পশ্চিমবঙ্গ সমবায় কৃষি ও গ্রামীণ বিকাশ দপ্তরে বিভিন্ন পদে নিয়োগ, 12th and graduate pass job wbcsc

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

 পশ্চিমবঙ্গ কো-অপারেটিভ সার্ভিস কমিশনের মাধ্যমে পশ্চিমবঙ্গ সমবায় কৃষি বিভাগ দপ্তরে বিভিন্ন পদে রিক্রুটমেন্ট এর জন্য নোটিফিকেশন প্রকাশিত হয়েছে। যদি পশ্চিমবঙ্গ সরকারের এই চাকরির জন্য আবেদন করতে চান তাহলে প্রথমে আপনাদের গুরুত্বপূর্ণ সমস্ত তথ্য গুলি ভালোভাবে দেখে নিতে হবে । 

https://www.yuktidhara.com/2020/10/Wb-co-oparetive-service-commission-new-recruitment-vacancy-2020-21.html
West Bengal csc job vacancy

যেমন:- 

(1) কতগুলি শূন্য পদ রয়েছে। 

(2) কোথায় এই নিয়ম গুলি হবে। 

(3) কোন কোন পদে নিয়োগ হবে। 

(4) শিক্ষাগত যোগ্যতা কত লাগবে। 

(5) বয়স কত লাগবে

 6) কিভাবে আবেদন করতে হবে। 

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

(7) আবেদনের শুরু এবং শেষ ডেট। 

কতগুলি শূন্য পদ রয়েছে :- এখানে বিভিন্ন ধরনের পদ রয়েছে সমস্তপদ মিলিয়ে একাধিক শূন্য পদ রয়েছে মোট শূন্যপদ এর সংখ্যা 92 টি। 

কোথায় এই নিয়ম গুলি হবে:– এসমস্ত পদগুলির জন্য পশ্চিমবঙ্গের যে কোন অফিসে নিয়োগ হতে পারে যে অফিসগুলি পশ্চিমবঙ্গ সমবায় এবং কৃষি গ্রামীন বিকাশ ব্যাংক এর অফিসের অফিস সেখানে এই নিয়ম গুলি হবে গোটা পশ্চিমবঙ্গের ভেতরে যেকোনো জায়গাতেই আপনার পোস্টিং হতে পারে। 

also read রেশন কার্ডের সাথে আধার লিংক কিভাবে করবো

কোন কোন পদে নিয়োগ হবে:- এখানে বিভিন্ন ধরনের পদ রয়েছে, যেমন:-

 অফিস ক্লার্ক, অ্যাসিস্ট্যান্ট,স্টাফ অফিসার, ম্যানেজার, ডেপুটি ম্যানেজার, অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার বিভিন্ন পদ রয়েছে এবং তার জন্য আলাদা আলাদা শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে যেগুলি অবশ্যই আপনাকে দেখে নিতে হবে আবেদন করার আগে। 


শিক্ষাগত যোগ্যতা কত লাগবে:-

 ক্লার্ক :- গ্রাজুয়েশন কমপ্লিট করে থাকতে হবে এবং উচ্চমাধ্যমিকে 50% রেজাল্ট পেয়ে থাকতে হবে । কম্পিউটার সার্টিফিকেট থাকতে হবে ভারতীয় টেকনিক্যাল এডুকেশন দ্বারা স্বীকৃত প্রাপ্ত ইনস্টিটিউট থেকে। 

অ্যাসিস্ট্যান্ট কাম সুপারভাইজার:

গ্রাজুয়েশন কমপ্লিট থাকতে হবে উচ্চমাধ্যমিকে 50% রেজাল্ট থাকতে হবে। কম্পিউটার সার্টিফিকেট থাকতে হবে ভারতীয় টেকনিক্যাল এডুকেশন দ্বারা স্বীকৃতি প্রাপ্ত ইনস্টিটিউট থেকে। এবং বাংলা লিখতে পড়তে বলতে জানতে হবে।


তাছাড়া যদি আপনি এই একই পদ এর জন্যই ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের জন্য আবেদন করতে চান সেক্ষেত্রে আপনার ইঞ্জিনিয়ারিং সার্টিফিকেট থাকতে হবে এবং বাকি উপরের মতোই এডুকেশন যোগ্যতা থাকতে হবে। 


স্টাফ অফিসার:- গ্রাজুয়েশন পাস করে থাকতে হবে সাথে উচ্চমাধ্যমিকে 55% রেজাল্ট নিয়ে পাস করে থাকতে হবে। কম্পিউটারের কাজে ভালো দক্ষতা থাকা প্রয়োজন এবং নিচের যেকোন একটি অভিজ্ঞতা থাকলে আপনি আবেদন করতে পারবেন। যেমন:- 

CA/ICWA/MBA (Finance)

/MBA(Banking& Finance),

from an A.I.C.T.E approved

institute /Master degree

from any UGC recognized

university in any discipline

with at least 2 years of

experience in Banking

(having a job of permanent

nature) /B.E. or B.TECH in

Computer Science or

Information Technology

from the A.I.C.T.E approved

institute/ Master of

Computer Application

(MCA) from A.I.C.T.E

approved institute এগুলির ভিতর যে কোন একটি অভিজ্ঞতা আপনি যদি থাকে আপনি অবশ্যই আবেদন করুন। 


ম্যানেজার:- যে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন অথবা পোস্ট গ্রাজুয়েশন পাসপোর্ট থাকতে হবে 55% রেজাল্ট নিয়ে। কম্পিউটার অ্যাপ্লিকেশন এর ডিপ্লোমা সার্টিফিকেট থাকতে হবে স্বীকৃত ইনস্টিটিউট থেকে। ম্যানেজার পদের জন্য কিছু কিছু ক্ষেত্রে নেপালি ভাষা লিখতে পড়তে এবং বলতে জানা দরকার। এবং কিছু কিছু ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতায় যারা আইনের সাবজেক্ট নিয়ে গ্রাজুয়েশন কমপ্লিট করেছেন তারাও আবেদন করতে পারবেন। 

ডেপুটি ম্যানেজার:- চাটার একাউন্ট নিয়ে গ্রাজুয়েট সাথে এক বছরের কম্পিউটার ডিপ্লোমা পাশ হতে হবে। মিনিমাম 10 বছরের এর উপরে অভিজ্ঞতা থাকতে হবে।

 বয়স কত লাগবে:- উপরের সব পদের জন্য বয়স হতে হবে 18 থেকে 45 বছরের ভেতরে। তাছাড়া বিভিন্ন কাজ অনুযায়ী সরকারের নিয়ম হিসেবে বয়সে উর্ধ্বসীমায় ছাড় রয়েছে। 

আরো পড়ুন:- উচ্চমাধ্যমিক পাশে  চাকরি দরখাস্ত চলছে 

কিভাবে আবেদন করতে হবে:- উপরের সব পদের জন্য অনলাইন www.webcsc.org থেকে আপনাদের আবেদন করতে হবে। তার জন্য প্রথমে আপনাদের রেজিস্ট্রেশন করতে হবে। রেজিষ্ট্রেশন করার জন্য একটি বৈধ ইমেইল অবশ্যই আপনাদের থাকতে হবে,যেখানে আপনারা সমস্ত ধরনের রেজিস্ট্রেশন আইডি রিসিভ করতে পারবেন এবং সেই আইডি দিয়ে আপনাদের লগইন করতে হবে তারপর অনলাইন ফর্ম ফিলাপ করতে হবে ।

আবেদনের শুরু ও শেষ ডেট:- অনলাইন আবেদন শুরু হয়ে গেছে 29 শে সেপ্টেম্বর থেকে আবেদন চলবে অক্টোবর মাসের 28 তারিখ পর্যন্ত যারা আবেদন করতে ইচ্ছুক খুব শিগগিরই অনলাইন আবেদন করতে পারবেন। একজন প্রার্থী শুধুমাত্র একটি পদের জন্য আবেদন করতে পারবেন একাধিক পদের জন্য আবেদন করতে গেলে আপনার দরখাস্ত বাতিল হয়ে যেতে পারে। ধন্যবাদ 

এই আর্টিকেলটি ভালো লাগলে বন্ধু বান্ধবের সাথে শেয়ার করতে ভুলবেন না এবং প্রত্যেকটি নতুন আপডেট জানার জন্য আপনার ইমেইল আইডি দিয়ে সাবস্ক্রাইব করে রাখবেন এই চাকুরীর ওয়েবসাইটটি। 

Download notification click here

 Apply online click here

West Bengal co-oparetive service commission 2020

Wb come oparetive agriculture and rural development Bank new recruitment 2020-21

Webcsc job vacancy 

graduate and 12th pass job 

 

Share post
যুক্ত হন আমাদের সাথে

1 thought on “পশ্চিমবঙ্গ সমবায় কৃষি ও গ্রামীণ বিকাশ দপ্তরে বিভিন্ন পদে নিয়োগ, 12th and graduate pass job wbcsc”

Leave a Comment