কর্মসাথী প্রকল্প নতুন দরখাস্ত পশ্চিমবঙ্গ বেকার যুবক যুবতীদের জন্য সরকারি আর্থিক সুবিধা

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

রাজ্যের অষ্টম শ্রেণী পাস বেকার যুবক যুবতীদের জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের একটি নতুন প্রকল্প,যে প্রকল্পের মাধ্যমে আপনারা 50 হাজার টাকা পর্যন্ত টাকা নিয়ে ছোটমোটো যে কোন ব্যবসায় নামতে পারবেন।

https://www.yuktidhara.com/2020/09/Wb-karma-sathee-prakalpa-new-application.html
কর্মসাথী প্রকল্প নতুন দরখাস্ত 

এই সুযোগটি শুধুমাত্র পশ্চিমবঙ্গের বেকার যুবক যুবতীদের জন্য যারা ক্লাস অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছে। এবং এখনো পর্যন্ত যেকোনো ছোট ছোট ব্যবসায়ী অংশগ্রহণ করতে চান তারা এখানে আবেদন করতে পারবেন। 

কিভাবে আবেদন করতে হবে কোথায় আবেদন করবেন পুরো বিস্তারিত তথ্য জানতে গেলে এই ব্লগ পোস্ট ধৈর্য সহকারে দেখতে থাকুন।যদি আপনি ব্লক অফিসের আন্ডারে বসবাস করছেন এবং পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা রয়েছেন তাহলে আপনাকে কোথায় আবেদন করতে হবে বা যারা পৌর সভার আন্ডারে বসবাস করছেন তাদেরকে কোথায় আবেদন করতে হবে পুরো বিস্তারিত তথ্য আপনারা এখান থেকেই পেয়ে যাবেন।চলুন এক নজরে সমস্ত বিস্তারিত তথ্য জেনে নেব:-

এই প্রকল্পে প্রথমত এক লক্ষ পুরুষ মহিলা কে বছরে এই আর্থিক সুবিধা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে। 

18 থেকে 50 বছর বয়সী পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা এবং কর্মহীন যুবক-যুবতীরা এখানে আবেদন করতে পারবেন। 

এ সমস্ত টাকা দেওয়ার উদ্দেশ্য ছোটমোটো কোন ম্যানুফ্যাকচারিং ব্যবসা বা দোকান বা যেকোনো ছোট ব্যবসা করার উৎসাহ প্রদান করা। 

যদি আপনি পশ্চিমবঙ্গ সরকারের এই কর্ম সাথী প্রকল্পের এই 50 হাজার টাকা নিতে চাইছেন তাহলে পাঁচ থেকে দশ শতাংশ টাকা আপনাকে নিজেকে জোগাড় করতে হবে তাহলে আপনি এই প্রকল্পের সুবিধা পাবেন। 

যদি আপনি 10% টাকা যোগাড় করতে না পারেন তাহলে 5% টাকা অবশ্যই আপনাকে জোগাড় করতে হবে। 

পশ্চিমবঙ্গ মাঝারি ও ক্ষুদ্র শিল্প দপ্তর থেকে প্রথমত 15% টাকা ভর্তুকি দেয়া হবে। 

WhatsApp Group (Join Now) Join Now
Telegram Group (Join Now) Join Now

এবং বাকি যতটুকু টাকা থাকবে যেমন 75 হাজার টাকা বা 80 হাজার টাকা সে সমস্ত টাকাগুলি আপনারা অল্প সুদের হারে ব্যাংক থেকে নিতে পারবেন সেটি ব্যবস্থা আপনার ব্লক অফিস থেকে অবশ্যই আপনাকে বলে দেবে। 

আপনার এই 50 হাজার টাকাসহ সমস্ত সুদ এবং আসল নিয়ে সব টাকা পরিশোধ করার মত সময় পাবেন তিন বছর। তিন বছরের ভেতরে যদি আপনি সুদ সমেত আসল পরিশোধ করে দিতে পারেন তাহলে সরকারের তরফ থেকে একটি বড় সুবিধা আপনি পেয়ে যাবেন। 

যখন আপনি সুদ সমেত পুরো আসল টাকাটা সরকারকে ফেরত দিয়ে দিবেন সম্পূর্ণ তিন বছরের ভেতরে, তখন আপনার যতটুকু সুদ থাকবে তার 50%(ফিফটি পার্সেন্ট) টাকা আপনাকে ব্যাক দেবে  পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে ক্ষুদ্র এবং মাঝারি শিল্প দপ্তর এর তরফ থেকে। 

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে এই উদ্যোগ নেয়া হয়েছে কারণ বেকার যুবক-যুবতীদের স্বনির্ভর এবং আত্মনির্ভর করে তোলাই উদ্দেশ্য এই কর্ম সাথী প্রকল্পের। 

আপনার ব্যবসার মূলধন 2 লক্ষ টাকা পর্যন্ত আপনি বাড়াতে পারবেন এইভাবে আস্তে আস্তে ব্যবসার পরিমাণ বাড়াতে বাড়াতে এবং এই জন্যই পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে এই উদ্যোগ নেয়া হয়েছে। 

9 সেপ্টেম্বর 2020 পশ্চিমবঙ্গ সরকারের নতুন গেজেট নোটিফিকেশন পাস হয়ে গেছে এই কর্ম সাথী প্রকল্পের সুবিধার জন্য। 

পশ্চিমবঙ্গের এই বেকার যুবক যুবতীদের জন্য এই কর্ম সাথী প্রকল্পের টাকা দেওয়ার জন্য পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে আপাতত 500 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। 

যদি আপনি এই কর্মসাথী প্রকল্পের টাকা নিতে ইচ্ছুক এবং আপনি আবেদন করার জন্য আপনার ব্লক অফিসে গেছেন,তাহলে আপনি এখান থেকে একটি গুরুত্বপূর্ণ তথ্য জেনে রাখুন,যদি আপনার নাম এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নথিভূক্ত করা থাকে সে ক্ষেত্রে আপনি অগ্রাধিকার পেয়ে যাবেন। 

যদি আপনি গ্রামবাংলায় বসবাস করছেন মানে গ্রামে বসবাস করছেন তাহলে আপনার এই আবেদনপত্রটি জমা দিতে হবে আপনার সংশ্লিষ্ট বিডিও অফিসে। 

যদি আপনি পৌরসভা এলাকায় বসবাস করছেন তাহলে এখানে আবেদন করার জন্য আবেদনপত্র সংগ্রহ করে আপনার এসডিও অফিসে জমা করতে হবে। 

যদি আপনি কলকাতা পুরসভার আন্ডারে কোন কোন এলাকায় বসবাস করছেন সেক্ষেত্রে আপনাকে কলকাতা পৌরসভার আন্ডারে এই অ্যাপ্লিকেশনটি জমা করতে হবে। 

তাছাড়া আপনি আবেদন করার সময় আরও বিস্তারিত তথ্য যদি জানতে চান যেখানে আবেদন করবেন আপনার সে সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত তথ্য আপনাকে তারা জানিয়ে দেবে। 

এই জন্য পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে তিনটি ক্ষেত্রেই মনে পৌরসভা এসডি অফিস বিডিও অফিসে 2 জন করে অফিসার নিয়োগ করবে এবং এক্ষেত্রে একটি হেল্প ডেক্স এর ব্যবস্থা করছে সরকারের তরফ থেকে। 

যদি আপনি এই কর্ম সাথী প্রকল্পের টাকা নিতে চান তাহলে অবশ্যই আপনাকে প্রথমে একটি ব্যাংক অ্যাকাউন্ট খুলে নিতে হবে এবং সমস্ত নথিপত্র তারা যাচাই করবে যাচাই করার পরে যদি তারা মনে করে আপনার সমস্ত নথিপত্র ঠিকঠাক রয়েছে তাহলে তারা অবশ্যই আপনার সেই অ্যাকাউন্ট নাম্বারে টাকা পাঠিয়ে দেবে তবে এই টাকা দুই দফায় তারা পাঠাবে। 

প্রথম দফায় যতটুকু টাকা আপনি পাবেন সেই টাকার খরচের হিসাব কিন্তু জমা করতে হবে আপনার সংশ্লিষ্ট বিডিও অফিস বা পৌরসভা অফিসে তারপরে আপনি দ্বিতীয় দফার টাকা পাবেন সরাসরি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে। 

কর্ম সাথী প্রকল্প সম্পর্কে সমস্ত তথ্য ছাড়াও যদি আপনি আরও বিস্তারিত তথ্য জানতে চান অবশ্যই আপনার সংশ্লিষ্ট অফিসে যোগাযোগ করুন এই তথ্যটি যদি আপনাদের ভালো লেগে থাকে অবশ্যই শেয়ার করে সকল বন্ধুবান্ধবকে জানি রাখার চেষ্টা করবেন । ধন্যবাদ

Share post
যুক্ত হন আমাদের সাথে

Leave a Comment