কেন্দ্রের নতুন স্কিম, প্রতিমাসে  যুবকরা পাবেন ৫ হাজার টাকা! কীভাবে আবেদন করবেন?

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

উৎসবের মরশুমে ভারতীয় যুবক-যুবতীদের কথা মাথায় রেখে একটি নতুন স্কিম লঞ্চ করলো কেন্দ্র সরকার। এতে উপকৃত হবে এক কোটির বেশি যুবক। এমাসেই আবেদন শুরু, এই স্কিমের মাধ্যমে প্রতি মাসে পাওয়া যাবে ৫ হাজার টাকা। এবার প্রশ্ন হল, এই স্কিমটি কী? এই স্কিমের মাধ্যমে কী কী সুবিধা পাওয়া যাবে? কারা এই স্কিমের সুবিধা নিতে পারবে? এই সমস্ত প্রশ্নের উত্তর জানার জন্য আজকের প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন।

৩রা অক্টোবর অর্থাৎ গতকাল পাইলট প্রকল্পের অধীনে একটি নতুন স্কিম চালু করেছে কেন্দ্র সরকার। এই স্কিমের নাম প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম। যুবকদের দক্ষতা অর্জন ও কর্মসংস্থানের উদ্দেশ্যে এই ইন্টার্নশিপ প্রোগামটি চালু করা হয়েছে।

প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিম কী? What is PM Internship Scheme

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন চলতি বছরের বাজেট পেসের সময় এই স্কিমের প্রস্তাব এনেছিলেন। তার ভিত্তিতেই গতকাল লঞ্চ করা হল এই নতুন ইন্টার্নশিপ প্রোগাম। যেখানে দেশের যুবক যুবতীরা ভারতের শীর্ষ ৫০০টি কোম্পানির সাথে ইন্টার্ন করার সুযোগ পাবে। এই  স্কিমের মাধ্যমে আগামী ৫ বছরে এক কোটির বেশি যুবক-যুবতীদের ইন্টার্নশিপের সুযোগ করে দেওয়া হবে। এর জন্য ৪০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। আগামী ২০২৫ সালের মার্চের মধ্যে ১.২৫ লক্ষ্য প্রার্থীদের ইন্টার্নশিপের সুযোগ করে দেওয়া হবে।

প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ স্কিমে কী কী সুবিধা পাবেন? Benefits of Pradhan Mantri Internship Scheme

নির্বাচিত ইন্টার্নরা প্রতি মাসে ৫,০০০ টাকা পাবেন। যার মধ্যে ৪,৫০০ টাকা সরকার দেবে এবং ৫০০ টাকা কোম্পানি CSR তহবিল থেকে পাবে। প্রতিটি ইন্টার্ন ইন্টার্নশিপে যোগদানের পর এককালীন ৬,০০০ টাকা অনুদান পাবেন। ইন্টার্নরা সরকার কর্তৃক প্রদত্ত প্রিমিয়াম সহ সরকারী প্রকল্পের অধীনে বীমা কভারেজ পাবেন। প্রার্থীরা এক বছরের জন্য ইন্টার্ন করার সুযোগ পাবেন। কারা এই স্কিমের সুবিধা পাবেন?

আরও পড়ুন: বাড়িতে বসে কাজ করে প্রতি মাসে ১ ০ থেকে ১ ৫ হাজার টাকা ইনকাম করুন।
👉মাধ্যমিক যোগ্যতায় গ্রুপ ডি নিয়োগ, পশ্চিমবঙ্গে কেন্দীয় অফিসে চাকরি।
👉আরও পড়ুন : পুজোতে কেন্দ্র সরকার দিচ্ছে ব্যাগ কিনতে ১ ২ ,৫ ০ ০ টাকা করা পাবেন জানেন ? জলদি আবেদন করুন ।

আবেদনের যোগ্যতা

BA, B.Sc, B.Com, ITI, বা পলিটেকনিক ডিপ্লোমার মতো যোগ্যতা রয়েছে দেশের এমন যুবক-যুবতীরা এই ইন্টার্নশিপে অংশ নিতে পারবে।

আবেদনের বয়স ও অন্যান্য যোগ্যতা

বয়স হতে হবে ২১ থেকে ২৪ বছরের মধ্যে। তবে পরিবারের বার্ষিক আয় ৮ লক্ষ টাকার কম হতে হবে। স্থায়ী চাকরি করলে কিংবা পরিবারের কেউ সরকারি চাকরি করলে এই প্রোগ্রামে অংশ নেওয়া যাবে না। কীভাবে ইন্টার্নশিপ প্রোগ্রামে আবেদন করবেন?

How to Apply for PM Internship Scheme 2024 আবেদন কিভাবে করবেন

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

আগ্রহী প্রার্থীরা অনলাইন পোর্টাল PM Internship Program -এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। আগামী ১২ অক্টোবর থেকে আবেদন শুরু হবে এবং চলবে ২৫ অক্টোবর পর্যন্ত। আবেদনকারীদের ২৬ অক্টোবর সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হবে। কোম্পানিগুলি ২৭ অক্টোবর থেকে ৭ নভেম্বর, ২০২৪ পর্যন্ত প্রার্থীদের নির্বাচন করবে। পাইলট প্রকল্পটি ২ ডিসেম্বর থেকে শুরু হবে।

আরও পড়ুন: বর্তমানে কোন কোন চাকরির আবেদন চলছে?

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment