আজ থেকে আধার কার্ড, PPF সহ সুকন্যা সমৃদ্ধির একাধিক নিয়মে বদল! একনজরে জেনেনিন

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

সেপ্টেম্বর মাস শেষ হয়ে অক্টোবর মাসের শুরু হয়েছে। আর প্রতি মাসের ১ তারিখে কোনো না কোনো ক্ষেত্রে নিয়মের বদল ঘটে নতুন নিয়ম চালু হয়। যা আমদের দৈনন্দিন জীবন ও পকেটে সরাসরি প্রভাব ফেলে। আজ ১লা অক্টোবর থেকেও একাধিক নতুন নিয়ম চালু হচ্ছে, যা জানাটা খুবই জরুরী। রান্নার গ্যাসের দামের পরিবর্তন থেকে শুরু করে আধার কার্ডের ক্ষেত্রে একাধিক নিয়মের বদল হচ্ছে। আসুন ১লা অক্টোবর ২০২৪ থেকে কোন কোন ক্ষেত্রে নিয়মের পরিবর্তন হচ্ছে, জেনে নিন।

রান্নার গ্যাসের দামের পরিবর্তন

প্রতি মাসের শুরুতে এলপিজি সিলিন্ডারের দামের পরিবর্তন করা হয়। তেল কোম্পানিগুলি মাসের শুরুতে গার্হস্থ্য সিলিন্ডার এবং বাণিজ্যিক সিলিন্ডারের দাম আপডেট করে। গত সেপ্টেম্বরে বাণিজ্যিক সিলিন্ডারের দাম বাড়লেও, গার্হস্থ্য সিলিন্ডারের দাম বাড়েনি। এমতাবস্থায়, চলতি মাসে গার্হস্থ্য সিলিন্ডারের দামের ক্ষেত্রে কোনো পরিবর্তন হবে নাকি তাই দেখার।

PPF-র নিয়মে পরিবর্তন

আজ থেকে কেন্দ্রীয় সরকারের পাবলিক প্রভিডেন্ট ফান্ডের নিয়মেও বদল হচ্ছে। এখন থেকে একজন ব্যক্তির নামে একাধিক পিএফ একাউন্ট থাকলে সরকারের পক্ষ থেকে কড়া ব্যবস্থা নেওয়া হবে। শুধু তাই না, ১৮ বছরের কম বয়সী অ্যাকাউন্টধারীরা পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে সুদ পাবেন না। বয়স ১৮ পার হলেই সুদ জমা হবে।

আরও পড়ুন: ঘরে বসে কাজ করে প্রতিমাসে ১ ০ থেকে ১ ৫ হাজার টাকা আয় করুন।

SSY-র নিয়মে পরিবর্তন

আজ থেকে সুকন্যা সমৃদ্ধি যোজনার ক্ষেত্রে একটি নতুন নিয়ম চালু হতে চলেছে। নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে শুধুমাত্র কন্যাদের আইনি অভিভাবকরাই এই অ্যাকাউন্টগুলি পরিচালনা করতে পারবেন। যে সমস্ত SSY-র একাউন্ট পিতা-মাতা ছাড়া দিদা বা দাদুর দ্বারা খোলা হয়েছিল, সেগুলি অতিসত্বর আইনি অভিভাবকের নামে স্থানান্তর করতে হবে।

আধার কার্ডের নিয়মে বদল

আয়কর জমা করার ক্ষেত্রে এতদিন আধার নম্বরের পরিবর্তে আধার এনরোলমেন্ট আইডি দেওয়া যেত। তবে কেন্দ্রের সিধান্ত অনুযায়ী, ১লা অক্টোবর থেকে প্যান বরাদ্দ নথিতে এবং আয়কর রিটার্ন ফাইল দাখিল করার সময় আধার এনরোলমেন্ট আইডি উল্লেখ করতে হবে না।

আরও পড়ুন: Hamster Kombat এর মতো Telegram থেকে ইনকাম করতে এখুনি joint করুন এই টেলিগ্রামে — JOIN NOW HERE

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

রাজ্য পুলিশে একাধিক কর্মী নিয়োগ নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হলো, শুরু অনলাইন আবেদন।
👉কৃষক বন্ধু প্রকল্পের টাকা কবে দেওয়া হবে এইমাত্র নতুন আপডেট জেনেনিন।

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment