতন টাটা ছিলেন অবিবাহিত। তিনি বিয়ে করেননি। হ্যাঁ, তিনি ব্যাচেলর থেকে গেছেন। যদিও একবার একটি সাক্ষাৎকারে তিনি নিজেই বলেছিলেন, 1962 সালে তিনি একটি মেয়ের প্রেমে পড়েছিলেন এবং বিয়ে করতে চেয়েছিলেন। কিন্তু সে সময় ভারত-চীন যুদ্ধের দরুণ বিয়েটা সম্ভব হয়নি। 

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

Read More: বাড়িতে বসে পিএফ এর টাকা তুলুন। কোনো অফিসে যেতে হবে না।

টাটা কোম্পানির নতুন চেয়ারম্যান কে হলেন?

রতন টাটা প্রয়াত হওয়ার পর এই একটাই প্রশ্ন সকলের মনে ঘর ফির করছে তবে এইমাত্র বড় ঘোষণা হয়ে গেছে। টাটা ট্রাস্ট এর নতুন চেয়ারম্যানের নাম নোয়েল টাটা। ইনি হলেন রতন টাটার সৎ ভাই। তবে এই নোয়েল টাটা অনেকদিন থেকেই টাটা কোম্পানির সাথে যুক্ত রয়েছেন এবং এই কোম্পানির বিজনেসের বিভিন্ন ক্ষেত্রে লিডারশিপ হিসেবে কাজ করতেন।

আরও পড়ুনঃ বর্তমানে কোন কোন চাকরির দরখাস্ত চলছে।

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment